শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শেষ ২ দল নির্ধারণে কঠিন সমীকরণ

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বৃষ্টিবিঘিœত ম্যাচে কলাবাগান একাডেমীকে বৃষ্টি আইনে ২৯ রানে হারিয়েছে মাশরাফির কলাবাগান ক্রীড়া চক্র। আগের দিন মাশরাফির বোলিংয়ে (২/১৩) ১৪.২ ওভার শেষে কলাবাগানের স্কোর যখন ৩৫/৪, তখন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বৃষ্টি হানা দিলে সেদিন আর খেলা সম্ভব হয়নি। গতকালও বৃষ্টি ভুগিয়েছে ম্যাচটিতে। রিজার্ভ ডে তে গড়ানো ম্যাচে বাঁ হাতি স্পিনার রাজের বোলিংয়ে (৩/২৮) ১২৮ রানে ইনিংস গুটিয়ে নিয়েছে কলাবাগান একাডেমী। জবাব দিতে এসে কলাবাগান ক্রীড়া চক্র বৃষ্টি আইনের হিসেব মিলিয়েছে। ২৩ ওভার খেলা শেষে বৃষ্টি যখন আঘাত হানে, তখন ডাকওয়ার্থ-লুইস মেথডে কলাবাগান ক্রীড়া চক্রের টার্গেট ছিল ৬৩। কিন্তু মোহামেডানকে হারানোর নায়ক হাসানুজ্জামানের ৪৭এ (৩ ছক্কা, ৩ চার) ততক্ষণ কলাবাগান ক্রীড়া চক্রের স্কোর ৯১/৪। ফলে বৃষ্টি আইনে কলাবাগান ক্রীড়া চক্র ২৯ রানে জিতে ১২ পয়েন্ট নিয়েও সুপার লীগ নিশ্চিত করতে পারেনি।
ইতোমধ্যে প্রাইম দোলেশ্বর, ভিক্টোরিয়া, লিজেন্ডস অব রূপগঞ্জ এবং আবাহনী সুপার লীগ নিশ্চিত করলেও সুপার লীগের শেষ ২টি দল নির্ধারণে কঠিন সমীকরণ মেলানোর পরীক্ষায় এখন মোহামেডান, শেখ জামাল, গাজী গ্রæপ, প্রাইম ব্যাংক এবং কলাবাগান ক্রীড়া চক্র! আজ মিরপুরে শেখ জামাল ধানমন্ডী ক্লাবের বিপক্ষে জিতলে পঞ্চম দল হিসেবে সুপার লীগের ঠিকানা পাবে মোহামেডান। হেরে গেলে আগামীকাল ফতুল্লায় গাজী গ্রæপ-ভিক্টোরিয়ার ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে মোহামেডানকে। আর মোহামেডানকে হারাতে পারলেও শেখ জামালকে থাকতে হবে শেষ দিনের জন্য অপেক্ষায়।
বাইলজে পয়েন্ট তালিকায় ২ দল সমান হলে হেড টু হেড হবে বিবেচ্য, কিন্তু তিন কিংবা ততোধিক দলের পয়েন্ট সমান হলে সেখানে বিবেচ্য হবে নেট রান রেট। যে নেট রান রেটে কলাবাগান ক্রীড়া চক্র আছে পিছিয়ে (-০.০৮১), ১ম রাউন্ড শেষে নেট রান রেটে পিছিয়ে শেখ জামাল ধানমন্ডী ক্লাবও (-০.৩৮১)। সে কারণেই সুপার লীগের আশা বাঁচিয়ে রাখতে আজ মোহামেডানের বিপক্ষে বড় ব্যবধানে জয় ছাড়া বিকল্প নেই শেখ জামাল ধানমন্ডী ক্লাবের। এই ম্যাচে মোহামেডান জিতে গেলে সুপার লীগের ৬ষ্ঠ দল নির্ধারণী লড়াইয়ে থাকবে প্রাইম ব্যাংক, কলাবাগান ক্রীড়াচক্রের সঙ্গে গাজী গ্রæপ। আগামীকাল ফতুল্লায় ভিক্টোরিয়াকে হারিয়ে দিতে পারলে গাজী গ্রæপ যুক্ত হবে এই তালিকায়। সুপার লীগের শেষ দল হিসেবে এই ম্যাচে বড় ব্যবধানে জিতে মেলাতে হবে তাদেরকে নেট রান রেটের সমীকরণ। আর গাজী গ্রæপ হেরে গেলে প্রাইম ব্যাংক এবং কলাবাগান ক্রীড়া চক্রের মধ্যে হেড টু হেড হবে সুপার লীগের শেষ দল নির্ধারণের মানদÐ। ওই ম্যাচে ভিক্টোরিয়া জিতে গেলে পয়েন্ট তালিকায় শীর্ষে থেকে সুপার লীগ খেলবে শতবর্ষী এই ক্লাবটি।
এদিকে পয়েন্ট তালিকার শীর্ষে থেকে সুপার লীগে খেলতে হলে আজ বিকেএসপিতে ব্রাদার্সকে হারাতে হবে লিজেন্ডস অব রূপগঞ্জকে। এই ম্যাচে ব্রাদার্স হেরে গেলে সিসিএস,কলাবাগান একাডেমীর সঙ্গে তৃতীয় দল হিসেবে খেলবে রেলিগেশন লীগ। সিসিএস,একাডেমীর চেয়ে পয়েন্টের ব্যবধানে এগিয়ে থাকায় প্রিমিয়ারে টিকে থাকতে শুধুই রেলিগেশন লীগে খেলার আনুষ্ঠানিকতা থাকবে তাদের। আর লিজেন্ডসকে হারাতে পারলে রেলিগেশন লীগে এড়ানোর জন্য ব্রাদার্সকে অপেক্ষা করতে হবে আগামীকাল ভিক্টোরিয়া-গাজী গ্রæপের ম্যাচের ফলের ওপর। প্রথম পর্বের শেষ দিকে এসে এতটা উত্তেজনা এবং সমীকরণ মেলানোর পরীক্ষায় এতগুলো দলকে এর আগে কখনো পড়তে হয়নি।
লীগে ফিকশ্চার অপরিবর্তিত রেখে ৩ দফায় হয়েছে ভেন্যু পরিবর্তন। তবে একসঙ্গে তিনটি করে ম্যাচ যেখানে অনুষ্ঠিত হওয়ার ধারাবাহিকতা বজায় রেখেছে সিসিডিএম। রিজার্ভ ডে আছে বলেই কোন ভেন্যুর সমস্যা ভাবায়নি সিসিডিএমকে, সেখানে শেষ রাউন্ডে এসে ব্যত্যয় ঘটল এই ধারাবাহিকতায়। আজ মিরপুরে মোহামেডান-শেখ জামাল, বিকেএসপিতে লিজেন্ডস অব রূপগঞ্জ-ব্রাদার্স ইউনিয়নের খেলার দিনে ফতুল্লায় ভিক্টোরিয়া-গাজী গ্রæপের ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সিসিডিএম ঘোষিত ফিকশ্চারে সেটাই ছিল উল্লেখ। তবে গতকাল বিকেল ৪টায় এই ম্যাচটি একদিন পিছিয়ে আগামীকাল একই ভেন্যুতে আয়োজনের সিদ্ধান্ত সিসিডিএমের। ফতুল্লা স্টেডিয়ামের মাঠটি বৃষ্টিতে খেলার জন্য অনুপযুক্ত হওয়ায় এ সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানিয়েছেন প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের কো অর্ডিনেটর আমিন খান, ‘পিচ কভার দিয়ে পিচ ঢেকে রাখতে পারেনি মাঠকর্মীরা। তাই পিচটি বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। মাঠকর্মীরা এই মাঠে একদিন পর ম্যাচ দিতে অনুরোধ করায় পিছিয়ে দিতে হলো ম্যাচটি।’

প্রিমিয়ার ডিভিশনের পয়েন্ট তালিকা
ক্লাব ম্যাচ জয় টাই হার পয়েন্ট নে.রা.রে.
প্রাইম দোলেশ্বর ১১ ৭ - ৪ ১৪ +০.৩৮২
আবাহনী লি. ১১ ৭ - ৪ ১৪ +০.৩২৬
ভিক্টোরিয়া স্পোর্টিং ১০ ৬ ১ ৩ ১৩ +০.৩৩৬
লিজেন্ডস অব রূপগঞ্জ ১০ ৬ ১ ৩ ১৩ +০.১৮৮
মোহামেডান ১০ ৬ - ৪ ১২ +০.৪১৯
প্রাইম ব্যাংক ১১ ৬ - ৫ ১২ +০.১৪৩
কলাবাগান কেসি ১১ ৬ - ৫ ১২ -০.০৮১
গাজী গ্রæপ ১০ ৫ - ৫ ১০ +০.৩৪৩
শেখ জামাল ১০ ৫ - ৫ ১০ Ñ০.৩৮১
ব্রাদার্স ইউনিয়ন ১০ ৪ - ৬ ৮ -০.৩৭৩
সিসিএস ১১ ২ - ৯ ৪ -০.৬৪৩
কলাবাগান একাডেমি ১১ ২ - ৯ ৪ -০.৭৬৪


কলাবাগান কেসি-কলাবাগান একাডেমী
কলাবাগান একাডেমী : ১২৮/১০, ৩৯.২ ওভারে (আগের দিন ৩৫/৪, ১৪.২ ওভারে, মাশরাফি ২/১৩, রাজ ১/১৩), মাইশুকুর ১৭, মেহেদী মিরাজ ২২, নুরুজ্জামান ৪২, নূর হোসেন ১৫, শরীফুল্লাহ ১/২২, মাশরাফি ২/১৩, দেওয়ান সাব্বির ১/২০, রাজ ৩/২৮, শাহবাজ ২/৪৩, তানভীর ১/২।
কলাবাগান কেসি : ৯১/৪ (২৩.০ ওভারে), হাসানুজ্জামান ৪৭,তাসামুল ১৭,পরেশ ডোগরা ১৫,রাহি ২/১৪,নূর হোসেন ১/১৪।
ফল : ডাকওয়ার্থ-লুইস মেথডে কলাবাগান ক্রীড়াচক্র ২৯ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : রাজ (কলাবাগান ক্রীড়া চক্র)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন