শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে আইইডি বিস্ফোরণে নারী-শিশুসহ নিহত ৩৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৯, ২:৪৮ পিএম

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে দূরপাল্লার একটি বাস তালিবানদের পুঁতে রাখা আইইডি বোমা বিস্ফোরণে দুর্ঘটনার শিকার হয়ে কমপক্ষে ৩৪ জন নিহত ও ১৭ জন আহত হয়েছে। বুধবার কান্দাহার-হেরাতের হাইওয়েতে দুর্ঘটনাটি ঘটে বলে স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন।

নাম না প্রকাশের শর্তে প্রাদেশিক এক কর্মকর্তা জিনহুয়াকে বলেছেন, ‘বুধবার সকালে ফারাহের আব খোর্মা এলাকার একটি প্রধান সড়কে পুঁতে রাখা বোমার চাপ-প্লেট মাইনে দুর্ভাগা বাসটি ধাক্কা লাগলে একটি বিস্ফোরণ ঘটে আর বাসটি রাস্তা থেকে ছিটকে গিয়ে উল্টে যায়।’

নিহতদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। আহত বেশ কয়েকজনকে পাশের হেরাত প্রদেশের আঞ্চলিক হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক, যার ফলে নিহতের সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

রাস্তার পাশে ল্যান্ডমাইন পুঁতে রাখার জন্য এই কর্মকর্তা তালিবান জঙ্গি গোষ্ঠীকে দোষারোপ করেছেন। তালিবান জঙ্গিরা নিরাপত্তা বাহিনীকে লক্ষ্যবস্তু করার জন্য রাস্তার পাশে বোমা এবং ল্যান্ডমাইন তৈরি করতে উন্নত বিস্ফোরক ডিভাইস (আইইডি) ব্যবহার করে আসছে। যদিও প্রাণঘাতী হোম-মেড এই বিস্ফোরক অনেক বেসামরিকের হতাহতের কারণ হয়ে দাঁড়ায়।

আফগানিস্তানের জাতিসংঘ মিশনের প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, চলতি বছরের প্রথম ছয় মাসেই সংঘর্ষ-সম্পর্কিত ঘটনায় ১,৩৬০ জনেরও বেশি বেসামরিক নাগরিক নিহত এবং ২,৪৪০ জনেরও বেশি আহত হয়েছেন। দীর্ঘকালীন আফগান বেসামরিকরা সশস্ত্র সংঘাতের শিকার হয়ে চলেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন