ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

শিক্ষাদিক্ষা

অনলাইনে ‘স্মার্ট ল্যাব অটোমেশন’ সেবা দিবে শাবির সিইই বিভাগ

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৯, ৬:৪৮ পিএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগের সেন্টার ফর রিসার্চ, টেস্টিং এন্ড কনসালটেন্সির (সিআরটিসি) অধীনে ‘স্মার্ট ল্যাব অটোমেশন’ সেবা চালু হয়েছে। এ সেবার অধীনে দেশে ১ম বারের মতো নির্মাণ সামগ্রী পরীক্ষার ফলাফল অনলাইনে পাওয়া যাবে। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শাবির সিইই সিআরটিসির সমন্বয়ক ড. মো. ইমরান কবির।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি জানান, সিআরটিসি ল্যাবের অধীনে পানি, বাতাস, মাটি ও ট্রান্সপোর্টেশনের যাবতীয় বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করা হয়ে থাকে। এছাড়া বিভিন্ন ধরণের নির্মাণ সামগ্রী যেমন, সিমেন্ট, বালু, পাথরসহ নির্মাণ সামগ্রী ও রাস্তার বেজ নির্মাণের সামগ্রীর যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এখন থেকে পরীক্ষা নিরীক্ষার রিপোর্ট প্রদান ও কাজ অনলাইনের মাধ্যমে করা যাবে।

তিনি আরো বলেন, নির্মাণ প্রকল্পে অসাধু উদ্দেশ্যে নকল রিপোর্ট তৈরি বা রিপোর্টে পরিবর্তন বন্ধ করা শাবি সিইই সিআরটিসির মূল উদ্দেশ্য। আমাদের টেস্টের পর রিপোর্টে ইউনিক কোর্ড ব্যবহার করা হয়। এছাড়া এর পাশাপাশি কিউআরকোড দেওয়া হয় ফলে স্মার্টফোনের সাহায্যে স্ক্যান করে অথবা ওয়েবসাইটে রিপোর্ট যাচাই বাছাই করার সুযোগ রয়েছে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিইই সিআরটিসি ডিরেক্টর অধ্যাপক ড. জহির বিন আলম, চেয়্যারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আজিজুল হক, সিইই বিভাগের অধ্যাপক ড. মুশতাক আহমেদ ও সহকারী অধ্যাপক মো. আমিনুল ইসলাম, টেকনেক্সট লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জি. সৈয়দ রেজওয়ানুল হক প্রমুখ।

উল্লেখ্য, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ সিআরটিসি সেবা চালু থাকলেও এ সেবার অধীনে স্মার্ট ল্যাব অটোমেশন সেবা শুধুমাত্র শাবিতে চালু হয়। এ অটোমেশন সেবা গত ২৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ উদ্বোধন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন