বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কেউ না আসলেও পরিবেশ চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত - পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৯, ৮:০৭ পিএম

আমাদের নিজের কাজ আমরাই করবো। উন্নয়ন সহযোগিরা কেউ না আসলেও পরিবেশ ঝুঁকি মোকাবেলায় চ্যালেঞ্জ নিতে সরকার প্রস্তুত আছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। গতকাল নগরীর লেকশোর হোটেলে আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) মেম্বার্স প্লাটফর্ম ফর সাসটেইনেবল বাইডাইভার্সিটি কনসারভেশনে মন্ত্রী এসব কথা বলেন। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমাদের সরকার প্রধানের (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) প্রধান বার্তা আমাদের কাজ আমাদের করতে হবে। কেউ আসলে ভালো না আসলে আমাদের কাজ আমাদের করতে হবে। আমরা ‘গ্রিন ক্লাইমেট ফান্ড করেছি নিজেদের অর্থায়নে। গ্রিন ক্লাইমেট ফান্ডের অর্থায়নের বিষয়ে জাতিসংঘ আমাদের আশ্বাস দিয়ে থাকে, কিন্তু কিছুই দেয় না। তাই নিজেরাই গ্রিন ক্লাইমেট ফান্ড করেছি।’

দেশের উন্নয়ন প্রসঙ্গে এম এ মান্নান বলেন, সব কাজ সবাইকে সঙ্গে নিয়ে করতে চাই। আমরা সব সময় মঙ্গলজনক কাজ করবো, কোনো খারাপ কাজ করবো না। আামদের সরকার চারদিকে কাজ করছে, খুব তাড়াহুড়ার মধ্যে রয়েছি। অগ্রাধিকার ভিত্তিতে দারিদ্র নিরসন, বিদ্যুৎ সরবরাহ, সড়ক যোগাযোগ উন্নয়ন কাজে বেশি নজর দিচ্ছি।

দেশের প্রকৃতি-পরিবেশ রক্ষার আহ্বান জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আগামীতে দেশের উন্নয়নে আরো কাজ বাড়াতে হবে। তবে দেশের সকল পরিবেশ ঠিক রাখতে হবে। ধানের জমি ব্যবহার করা যাবে না। আমি জলাভূমির সন্তান, ঘুম থেকে উঠেই হাওর দেখেছি। প্রকৃতিকে তার মতো থাকতে দিতে হবে, অহেতুক নাড়াচাড়া করা যাবে না। তবে আমরা জানি যারা মাটি ও আকাশ ধ্বংস করছে, কারা পরিবেশ ক্ষতি করেছে। উন্নত দেশগুলো পরিবেশ ধ্বংস করছে অথচ এর বিরুপ প্রভাব পড়ছে আমাদের উপর।

তিনি আরো বলেন, আমাদের সরকারের আরেকটি ঘোষিত নীতি ধান ও ফসলের জমি নেয়া যাবে না। অনেকে সোলার প্রকল্প নিয়ে আসে কিন্তু জমি বেশি লাগবে বলে এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়নি। চলতি বছরে শতভাগ ঘরে বিদ্যুৎ পৌঁছাবে জানিয়ে এম এ মান্নান বলেন, আমরা প্রকৃতি রক্ষার্থে কাজ করছি। তারপরও রামপালে কয়লাভিত্তিক বিদ্যুকেন্দ্র নির্মাণ করতে হচ্ছে। মানুষের প্রয়োজনে অনেক কিছু করতে হচ্ছে। বর্তমানে ৯২ শতাংশ মানুষকে বিদ্যুৎ দিচ্ছি, এই বছরের মধ্যে শতভাগ ঘরে বিদ্যুৎ যাবে।

এ সময় উপস্থিত ছিলেন নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল বিকাকেন, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার, ইউএনডিপি'র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন