বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিশ্বকাপের প্রস্তুতি শুরু ভারতের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৯, ৮:৩৪ পিএম

ইংল্যান্ড ও ওয়েলসে আইসিটি ওয়ানডে বিশ্বকাপটা ভালো কাটেনি ভারতের। দুর্দান্ত শুরু করেও সমর্থকদের হতাশ করে ওয়েস্ট ইন্ডিজও। আগামী বছর অস্ট্রেলিয়ায় বসতে যাচ্ছে আইসিসি টি-২০ বিশ্বকাপ। সেদিকে চোখ রেখে যুক্তরাষ্ট্রের লডারহিলের সেন্ট্রাল ব্রোওয়ার্ড রিজিওনাল পার্কে আগামীকাল দুই দলের মধ্যে শুরু হচ্ছে তিন ম্যাচের টি-২০ সিরিজ। বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় শুরু হবে ম্যাচটি।
বিশ্বকাপের শেষ চার থেকে ছিঠকে পড়ার স্মৃতি ভুলতে পারছে না ভারতের খেলোয়াড়রা। ওয়েস্ট ইন্ডিজের সফরে আসার আগে ভারতের অধিনায়ক বিরাট কোহলি বলেন, ‘এখনও ভুলতে পারছি না ঐ ম্যাচের দুঃস্মৃতিগুলো। ঐদিনটি আমাদের জন্য ছিলো না। তবে এখান থেকে বেরিয়ে আসতে হবে এবং নতুনভাবে সবকিছু শুরু করতে হবে।’
ফ্লোরিডায় পৌঁছেই প্রথম টি-২০ দিয়ে নতুনভাবে শুরু করার ইঙ্গিত দিলেন কোহলি, ‘টি-২০ ফরম্যাটে ভালো দল ওয়েস্ট ইন্ডিজ। তারা এই ফরম্যাটের বর্তমান চ্যাম্পিয়ন। টি-২০ ফরম্যাট পেলেই জ্বলে উঠে দলের খেলোয়াড়রা। এই ফরম্যাটের জন্য ক্যারিবীয় দলে বড় মাপের খেলোয়াড় আছে। তারা দ্রুত রান তুলতে পারে। খেলার গতিপথ পরিবর্তন করে দিতে পারে। তবে আমরাও প্রস্তুত ওয়েস্ট ইন্ডিজকে মোকাবেলা করার জন্য। আশা করি, টি-২০ সিরিজটি ভালো যাবে।’
বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ ছিল ব্যর্থতার চোরাবালিতে। বাছাই পর্ব খেলে মূল পর্বে খেলতে আসে ক্যারিবীয়রা। কিন্তু যে অবস্থান থেকে শুরু করেছিলো, সেখানে থেকেই বিশ্বকাপ শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। ৯ খেলায় ৫ পয়েন্ট নিয়ে নবম স্থানে থেকে বিশ্বকাপ শেষ করে ক্যারিবীয়রা। তবে বিশ্বকাপের দুঃস্মৃতি আর মনে করতে চায় না ওয়েস্ট ইন্ডিজ। ভারতের বিপক্ষে সেরা পারফরমেন্স দিয়ে সাফল্য নিয়ে নতুন পথচলাকে স্বাগত জানাতে চায় তারা। এমনটাই জানালেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কালোর্স ব্র্যাথওয়েট, ‘বিশ্বকাপে ভালো করার সুযোগ ছিলো আমাদের। কিন্তু আমরা দল হিসেবে পারফরমেন্স করতে পারিনি। দলগত পারফরমেন্স খুব বেশি প্রয়োজন ছিলো। কিন্তু আমরা ব্যর্থ হয়েছি। তবে এসব এখন পুরনো স্মৃতি। এসব ভুলে নতুন লক্ষ্য নিয়ে আবারো মাঠের লড়াইয়ে নামতে হবে আমাদের। ভারতের বিপক্ষে পুরো সিরিজটিই আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই সিরিজ দিয়েই আমাদের ঘুড়ে দাঁড়াতে হবে। টি-২০ সিরিজ দিয়ে যাত্রা শুভ করতে আমাদের জয় তুলে নিতে হবে তিনটি ম্যাচেই। সিরিজটি অনেক বেশি চ্যালেঞ্জিং। দল হিসেবে যেকোন ফরম্যাটেই শক্তিশালী দল ভারত। তবে যেকোন দলকে সামলানোর সামর্থ্য আমাদের রয়েছে। আশা করি সিরিজে ভালো ফল করতে পারবো।’
টি-২০তে ভারত-ওয়েস্ট ইন্ডিজ জয় সমান-সমান। ১১বার মুখোমুখি হয়ে দু’দল ৫টি করে জয় তুলে নিয়েছে, ১টি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। গেল বছরের শেষের দিকে ভারত সফরে গিয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল উইন্ডিজ। তবে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনবার গিয়ে মাত্র একবার সিরিজ জয় করতে পেরেছে ভারত। সেটি ছিলো ২০১১ সালে এক ম্যচের সিরিজ।
ফ্লোরিডায় এই ভেন্যুতে ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে ভারত-ওয়েস্ট ইন্ডিজের। ২০১৬ সালে দু’টি ম্যাচ খেলেছিলো তারা। একটিতে ১ রানে জিতেছিলো ক্যারিবীয়রা। অন্যটি পরিত্যক্ত হয়। এখানে ৬ ম্যাচের দুটিতে জিতেছে উইন্ডিজ।

ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, খলিল আহমেদ, দীপক চাহার, রাহুল চাহার, শিখর ধাওয়ান, শ্রেয়াস আইয়ার, রবীন্দ্র জাদেজা, ভুবেনশ্বর কুমার, মনিষ পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, ঋসভ পান্থ (উইকেটরক্ষক), লোকেশ রাহুল, নভদিপ সাইনি ও ওয়াশিংটন সুন্দর।

ওয়েস্ট ইন্ডিজ দল : কালোর্স ব্র্যাথওয়েট (অধিনায়ক), অ্যান্থনি ব্রাম্বেল, জন ক্যাম্পবেল, শেলডন কটরেল, শিমরোন হেটমায়ার, এভিন লুইস, সুনীল নারাইন, কেমো পল, খারি পাইরি, কাইরন পোলার্ড, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল ও ওশানে থমাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন