ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

খেলাধুলা

টেস্ট চ্যাম্পিয়নশিপে সবার আগে খাতা খুলল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ১২:৪৩ এএম

অ্যাশেজের প্রথম টেস্টে ইংল্যান্ডকে গুঁড়িয়ে জেতার সঙ্গে প্রথমবারের মতো হতে যাওয়া আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেও সবার আগে পয়েন্ট নিল অস্ট্রেলিয়া। এজবাস্টন টেস্ট জেতায় নয় দলের টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম দল হিসেবে ২৪ পয়েন্ট পায় টিম পেইনের দল। গতপরশু বার্মিংহামে ইংল্যান্ডকে ১৪৬ রানে গুটিয়ে ২৫১ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতে অস্ট্রেলিয়া। এগিয়ে যায় পাঁচ ম্যাচ সিরিজে। সেইসঙ্গে তাদের ঝুলিতে যোগ হয় টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট।

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ঐতিহ্যের লড়াই অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট দিয়েই শুরু হয়েছে প্রথমবারের মতো হতে যাওয়ায় লিগ ভিত্তিক টেস্ট চ্যাম্পিয়নশিপ। যার ফাইনাল হবে ২০২১ সালে। নিয়ম অনুযায়ী এই সময়ে র‌্যাঙ্কিংয়ের সেরা নয় দল একে অন্যের বিপক্ষে হোম এবং অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রতিটি সিরিজের জন্য বরাদ্দ ১২০ পয়েন্ট। অর্থাৎ পাঁচ ম্যাচের সিরিজের প্রতিটি টেস্ট জিতলে মিলবে ২৪ পয়েন্ট। এজবাস্টন টেস্ট জেতায় তাই অসিদের খাতায় তাই যোগ হয়েছে ২৪ পয়েন্ট।

দুই টেস্টের সিরিজে প্রতিটি টেস্টের জন্য থাকছে ৬০ পয়েন্ট। ম্যাচ টাই হলে ভাগভাগি হবে পয়েন্ট। ড্র হলে মিলবে এক জয়ের এক তৃতীয়াংশ পয়েন্ট। কাজেই দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রতিটি ড্রয়ের জন্য মিলবে ২০ পয়েন্ট, ৫ ম্যাচের বেলায় সেটি ৮ পয়েন্ট। টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম খেলা ভারতের বিপক্ষে। আগামী নভেম্বরে ভারতে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে সাকিব আল হাসানের দল।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন