বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দিল্লিতে আজ থেকে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৯, ৪:০৯ পিএম

মাসে বিদ্যুতের বিলে ২০০ ইউনিট হলে আর চিন্তা নেই দিল্লিবাসীর। কোনও টাকাই দিতে হবে না। আর বিল যদি থাকে ২০১ থেকে ৪০০-র মধ্যে, তা হলেও আগে ইউনিট-পিছু যে দামে বিদ্যুৎ কিনতে হত দিল্লির নাগরিকদের, এখন থেকে তাও অর্ধেক হয়ে গেল। কারণ, বাকি ৫০ শতাংশ ভর্তুকি দেবে দিল্লি সরকার।

মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল বৃহষ্পতিবার এ কথা ঘোষণা করেছেন। বলেছেন, ‘দেশে এখন সবচেয়ে সস্তায় বিদ্যুৎ পাওয়া যাবে দিল্লিতেই। আম আদমির জন্য এটা ঐতিহাসিক পদক্ষেপ।’

কেজরীওয়াল সরকার দিল্লিতে আরও একটি নজির গড়ল। বিদ্যুতের বিল যাদের কোনও মাসেই ২০০ ইউনিটের বেশি হয় না, তাদের জন্য চালু হল ‘ফ্রি লাইফলাইন ইলেকট্রিসিটি’ প্রকল্প। এই প্রকল্পের আওতায় যারা থাকবেন, তাদের বাড়িতে কোনও দিনই বিদ্যুতের বিল পাঠানো হবে না।

এই প্রকল্প চালুর কথা ঘোষণা করে এ দিন দিল্লির মুখ্যমন্ত্রী নিজেই প্রশ্ন তুলেছেন, ‘বড় বড় রাজনীতিক আর ভিআইপি-রাও বিনা পয়সায় বিদ্যুৎ পাবেন, এটা নিয়ে কেউ কোনও প্রশ্ন তোলেননি এখনও পর্যন্ত। আম আদমিকে কেন ঠকাব? আপনারাই বলুন, আমার এই পদক্ষেপে কি কোনও ভুলত্রুটি রয়েছে?’

কেজরীর মতে, মাসে যাদের বিদ্যুতের বিল ২০০ ইউনিটের বেশি হয় না, দিল্লির এমন ৩৩ শতাংশ গ্রাহক এর ফলে উপকৃত হবেন। তার কথায়, ‘শীতে তো দিল্লির ৭০ শতাংশ মানুষেরই মিটার থাকে ২০০ ইউনিটের মধ্যে। সে ক্ষেত্রে বহু মানুষ উপকৃত হবেন এই পদক্ষেপে।’ সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
জাহিদুল ২ আগস্ট, ২০১৯, ১:৪১ পিএম says : 0
আর আমাদের বাংলাদেশে কি করে বিদ্যূৎ বিল পাবলিকের কাচ থেকে বেশি নেয়া যায়। বিদ্যূৎ কোম্পানি গুলো শেই চেষ্টা টাই করে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন