শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শিশু ক্যান্সার রোগীদের পাশেই থাকছেন ডা. রেজাউল করিম

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

মরণব্যাধি ক্যান্সার আক্রান্ত শিশুদের পাশেই থাকছেন বিশেষজ্ঞ চিকিৎসক প্রফেসর ডা. একেএম রেজাউল করিম। স্বাস্থ্য মন্ত্রণালয় তার রাঙ্গামাটিতে বদলির আদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। সরকারের এমন সিদ্ধান্তে খুশি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পেডিয়াট্রিক হেমাটোলজি অ্যান্ড অনকোলজি বিভাগে চিকিৎসাধীন শিশু ক্যান্সার রোগীদের স্বজনেরা। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এজন্য আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজাকে নিয়ে ফেইসবুকে একটি মন্তব্যের জেরে এ চিকিৎসককে রাঙ্গামাটিতে বদলি করা হয়। তার এ বদলির আদেশ প্রত্যাহারে রাস্তায় নামে ক্যান্সার আক্রান্ত শিশুদের মা-বাবা ও স্বজনেরা। চিকিৎসকদের সংগঠন বিএমএর পক্ষ থেকেও বদলির আদেশ প্রত্যাহারের দাবি জানানো হয়। জানা গেছে, সরকারের শীর্ষ পর্যায়ে বিশেষজ্ঞ এ চিকিৎসককে স্বপদে বহাল রাখতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়। ইতোমধ্যে স্বাস্থ্যমন্ত্রী ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা ওই চিকিৎসকরে বদলির আদেশ প্রত্যাহার করা হচ্ছে বলে স্বীকার করেছেন।

এ বিষয়ে প্রফেসর একেএম রেজাউল করিমের সাথে যোগাযোগ করা হলে তিনিও বিষয়টি স্বীকার করেন। তিনি বলেন, ক্যান্সার আক্রান্ত শিশুদের চিকিৎসার জন্য তার বদলির বিষয়টি মানবিক দিক থেকে বিবেচনা করার জন্য তিনি মন্ত্রণালয়ে আবেদন করেছিলেন। চমেক হাসপাতাল ও চট্টগ্রাম মেডিকেল কলেজ এবং বিএমএ নেতারাও বদলির আদেশ প্রত্যাহারের পক্ষে ছিলেন। মন্ত্রণালয় এ ব্যাপারে ইতিবাচক। তবে এখনও পর্যন্ত বদলির আদেশ প্রত্যাহার সংক্রান্ত কোন চিঠি তিনি পাননি। তিনি বলেন, রাঙ্গামাটি মেডিকেল কলেজে বদলি করা হলেও সেখানে ক্যান্সার রোগের চিকিৎসার কোন ব্যবস্থা নেই। সরকারি কর্মকর্তা হিসেবে সরকারের আদেশ মানতে বাধ্য জানিয়ে তিনি তার আবেদন বিবেচনায় নেয়ায় সংশ্লিষ্টদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

চট্টগ্রাম বিভাগের সবচেয়ে বড় সরকারি হাসপাতাল চমেক হাসপাতালের শিশু ওয়ার্ডে বিগত ২০১৩ সালে ক্যান্সার বিভাগটি চালু হয়। শিশুদের ক্যান্সার রোগের বিশেষজ্ঞ চিকিৎসক প্রফেসর রেজাউল করিমকে নিয়েই মূলত এ বিশেষায়িত বিভাগটির যাত্রা শুরু হয়। বিভাগটি চালুর পর থেকে এ পর্যন্ত সেখানে ৭শর বেশি ক্যান্সার আক্রান্ত শিশু চিকিৎসা নিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন