মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইমরান খানের সঙ্গে এরদোয়ানের ফোনালাপ, এবার মোদির অপেক্ষায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ৮:২৯ পিএম

ভারতশাসিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল ও পরবর্তী কার্যক্রম গভীরভাবে পর্যবেক্ষণ করছে তুরস্ক। উদ্বেগজনক পরিস্থিতিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আলোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোয়ান। এখন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার অপেক্ষায় রয়েছেন তিনি। রাজধানী আঙ্কারায় ১১তম রাষ্ট্রদূত সম্মেলনে এরদোয়ান এসব তথ্য জানিয়েছেন। এ সম্মেলনে পররাষ্ট্রনীতি নিয়ে আলোচনা করতে তুরস্কের কূটনীতিক ও বিদেশ মিশনের কর্মকর্তারা মিলিত হয়।

সোমবার (৫ আগস্ট) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। এদিকে জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়েছে। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা। গ্রেফতার করা হয়েছে সেখানকার শতাধিক স্থানীয় নেতাকে। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বিরাজ করছে থমথমে পরিস্থিতি।

রিসেপ তাইয়েফ এরদোয়ান বলেছেন, পরিস্থিতি শান্ত করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে তার ‘ফলপ্রসূ’ ফোনালাপ হয়েছে। আশা করা হচ্ছে, এ অঞ্চলের উদ্বেগজনক পরিস্থিত ও উত্তেজনা কমাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যোগাযোগ করবে আঙ্কারা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Sujon Ahmed ১০ আগস্ট, ২০১৯, ৮:১৬ এএম says : 0
barot ki ata tik korce ami cai barot ke hindo dar ke sika dite
Total Reply(0)
রিয়াজত ১২ আগস্ট, ২০১৯, ৫:০৯ পিএম says : 0
আপনারা যোগাযোগ করতে করতে ওদিকে কাশ্মীরি মুসলিম সবাই মারা যাচ্ছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন