শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পণ্যমূল্য বৃদ্ধির খবর সঠিক নয়-বাণিজ্যমন্ত্রী

প্রকাশের সময় : ৮ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পবিত্র রমজানে কিছু পণ্যের অতিরিক্ত চাহিদা সৃষ্টি হলেও দেশীয় বাজারে পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির খবর সঠিক নয় বলে সংসদে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল মঙ্গলবার সকালে দশম জাতীয় সংসদের একাদশতম অধিবেশনে টেবিলে উত্থাপিত মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরীর প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।
বাণিজ্যমন্ত্রী জানান, মুক্তবাজার অর্থনীতিতে পণ্যের মূল্য বাজার কর্তৃক নির্ধারিত হয় এবং তা চাহিদা ও সরবরাহের ওপর নির্ভরশীল। পবিত্র রমজান উপলক্ষে কিছু পণ্যের অতিরিক্ত চাহিদা সৃষ্টি হলেও সরবরাহ স্বাভাবিক রয়েছে। তবে কিছু পণ্য আমদানি নির্ভর হওয়ায় আন্তর্জাতিক বাজারে সংশ্লিষ্ট পণ্যের মূল্যের হ্রাসবৃদ্ধির কারণে দেশীয় বাজারে তার প্রভাব পড়ে বলে উল্লেখ করেন তিনি।
তিনি জানান, দেশীয় বাজারে পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে তা সঠিক নয়। ব্যবসায়ীদের সঙ্গে বিভিন্ন সময়ে সভা করা হয় এবং তারা নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি অনুকূলে থাকবে বলে আশ্বস্ত করেন।
তোফায়েল আহমেদ জানান, বিগত সরকারের পাঁচ বছর এবং বর্তমান সরকারের সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যাদির বাজার পরিস্থিতি সর্বস্তরের আমদানিকারক, পরিবেশক ও ব্যবসায়ীদের সহযোগিতায় স্বাভাবিক ও স্থিতিশীল রাখা সম্ভব হয়েছে।
মো. আব্দুল মতিনের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের সাথে বাংলাদেশের শুল্ক ও কোটামুক্ত পণ্য রপ্তানির সুবিধা রয়েছে। গত অর্থবছরে ৩১, ২০৯ মিলিয়ন মার্কিন ডলার এবং চলতি ২০১৫-১৬ অর্থ বছরের এপ্রিল পর্যন্ত ২৭,৬৩০ মিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে।
বাংলাদেশী কর্মী নিচ্ছে ১৬১ দেশ
মঙ্গলবার সরকার দলীয় সংসদ সদস্য বেগম পিনু খানের লিখিত প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বৈদেশিক কর্মসংস্থান খাতের গুরুত্ব অপরিসীম বিবেচনায় শ্রম বাজার ধরে রাখার পাশাপাশি নতুন নতুন শ্রম বাজার সৃষ্টির ওপর জোর দিয়েছে। তিনি বলেন, বর্তমান সরকারের প্রচেষ্টায় বাংলাদেশী কর্মী গমনকারী দেশের সংখ্যা ১৬১টিতে উন্নীত করা সম্ভব হয়েছে।
মন্ত্রী বলেন, ২০১৪ সালের জুলাই হতে গত ২০১৫ সালের জুন মাস পর্যন্ত ৪ লাখ ৬১ হাজার ৯৪৬ জন বাংলাদেশী কর্মী বিএমইটি’র মাধ্যমে বিদেশে গেছেন।
মন্ত্রী বলেন, বর্তমান সরকারের সফল কূটনৈতিক প্রচেষ্টায় মালয়েশিয়াস্থ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তিসহ বিভিন্ন চুক্তি সম্পাদন করা হচ্ছে। ফলে প্রতিবছর বাংলাদেশ থেকে কর্মী প্রেরণের সংখ্যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। বিগত জোট সরকারের আমলে বিশ্বের ৯৭টি দেশে কর্মী প্রেরণ করা হতো। আর বর্তমান সরকারের আমলে নতুন আরো ৬৪টি দেশে কর্মী প্রেরণ করায় বর্তমানে এই সংখ্যা ১৬১টিতে উন্নীত করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন