বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হাজার বছরের মন্দির প্রথম খুলছে পাকিস্তানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৯, ৩:৩২ পিএম

প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পরেই পাকিস্তানের সংখ্যালঘুদের ধর্মাচরণের অধিকার নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন ইমরান খান। এর পর দেশটিতে বন্ধ হয়ে যাওয়া ৪০০টি পুরনো হিন্দু মন্দিরের সংস্কার এবং নতুন করে খোলার কথা জানিয়েছিলেন তিনি। এবার সেই প্রতিশ্রুতি মতোই খুলতে চলেছে হাজার বছরের প্রাচীন শেরওয়ালা তেজা সিং মন্দির।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের শিয়ালকোট জেলার ডেপুটি কমিশনার বিলাল হায়দার এদিন বলেন, ‘এ বার থেকে হিন্দু দর্শনার্থীদের জন্য সর্বক্ষণ খোলা থাকবে এই মন্দির।’ পাকিস্তানের ৭২ বছরের ইতিহাসে এই প্রথম হিন্দুদের মন্দির নতুন করে খোলা হচ্ছে। বিগত সাত দশকে এই ইসলামি রাষ্ট্রটিতে বহু মন্দির বন্ধ হয়ে গিয়েছে। কোনওটি ‘গণরোষে’র শিকার হয়ে, কোনওটি জবরদখলের কারণে, কোনওটি বা সরকারি উন্নয়নমূলক কাজের ‘সৌজন্যে’! মন্দির দখল করে মাদ্রাসা, অনাথালয় এমনকী, কসাইখানা স্থাপনের নজিরও রয়েছে সে দেশে! এই পরিস্থিতিতে ‘ঐতিহ্যবাহী’ হিন্দু মন্দিরগুলি মেরামত করে নতুন করে চালু করার সিদ্ধান্তে ইমরান সরকারের ভাবমূর্তি উজ্জ্বল হবে নিশ্চিতভাবেই।

প্রসঙ্গত, সর্দার তেজা সিংয়ের তৈরি প্রায় ১০০০ বছরের প্রাচীন ওই মন্দিরটি ১৯৯২ সালে বন্ধ হয়ে গিয়েছিল। অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংসের পর উন্মত্ত জনতার আক্রমণে মন্দিরটি বিধ্বস্ত হয়েছিল। স্থানীয় হিন্দুরা তার পর থেকে মন্দির দর্শন করতে জাননি। শিয়ালকোটের তেজা সিং মন্দিরের পাশাপাশি প্রথম দফায় খাইবার-পাখতুনখোয়া প্রদেশের রাজধানী পেশোয়ারের গোরক্ষনাথ মন্দিরটিও নতুন করে খোলা হতে চলেছে। সেটি হেরিটেজ সাইট হিসেবে ঘোষণারও সিদ্ধান্ত নিয়েছে ইমরান সরকার। পাক হিন্দু সংগঠনগুলির তরফে সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানানো হয়েছে। সূত্র : টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন