বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সরকারি প্রতিষ্ঠান হিসাবে প্রথম পুঁজিবাজারে আসছে বি-আর পাওয়ারজেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৯, ৮:১৪ পিএম

সরকারি প্রতিষ্ঠান হিসাবে প্রথম পুজিবাজারে আসছে বি-আর পাওয়ারজেন লি.। মঙ্গলবার (৬ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এর সভাপতিত্বে অনমনীয় ঋণবিষয়ক কমিটির (স্ট্যান্ডিং কমিটি অন নন-কনসেশনাল লোন) এর ২৭তম সভায় শ্রীপুর ১৫০ মে: ও: ক্ষমতা সম্পন্ন এইচএফও ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প বাস্তবায়নের জন্য ঋণ গ্রহণ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

জানা গেছে, ঢাকার অদূরবর্তী গাজীপুর জেলা ও পার্শবর্তী ময়মনসিংহ জেলার ক্রমবর্ধমান শিল্পাঞ্চলে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরহের লক্ষ্যে এ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। অর্থমন্ত্রী দুটি শর্তের মাধ্যমে প্রকল্পটির ঋণ গ্রহণ প্রস্তাব অনুমোদন করেন। প্রথমত: অর্থ মন্ত্রণালয় হতে কোম্পানীর আর্থিক তারল্য সার্টিফিকেট নিতে হবে। দ্বিতীয়ত: পুঁজিবাজারে কোম্পানীটির শেয়ার ছাড়ার ব্যবস্থা গ্রহণ করতে হবে। এর মাধ্যমে দীর্ঘদিন প্রতিক্ষিত সরকারি কোম্পানির শেয়ার পুঁজিবাজারে আসতে শুরু করবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আশা করছেনÑ এভাবেই ধীরে ধীরে সরকারি কোম্পানীর শেয়ার পুজিবাজারে চাহিদা মোতাবেক আসতে থাকবে।

প্রকল্পটি বাস্তবায়নকারী সংস্থার নাম বি-আর পাওয়ারজেন লিমিটেড। এটি একটি সরকারি লাভজনক কোম্পানী। এতকরে সাধারণ বিনিয়োগকারীরা একটি সরকারি লাভজনক কম্পানীর বিনিয়োগের সাথে সম্পৃক্ত হতে পারবে। জার্মান ভিত্তিক ঋণদানকারী প্রতিষ্ঠান কেএফডব্লিউ আইপিইএক্স- ব্যাংকের কাছ থেকে ঋণ গ্রহণ করা হবে। প্রকল্পটি আগামী ২০২১ সালের মার্চে সম্পন্ন হবে বলে ধারণা করা হচ্ছে। তিন বছরের প্রাপ্যতা সময়কাল বিবেচনায় ঋণের কিস্তি পরিশোধ শুরু হবে ২০২৩-২৪ অর্থবছরে। বি-আর পাওয়ারজেন লি. চট্টগ্রামের মিরসরাই বঙ্গবন্ধু শিল্প নগরে সরকারী তহবিলে প্রায় ১৫০ মে: ও: ক্ষমতাসম্পন্ন আরেকটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। এই প্রকল্পটিতে আগামী জানুয়ারী ২০২০ সালে বানিজ্যিক উৎপাদন শুরু হবে বিধায় বর্ণিত সময় থেকে কোম্পানীটির আর্থিক তারল্য বৃদ্ধি পাবে। যার প্রেক্ষিতে শ্রীপুর প্রকল্পের ঋণের কিস্তি পরিশোধ সহজতর হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন