ঢাকা, বৃহস্পতিবার , ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ রবিউস সানি ১৪৪১ হিজরী

মহানগর

বিএসএমএমইউতে গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি ৪২, মোট ভর্তি আছেন ১৩৯ জন

পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ ও চিকিৎসা বিনামূল্যে দেয়া হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৯, ৭:২০ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডেঙ্গু রোগীর বিষয়ে বৃহস্পতিবার (১ আগষ্ট) এক সংক্ষিপ্ত প্রেসব্রিফিং-এর আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের ডা. মিল্টন হলে প্রেসব্রিফিং করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ডা. মুহাম্মদ রফিকুল আলম। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, ভারপ্রাপ্ত পরিচালক (হাসপাতাল) ও এ্যানেসথেশিয়া, এনালজেশিয়া এন্ড ইনটেনিসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান ডা. এ কে এম আখতারুজ্জামান, হেমাটোলজি বিভাগের সহোযোগী অধ্যাপক ডা. সালাহউদ্দিন শাহ প্রমুখ।

ডা. মুহাম্মদ রফিকুল আলম বলেন, ৩১ জুলাই থেকে ১ আগস্ট ২টা পর্যন্ত অর্থাৎ গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা হলো ১৩৯ জন। এর মধ্যে নতুন ভর্তি রোগী ৪২, পূর্বের ভর্তি রোগী ৯৭ জন। মেডিসিন ওয়ার্ড , শিশু ওয়ার্ড, ডেঙ্গু চিকিৎসা সেল, কেবিন, আইসিইউ ও এসডিইউতে এসকল রোগী ভর্তি আছেন। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু সেলে ২৪২ জন রোগী চিকিৎসা নিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে ২৯, ৩০ ও ৩১ জুলাই পর্যন্ত অর্থাৎ গত ৩ দিনে ৫ শতাধিক ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন। একই সঙ্গে ডেঙ্গুরোগীদের চিকিৎসা সেবা নিশ্চিতে শয্যা সংখ্যা ১৫০ থেকে ২০০ শয্যায় উন্নীত করা হয়েছে। ডেঙ্গু সেলর মাধ্যমে ভর্তিকৃত রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ, চিকিৎসাসেবা, বেড ভাড়া এমনকি আইসিইউ এবং এইচডিইউ সেবাও বিনামূল্যে দেয়া হচ্ছে। এছাড়াও ডেঙ্গু সেলে আসা রোগীদের প্রাথমিকভাবে সিবিসি, এনএস১, আইজিএম, আইজিএম ও আইজিজি বিনামূল্যে করা হচ্ছে।

কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন, ডেঙ্গুরোগীদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে জরুরি ভিত্তিতে ৬০টি উন্নতমানের শয্যা ক্রয় করা হয়েছে। ডেঙ্গুরোগীদের জন্য এ পর্যন্ত ১০ লক্ষাধিক টকার পরীক্ষা-নিরীক্ষা ও ওষুধ বিনামূল্যে দেয়া হয়েছে।

প্রফেসর ডা. এ কে এম আখতারুজ্জামান বলেন, বর্তমানে আইসিইউতে ৩ জন এবং এইচডিইউতে ৭ জন ডেঙ্গু রোগী আছেন। তাদের মধ্যে একজনের অবস্থা সঙ্কটাপন্ন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন