শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ২০৯ কোটি টাকা

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়ে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন ডিএসই ও সিএসইতে গত কার্যদিবসের চেয়ে মোট লেনদেন বেড়েছে ২০৯ কোটি ৪১ লাখ টাকা। এছাড়া ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বাড়লেও সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১২ পয়েন্ট।
এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৫১০ কোটি ৭৩ লাখ টাকা। গত সোমবার উভয় পুঁজিবাজারে লেনদেন হয়েছিল ৩০১ কোটি ৩২ লাখ টাকা টাকা। সুতরাং গত কার্যদিবসের তুলনায় এদিন উভয় পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ২০৯ কোটি ৪১ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৪৭১ কোটি ৪৭ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৩০১ কোটি ৩২ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৮৮ কোটি ৮৫ লাখ টাকা। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪১২ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ০ দশমিক ৭০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৪ পয়েন্টে এবং ২ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭৩৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৫টির, কমেছে ২১১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৯টি কোম্পানির শেয়ারদর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ একমি ল্যাবরেটরিজ, শাহজিবাজার পাওয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, মবিল যমুনা, বেক্স ফার্মা, বিএসআরএম লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, গ্রামীণ ফোন, খান ব্রাদার্স পিপি ওভেন এবং ইসলামী ব্যাংক। অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৩৯ কোটি ২৬ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ১৮ কোটি ৭০ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে শেয়ার লেনেদেন বেড়েছে ২০ কোটি ৫৬ লাখ টাকার বেশি। এদিন সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ১২ দশমিক ২৩ পয়েন্ট কমে ৮ হাজার ২৪৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৭ দশমিক ৬২ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৫৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই-৫০ সূচক ১ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১৫ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৫৬০ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২২১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে ১৪৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ একমি ল্যাবরেটরিজ, লাফার্জ সুরমা সিমেন্ট, বিএসআরএম লিমিটেড, ইউনাইটেড এয়ার, শাহজিবাজার পাওয়ার, জিপিএইচ ইস্পাত, কেয়া কসমেটিকস, ডোরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার এবং আমান ফিড।
বৈদেশিক সহায়তা ব্যবহারের সক্ষমতা বাড়ছে
অর্থনৈতিক রিপোর্টার : দীর্ঘদিনের নানা দুর্বলতা কাটিয়ে বৈদেশিক ঋণ ও অনুদান সহায়তা ব্যবহারের সক্ষমতা বেড়েছে। বিগত বছরের ১০ মাসের হিসাবের তুলনায় এ বছরের ১০ মাসের হিসাবে এচিত্র ফুটে উঠেছে।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত সময়ে বৈদেশিক সহায়তা ছাড় হয়েছে ২৬৭ কোটি ৭০ লাখ ডলার। অর্থবছরের দশ মাসের এছাড় ২০১৪-১৫ অর্থবছরের একই সময়ের চেয়ে ২৯ কোটি ৭০ লাখ ডলার বেশি। গত অর্থবছরের এপ্রিল পর্যন্ত সময়ে ছাড় হয়েছিল ২৩৮ কোটি ডলার। চলতি অর্থবছরের জন্য সরকারের দাতাদের কাছ থেকে ৩৬৬ কোটি ডলারের বৈদেশিক অর্থছাড়ের লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে। সে হিসেবে বাকি দু’মাসে আরো প্রায় ৯৮ কোটি ডলার ছাড় করাতে হবে।
এদিকে এই সময়ে দাতাদের কাছ থেকে প্রতিশ্রæতিও বেড়েছে। চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত সময়ে দাতাদেশ ও সংস্থাগুলোর কাছ থেকে সরকার ৪৩১ কোটি ৩৪ লাখ ডলারের প্রতিশ্রæতি আদায় করতে পেরেছে। এ প্রতিশ্রæতি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৫৬ কোটি ২৬ লাখ ডলার বেশি। গত অর্থবছরের একই সময়ের মধ্যে সরকার দাতাদের কাছ থেকে প্রতিশ্রæতি আদায় করতে পেরেছিল ২৭৫ কোটি ডলার। চলতি অর্থবছরের জন্য সরকার ৬ বিলিয়ন (৬০০ কোটি) ডলার প্রতিশ্রæতি আদায়ের লক্ষ্যমাত্র নির্ধারণ করে রেখেছে। লক্ষ্যমাত্রা পূরণ করতে হলে অর্থবছরের বাকি দু’মাসে সরকারকে আরো ১৬৮ কোটি ৭০ লাখ ডলারের প্রতিশ্রæতি আদায় করতে হবে। ইআরডির কর্মকর্তাদের মতে, প্রতিশ্রæতি আদায়েও ইআরডি দক্ষতার পরিচয় দিয়েছে। গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ প্রতিশ্রæতি আদায় করা অবশ্যই কৃতিত্বের। অর্থবছর শেষে লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রতিশ্রæতি আদায় করতে পারবেন বলে মনে করেন তিনি।
তিনি বলেন, চলতি মাসেই বিশ্বব্যাংক ও জাইকাসহ বেশ কিছু সংস্থার সঙ্গে চুক্তি সম্পাদিত হয়েছে। শিগ্গিরই আরো বেশ কিছু চুক্তির অপেক্ষায় রয়েছে। সব মিলিয়ে লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রতিশ্রæতি আদায়ে আত্মবিশ্বাসী তিনি।
কর্ণফুলী গ্যাসের অবৈধ ২৪টি সংযোগ বিচ্ছিন্ন
চট্টগ্রাম ব্যুরো : ঃ নগরীর দক্ষিণ হালিশহরের নারিকেল তলা কাজির গলি এলাকায় গতকাল মঙ্গলবার কেজিডিসিএলের নেতৃত্বে ভিজিল্যান্স টিম নিয়মিত অভিযান পরিচালনা করে। অভিযানকালে উল্লেখিত এলাকার জনৈক মোঃ আকতার কামালের ৬তলাবিশিষ্ট বিল্ডিংয়ে অবৈধ কার্যকলাপের কারণে ২৩টি সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এছাড়া একই এলাকায় জনৈক মো ইলিয়াছ আবাসিক গ্যাস সংযোগ নিয়ে বাণিজ্যিকভাবে ব্যবহার করার দায়ে ১টি সংযোগ বিচ্ছিন্ন করা হয়। কেজিডিসিএল কর্তৃপক্ষ জানায়, অবৈধভাবে গ্যাস ব্যবহারকারীদের বিরুদ্ধে সরকারী পাওনা অর্থ আদায়সহ গ্যাস আইন ২০১০-এর সংশ্লিষ্ট ধারায় নিয়মিত মামলা দায়ের করা হবে। অভিযানে কেজিডিসিএলের ব্যবস্থাপক (ভিজিল্যান্স) প্রকৌশলী হাসান সোহরাবসহ অন্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন