মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি সরবরাহে চুক্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি সরবরাহের জন্য বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং পরমাণু সরবরাহকারী প্রতিষ্ঠান রাশিয়ার টিভিইএল জয়েন্ট স্টক কোম্পানির মধ্যে চুক্তি সই হয়েছে।
গতকাল মঙ্গলবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে চুক্তি সই হয়। এই চুক্তি অনুযায়ী রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি সরবরাহের ঠিকাদারি পেল টিভিইএল। অনুষ্ঠানে জানানো হয়, দাম নির্ধারণের ক্ষেত্রে চারটি ধাপ বিবেচনা করা হবে।এগুলো হচ্ছেÑ ইউরেনিয়ামের দাম, কনভারশন সার্ভিস, এনরিচমেন্ট সার্ভিস, ফুয়েল ফেব্রিকেশন। ২০১১ সালের ২ নভেম্বর বাংলাদেশ সরকার এবং রশিয়ান ফেডারেশনের মধ্যে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিষয়ে আন্তঃসরকার চুক্তি হয়। ওই চুক্তি অনুযায়ী রাশিয়ার কাছ থেকে বিদ্যুৎকেন্দ্র পরিচালনার জন্য জ্বালানি আনার কথা উল্লেখ ছিল।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিজ্ঞান ও প্রযুক্তি সচিব আনোয়ার হোসেন, পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহবুবুল হক, কেন্দ্রটির প্রকল্প পরিচালক শৈকত আকবর প্রমুখ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন