বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

কাশ্মীরে মোতায়েন আরো ২৮ হাজার সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

কাশ্মীরে আগেই বাড়তি ১০ হাজার আধাসেনা মোতায়েন করেছিল কেন্দ্র। এবার আরও ২৮০ কোম্পানি অর্থাৎ প্রায় ২৮ হাজার আধাসেনা মোতায়েন করা হচ্ছে উপত্যকায়। আর এর তীব্র প্রতিবাদ করেছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ। কেন্দ্রের এই পদক্ষেপের নেপথ্যে ‘অন্য মতলব’ দেখছেন তিনি। শুক্রবার একটি টুইটে ওমর লেখেন, ‘কাশ্মীরে এমন কী পরিস্থিতি তৈরি হয়েছে যে সেনা ও বায়ুসেনাকে প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হয়েছে। আমার মনে হয় না বিষয়টি আর্টিকেল ৩৫এ বা পুনর্বিন্যাস সংক্রান্ত। এর নেপথ্যে অন্য কোনও মতলব রয়েছে।’ তবে অতিরিক্ত সেনা মোতায়েন কেন, তা নিয়ে অবশ্য বিস্তারিত কিছু বলেননি ওমর। এর আগে, বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন ন্যাশনাল কনফারেন্স দলের নেতা ফারুক আবদুল্লাহ ও তার ছেলে ওমর। উপত্যকায় পরিস্থিতি স্বাভাবিক করে তোলার আরজি জানান তারা। এদিকে, শুধু আবদুল্লাহ পরিবারই নয়, কাশ্মীরে অতিরিক্ত সেনা মোতায়েনের প্রতিবাদ করেছেন পিডিপি নেত্রী তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। 

কাশ্মীর উপত্যকার এবং দক্ষিণ কাশ্মীরের বিভিন্ন উপদ্রæত জেলায় অতিরিক্ত আধাসেনা মোতায়েন করা হবে। এঁরা বেশিরভাগই হলেন কেন্দ্রীয় সংরক্ষিত পুলিশ বাহিনী (সিআরপিএফ) জওয়ান। এজন্য এঁরা রওনা হয়ে যাচ্ছেন উপত্যকার দিকে।
তবে কেন এত বিশাল সংখ্যায় আধাসেনা কাশ্মীরে মোতায়েন করা হচ্ছে বৃহস্পতিবার রাত পর্যন্ত কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে তার কোনও কারণ জানানো হয়নি। শ্রীনগর-সহ বেশ কিছু জনপদ ও শহর এলাকার প্রবেশ পথগুলিতে ব্যাপক চেকিং শুরু করেছে আধাসেনা। নিরাপত্তা ও রুটিন টহলদারি বাড়ানো হয়েছে। আইনশৃঙ্খলার অবনতি হবে এই আশঙ্কায় উপত্যকার হাজার হাজার বাসিন্দা নিত্যপ্রয়োজনীয় সামগ্রী ও খাবার মজুত করা শুরু করে দিয়েছেন। যদিও সরকারের পক্ষ থেকে বার বার বলা হচ্ছে, গুজবে কান দেবেন না। অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।
সরকারি সূত্র উদ্ধৃত করে বিভিন্ন সংবাদসংস্থা জানিয়েছে, কাশ্মীরে ‘পুলওয়ামার মতো একাধিক ভয়াবহ’ জঙ্গি হামলার ছক কষেছে জঙ্গি সংগঠনগুলি। ভারতীয় গুপ্তচরদের এই ‘পাকা খবর’-এর ভিত্তিতেই গোটা কাশ্মীরকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তার জন্যই উপত্যকায় দফায় দফায় সেনা মোতায়েন করা হচ্ছে। সূত্র : সংবাদ প্রতিদিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন