শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আশা দেখাচ্ছে পাইপলাইন

টি-২০ বিশ্বকাপের আগেই ‘নতুন’ সাকিব-তামিমদের দেখছেন হেলমট

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

অবসরের দোড়গোড়ায় মাশরাফি বিন মুর্তজা। বিদায়ের ক্ষণ দেখছেন মাহমুদউল্লাহ রিয়াদ, বয়স বেড়ে যাচ্ছে মুশফিকুর রহিম, তামিম ইকবাল কিংবা হালের সেরা তারকা সাকিব আল হাসানেরও। বাংলাদেশ ক্রিকেট আজ যেখানে দাঁড়িয়ে তার সিংহভাগই এসেছে এই পাঁচ সিনিয়র ক্রিকেটারের কাঁধে ভর করে। পঞ্চপাণ্ডবের বিদায়বেলায় সময় হয়েছে বিকল্প ভাবনার। আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিক ভালো করতে হলে হাতে যথেষ্ট বিকল্প ক্রিকেটার থাকতে হবে। সেটি থাকতে হলে পাইপলাইন সমৃদ্ধ থাকতেই হবে। যে প্রক্রিয়ায় খেলোয়াড় তৈরী হবে সেটি সমৃদ্ধ করতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের উদ্যোগ কী? প্রশ্নটা কিছুদিন পর পরই ওঠে।

বয়সভিত্তিক ক্রিকেটে বিসিবির কার্যক্রম নেহাত কম নয়। প্রতি বছর এইচপি দল নিয়েও কাজ হয়। তবে ২০১৯ বিশ্বকাপে প্রত্যাশা অনুযায়ী ফল না পাওয়ায় বিসিবি এবার একটু বেশি মনোযোগ দিচ্ছে পাইপলাইনে। সেটির অংশ হিসেবে ক’দিন আগে এক সঙ্গে বিসিবির চারটি দল ব্যস্ত ছিল। জাতীয় দল তো আছেই। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ ‘এ’, ভারতে বিসিবি একাদশ, ইংল্যান্ড সফরে অনূর্ধ্ব-১৯ দল, অন্যদিকে দক্ষিণ আফ্রিকায় গেছে বাংলাদেশ ইমার্জিং নারী দল। বিসিবি সভাপতি নাজমুল হাসান তাই বলছিলেন, ‘এক সঙ্গে আমাদের এতগুলো দল আগে কখনো খেলেনি।’ সেই ব্যস্ততার সুফল খুব শিগগীরই কি পেতে যাচ্ছে বাংরাদেশ?

শ্রীলঙ্কা সফরের আগে মাশরাফি বলছিলেন, ‘২০২৩ বিশ্বকাপে ভালো করতে হলে জাতীয় দলের বাইরে বয়সভিত্তিক আর হাই পারফরম্যান্স (এইচপি) দলে বেশি মনোযোগ দিতে হবে। পাইপলাইন থেকে নতুন খেলোয়াড় তুলে নিয়ে আসতে হবে। আন্তর্জাতিক আঙিনায় থিতু হতে তাঁদের যথেষ্ট সময়ও দিতে হবে।’ এখন খেলা না থাকলেও এইচপির কার্যক্রম থেমে নেই। শুরু হয়েছে অনুশীলন। ঈদের পরই শুরু হচ্ছে দলের ব্যস্ততা। তিন সপ্তাহের সফরে আগামী ১৬ অগাস্ট বাংলাদেশে আসছে শ্রীলঙ্কার ইমার্জিং দল। বিসিবি এইচপি দলের বিপক্ষে ১৯, ২১, ২৪ আগস্ট তিনটি এক দিনের ম্যাচ খেলবে লঙ্কান দলটি। প্রথম দুটি ম্যাচ বিকেএসপিতে, শেষটি খুলনায়। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামেই ২৭ আগস্ট শুরু সিরিজের প্রথম চার দিনের ম্যাচ। ৩ সেপ্টেম্বর কক্সবাজারে শুরু দ্বিতীয় ও শেষ চার দিনের ম্যাচটি। ২৩ দিনের সফর শেষে ৭ সেপ্টেম্বর ফিরে যাবে লঙ্কানরা।

শ্রীলঙ্কান এইচপি দলের সঙ্গে সিরিজ তো আছেই। এ সময় ১৫ জন পেসারকে নিয়ে আরেকটি কার্যক্রম শুরু করবে বিসিবি। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বড় আশা নিয়ে ক’দিন আগে বলছিলেন, ‘এই কার্যক্রমগুলো থেকে যদি ভালো সাড়া পাই, আশা করি দুর্দান্ত কিছু ক্রিকেটার পাব।’

সাবেক অধিনায়কের ভাবনা প্রসারিত করলেন হাই পারফরম্যান্স ইউনিটের কোচ সাইমন হেলমট। আসন্ন শ্রীলঙ্কা সিরিজ নিয়ে এই মূহুর্তে কাজ করছেন এই অস্ট্রেলিয়ান। গতকাল থেকেই মিরপুরের হোম অব ক্রিকেটে নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেনদের নিয়ে কাজে লেগে পড়েছেন এই অভিজ্ঞ কোচ। সেখানেই জানালেন নিজের পরিকল্পনা, দেখালেন বিস্তর স্বপ্ন।

বিশ্বকাপের আগে আয়ারল্যান্ড সফর কিংবা শ্রীলঙ্কার সফরে যে জিনিসগুলো চোখে পড়েছে খুব মোটা দাগে। এজন্যই পাইপলাইন সমৃদ্ধ করার বিকল্প নেই বলেই জানালেন এই অজি, ‘সাম্প্রতীক পারফরম্যান্সে চিন্তাটা হওয়া খুবই স্বাভাবিক। বাংলাদেশের কিছু দীর্ঘমেয়াদী পরিকল্পনার কথা আমি শুনেছি। যার কিছু এরই মধ্যে চোখেও পড়ছে। ‘এ’ দল, এইচপি ইউনিট কিংবা যুব দল থেকে বেশকিছু তারকা বেরিয়ে আসার পথেই রয়েছে। সুযোগ পেলে আগামী বিশ্বকাপের আগেই তারা তৈরী হতে পারে।’

নিজেও আছে বিশ্রামে। লঙ্কান সফরে তামিম ইকবালের হতাশাজনক পারফরম্যান্সে তাকে বিশ্রামের পরামর্শ দিয়েছিলেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারের এই কথার সঙ্গে একমত হেলমট, ‘ইনজুরি, বিশ্রাম এগুলো ক্রিকেটেরই অংশ। সাকিব যে কথাটি বলেছে আমি তার সঙ্গে একমত। টানা খেলার মধ্যে থাকলে যেমন চোটে পড়ার শঙ্ক থাকে, সেই সঙ্গে একঘেয়েমিও পেয়ে বসতে পারে, এটা স্বাভাবিক। অনেকেরই সামর্থ্য আছে কিন্তু সুযোগ পাচ্ছে না, এদের দিয়ে যদি সিনিয়রদের কিছুটা বিশ্রাম দেয়া যায়। তাতে করে দুটো সমস্যা (চোট/বিশ্রাম) থেকেই পরিত্রাণ পাওয়া সম্ভব। এই প্রক্রিয়া মেনে চলায় আমি এখনই দেখতে পাচ্ছি অস্ট্রেলিয়া দলে ভবিষ্যৎ ৫০০ ক্রিকেটার আছে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Rafi Shams ৪ আগস্ট, ২০১৯, ১:৪২ এএম says : 0
ক্রিকেটে আগে রাজনীতি ঢুকতো, বাংলাদেশের ক্রিকেটে ঢুকেছে রাজনীতিক।
Total Reply(0)
Rafi Shams ৪ আগস্ট, ২০১৯, ১:৪২ এএম says : 0
ক্রিকেটে আগে রাজনীতি ঢুকতো, বাংলাদেশের ক্রিকেটে ঢুকেছে রাজনীতিক।
Total Reply(0)
Newpol Roy ৪ আগস্ট, ২০১৯, ১:৪৩ এএম says : 0
ছোটদের ক্রিকেটে আমরা সবসময় ভালো খেলি। একটা উদাহরণ দেই। অস্ট্রেলিয়ায় ২০১২ অনূর্ধ্ব - ১৯ বিশ্বকাপ ক্রিকেটে আমাদের দলের অধিনায়ক ছিলেন আনামুল বিজয় যিনি ঐ টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান করেছিলেন। এছাড়াও খেলেছিলেন সৌম্য, মোসাদ্দেক, লিটন, নুরুল, হায়দার, রাহি, তাস্কিন। ঐ টুর্নামেন্টে পাকিস্তান দলের অধিনায়ক ছিলেন বাবর আজম যাকে পাকিস্তানের বর্তমান কোহলি বলা হয়। আজকে কোথায় আমাদের বিজয়, আর কোথায় বাবর আজম। বড়দের ক্রিকেটে অনেক শক্ত মানসিকতা লাগে যেটা কোন কোচ শিখাতে পারে না। এইচ পি বা অনূর্ধ্ব - ১৯ এ ভালো করলেই যে পরে বড় তারকা হবে, এমন কোন গ্যারান্টি নেই।
Total Reply(0)
Uber Driver ৪ আগস্ট, ২০১৯, ১:৪৪ এএম says : 0
১ )নূন্যতম লজ্জা থাকলে ………কে পদত্যাগ করা উচিত, ১০ বছর দায়িত্বে থেকে উনি বড় বড় কথা বলা, সাকিবকে বেয়াদব বলা ছাড়া আর কি করেছেন? ২)পেরেছেন একজন সাকিব তৈরি করতে? ৩)পেরেছেন পাতানো খেলা বন্ধ করতে? ৪)পেরেছেন আম্পায়ারিং এর মান বাড়াতে? ৫)পেরেছেন ভাল উইকেট তৈরি করতে? ৬)পেরেছেন সারাদেশে মাঠ সংখ্যা বাড়াতে? ৭)পেরেছেনএকটি ’এ’ টিম গঠন করে নিয়মিত খেলাতে ?
Total Reply(0)
Nasir Tushar ৪ আগস্ট, ২০১৯, ১:৪৪ এএম says : 0
Bringing back Abul Hasan, Forhad Reja & Shafiul is the ultimate Goal for this HP program? When BCB will be matured? Only Allah knows, Very soon Kenya & Zimbabwe’s Situation will happen.
Total Reply(0)
Kashmiri Shipahi ৪ আগস্ট, ২০১৯, ১:৪৫ এএম says : 0
ওয়াসার পানির লাইনের মত আবার দূষিত না বের হয়.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন