বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আড়াইহাজারে দুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান সিলগালা, ৫০লাখ টাকা জরিমানা, ১০জনের জেল

‘স্কীম পাউডার, লবণ, পানি ও কেমিক্যাল দিয়ে ডেইরি ফ্রেশ দুধ’

আড়াইহাজার (নারায়ণগঞ্জ)উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ৭:০৪ পিএম

নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় একটি দুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানকে সিলগালা করে দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে ওই প্রতিষ্ঠানের মালিককে ৫০ লাখ টাকা জরিমানা , ১০ জনকে বিভিন্ন মেয়াদে করাদণ্ড দেয়া হয়েছে। র‌্যাবের দাবি, স্কীম পাউডার, লবণ, সোডিয়াম, পানি ও বিভিন্ন রাসায়নিক দ্রব্যের সংমিশ্রণে নকল তরল দুধ এবং দই উৎপাদন করে ‘ডেইরি ফ্রেশ’ ব্যান্ডে বাজারজাত করা হতো।’

বুধবার বেলা ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উপজেলার পুরিন্দা বাজারের ‘বারো আউলিয়া ডেইরী মিল্ক অ্যান্ড ফুড লিমিটেড’ নামে প্রতিষ্ঠানে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে ওই অভিযান পরিচালনা করা হয়। এসময় সহযোগিতায় ছিলেন র‌্যাব-১১ এর সিনিয়র সহকারী পরিচালক জসিম উদ্দিন চৌধুরী।

এসময় আটক করা হয়, প্রতিষ্ঠানের এমডি আবুল কালাম আজাদ, জিএম আমিনুল ইসলাম, ডিজিএম আব্দুল আজিজ, শ্রমিক সফর আলী, নয়ন, আরিফুল ইসলাম, আবুল কালাম, হায়দার আলী, আতিক মিয়া ও রিফাদ আহমেদ।
জসিম উদ্দিন চৌধুরী জানান, গোপন সংবাদের ভিত্তিতে ‘বারো আউলিয়া ডেইরী মিল্ক অ্যান্ড ফুড লিমিটেড’ নামে দুধ উৎপাদন প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। ওইসময় স্কীম পাউডার, লবন, সোডিয়াম, পানি ও বিভিন্ন রাসায়নিক দ্রব্যের সংমিশ্রনে নকল তরল দুধ এবং তরল দুধের সঙ্গে বিভিন্ন রাসায়নিক দ্রব্য মিশিয়ে ভেজাল দুধ ও দই উৎপাদন করে ‘ডেইরি ফ্রেশ’ ব্যান্ডে বাজারজাত করা হতো। এ অপরাধে প্রতিষ্ঠানটিকে ৫০ লাখ টাকা জরিমানা, ১০জনকে আটক করা হয়।

পরবর্তীতে তাদের মধ্যে ৬ জনকে ২ বছর করে ও ৪ জনকে ৬ মাস করে বিনাশ্রম কারাদÐ দেয়া হয়। একই সঙ্গে প্রতিষ্ঠানটি সীলগালা করার আদেশ দেন ম্যাজিস্ট্রেট।

তিনি আরো বলেন, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আক্কাস আলী ও এমডি আজগর আহমেদ পলাতক থাকায় তাদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়েরের করা হয়েছে।
উল্লেখ্য ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধের বিষয়ে তিনটি সংস্থার প্রতিবেদন বিবেচনায় নিয়ে হাইকোর্ট ২৮ জুলাই স্বতঃপ্রণোদিত রুল সহ আদেশ দিয়েছিলেন যে, ১৪টি কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণন পাঁচ সপ্তাহের জন্য বিরত রাখতে হবে। এ ১৪টি কোম্পানির মধ্যে একটি হলো ‘বারো আউলিয়া ডেইরী মিল্ক অ্যান্ড ফুডস লিমিটেডের ডেইরি ফ্রেশ’।

জসিম উদ্দিন চৌধুরী বলেন, হাইকোটের ওই আদেশ স্থগিত চেয়ে প্রতিষ্ঠানটি আদালতে আবেদন করলে আদালত পাঁচ সপ্তাহের জন্য স্থগিত করেন। যার কারণে প্রতিষ্ঠান তাদের উৎপাদন ও বিপণন চালু রেখেছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন