বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফারুক-মন্টু পরিষদের নিরঙ্কুশ জয়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

বহুল কাঙ্খিত বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে ফারুক-মন্টু পরিষদ। বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের (ফোরাম) সমর্থনে নির্বাচনে অংশ নিয়ে ২৮ পদের সবক’টিতেই জয় পেয়েছেন এই পরিষদের প্রার্থীরা। গতকাল জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) পুরাতন ভবনের নিচতলায় অনুষ্ঠিত হয় অ্যাথলেটিক্স ফেডারেশনের নির্বাচন। সকাল ১০টায় শুরু হয়ে বিকেল তিনটা পর্যন্ত চলে ভোটগ্রহণ। জমজমাট এই ভোটযুদ্ধে উৎসবমুখর পরিবেশে ১১৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। তারা চেঙ্গিস-শাহ আলম পরিষদকে পেছনে ফেলে বেছে নেন ফারুক-মন্টু পরিষদের প্রার্থীদের। যারা আগামী চার বছর অ্যাথলেটিক্স ফেডারেশনের দায়িত্ব পালন করবেন।

নির্বাচনে পাঁচ সহ-সভাপতি পদে সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন (১১১), মো: ফারুকুল ইসলাম (৯৬), এস এম মোর্তজা রশিদী দারা (৯৩), মো: জায়েদুল আলম (৯৩) ও মো: তোফাজ্জল হোসেন (৮০)। সাধারণ সম্পাদক পদে সর্বশেষ অ্যাডহক কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রকিব মন্টু নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন ৯৬ ভোট। তার নিকটতম প্রতিদ্ব›িদ্ব সাবেক সহ-সভাপতি মো: শাহ আলম পেয়েছেন ১৯ এবং এসএম সাদাত হোসেন সোহেল পেয়েছেন ২ ভোট। দুই যুগ্ম-সম্পাদক পদে জয় ছিনিয়ে নিয়েছেন ফরিদ খাঁন চৌধুরী (৯৫) ও মো: মিজানুর রহমান (৮০)। কোষাধ্যক্ষ পদে ৮৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মো: জামাল হোসেন। এই পদে তার নিকটতম প্রতিদ্ব›িদ্ব সাবেক স্বর্ণজয়ী অ্যাথলেট মহিউদ্দিন আহম্মেদ মোস্তাক পেয়েছেন ২৯ ভোট। এছাড়া ১৯টি সদস্য পদে ফারুক-মন্টু পরিষদের প্রার্থীরাই জিতেছেন।

নির্বাচিত হয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সাধারণ সম্পাদক মন্টু বলেন, ‘বাংলাদেশের অ্যাথলেটিক্সের উন্নয়নে আরো কাজ করতে চাই। যারা হেরে গেছেন তারাও অ্যাথলেটিক্সের উন্নয়নে ভ‚মিকা রাখতে পারেন। তাদেরকেও আমরা সঙ্গে রাখব। যাতে দেশের অ্যাথলেটিক্স এগিয়ে যায়।’

এক সময় সাউথ এশিয়ান (এসএ) গেমসের স্প্রিন্টে বাংলাদেশের দাপট ছিল। কিন্তু বিগত ক’টি আসরে লাল-সবুজের স্প্রিন্টারদের পারফরমেন্স উল্লেখ করার মতো নয়। তবে অচিরেই এই অবস্থা কাটাতে চান নব-নির্বাচিত সাধারণ সম্পাদক মন্টু। তিনি বলেন, ‘আমরা শেখ কামাল অ্যাথলেটিক্স ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের পরিকল্পনা করছি। মাননীয় প্রধানমন্ত্রীর অনুপ্রেরণা ও নির্দেশনা নিয়ে আমরা অ্যাথলেটিক্সকে এগিয়ে নিয়ে যাব। নেপাল এসএ গেমসে না হলেও পরবর্তী আসরে স্বর্ণপদক প্রত্যাশা করছি। সেই লক্ষ্যে কাজও শুরু হয়েছে।’

অ্যাথলেটিক্স ফেডারেশনের নির্বাচনকে কেন্দ্র করে কাল এনএসসি চত্বরে বিভিন্ন ক্রীড়া ডিসিপ্লিনের সাবেক ও বর্তমান ক্রীড়াবিদ ও সংগঠকদের মিলনমেলা বসেছিল। সকাল থেকেই তাদের আনা গোনা শুরু হয়। পরে দুপুর গড়াতেই এ মিলনমেলায় যোগ দেন সাবেক অ্যাথলেটরাও। এবারের নির্বাচনে কাউন্সিলর সংখ্যা ১২০ জন থাকলেও তিন জন অনুপস্থিত ছিলেন। প্রায় ছয় বছর পর অনুষ্ঠিত হলো অ্যাথলেটিক্স ফেডারেশনের নির্বাচন। সর্বশেষ নির্বাচিত কমিটির মেয়াদ শেষে ২০১৭ সালের মার্চ মাসে ফেডারেশনের দায়িত্বে আসে অ্যাডহক কমিটি। প্রায় আড়াই বছর অ্যাডহক কমিটির অধীনেই চলেছে অ্যাথলেটিক্স ফেডারেশনের কর্মকান্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন