ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬, ২৪ মুহাররম ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

প্রাইভেট কার ট্যাক্সি সিএনজি অটোরিকশা রিকুইজিশন নয়

হাইকোর্টের রায়ে ৯ দফা নির্দেশনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

রাজধানীতে প্রাইভেট কার, সিএনজি এবং ট্যাক্সি রিকুইজিশন করতে পারবে না পুলিশ। রিকুইজিশন হতে হবে জনস্বার্থে। গাড়ি রিকুইজিশন করে ওই গাড়ি পুলিশ কর্মকর্তা তার ব্যক্তিগত ও পারিবারিক কাজে ব্যবহার করতে পারবেন না। এর ব্যতিক্রম হলে জড়িত পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে পারবেন সাধারণ মানুষ। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে দেয়া রুলের চূড়ান্ত নিষ্পত্তি শেষে এ রকম ৯টি নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি নাঈমা হায়দার এবং বিচারপতি খিজির আহমেদ চৌধুরির ডিভিশন বেঞ্চ এ নির্দেশনা দেন। ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ’র পক্ষে রিটটি করেছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। গতকাল নির্দেশনা দেয়ার সময় ঢাকা মেট্টোপলিটন পুলিশের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট মোশতাক হোসেন।

নির্দেশনাগুলো হচ্ছে : (ক) যে কোনো গাড়ি অবশ্যই জনস্বার্থে রিকুইজিশন করতে হবে। যদি কেউ সেটি না করে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে। (খ) রিকুইজিশনকৃত গাড়ি কোনো কর্মকর্তা তার ব্যক্তিগত বা পরিবারের কাজে ব্যবহার করতে পারবেন না। করলে অসদাচরণের জন্য তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। (গ) প্রাইভেট কার, সিএনজি, ট্যাক্সি রিকুইজিশন করা যাবে না। (ঘ) রিকুইজিশন করা গাড়ির ব্যাপারে প্রত্যেক পুলিশ স্টেশনে তালিকা সংরক্ষণ করতে হবে। (ঙ) রিকুইজিশনের ব্যাপারে যে কোনো অভিযোগ পুলিশ কমিশনার তদন্ত করে ব্যবস্থা নেবেন। (চ) রিকুইজিশন করা গাড়ির কোনো ক্ষতি হলে ক্ষতিপূরণ দিতে হবে। গাড়ির পেট্টল খরচ বহন করতে হবে। চালকদের খাবার খরচ দিতে হবে। (ছ) একবার রিকুইজিশন করলে পরবর্তী মাসের মধ্যে একই গাড়ি দ্বিতীয়বার রিকুইজিশন করা যাবে না। (জ) নারী, শিশু, রোগী থাকলে সেই গাড়ি রিকুজিশন করা যাবে না। (ঝ) পুলিশ কমিশনার একটি সার্কুলার ইস্যু করে সব পুলিশ অফিসারের কাছে পাঠাবে এবং নির্দেশনা নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত : ঢাকা মেট্টোপলিটন পুলিশ অধ্যাদেশের ১০৩ (ক) ধারার অধীনে পুলিশ গাড়ি রিকুইজিশনের বিধান নিয়ে ২০১০ সালে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে জনস্বার্থে এ রিট আবেদন করা হয়। এ রিটের পরিপ্রেক্ষিতে ওই বছরের ২৩ মে রুল জারি করেন হাইকোর্ট। সেটির চূড়ান্ত নিষ্পত্তি শেষে আদালত গতকাল এসব নির্দেশনা দিয়ে রিটের নিষ্পত্তি করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Yourchoice51 ১ আগস্ট, ২০১৯, ৯:৪১ এএম says : 0
Very good order .. Thanks to the judges!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন