ঢাকা, শুক্রবার , ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ রবিউস সানি ১৪৪১ হিজরী

খেলাধুলা

সাঁতারে এবার জাপানি কোচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৯, ৮:৫৮ পিএম

আসন্ন নেপাল সাউথ এশিয়ান (এসএ) গেমসকে সামনে রেখে জাতীয় দলের জন্য একজন জাপানি কোচ নিয়োগ দিয়েছে বাংলাদেশ সাঁতার ফেডারেশন। তার নাম তাকিও ইনোকি। এই জাপানির সঙ্গে ইতোমধ্যে ৬ মাসের চুক্তিও সেরে ফেলেছে ফেডারেশন। বিশ্বস্ত সূত্রে তথ্যটি নিশ্চিত হওয়া গেছে। সূত্রটি আরো জানায়, জাপানি কোচ তাকিও ইনোকি এর আগে সিঙ্গাপুর ও হংকং জাতীয় দলের দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ তাকে মাসিক বেতন হিসেবে ৩ হাজার মার্কিন ডলার দিবে। বেতনের বাইরে আবাসন, খাওয়া এবং অন্যান্য আনুষঙ্গিক খরচও বহন করবে বাংলাদেশ সাঁতার ফেডারেশন। চলতি মাসের শেষ দিকে ঢাকায় এসে লাল-সবুজের সাঁতারুদের দায়িত্ব বুঝে নেয়ার কথা এই জাপানি কোচের।

তিন বছর আগে সর্বশেষ এসএ গেমসে বাংলাদেশের পাওয়া চারটি পদকের মধ্যে দু’টিই এসেছিল সাঁতার থেকে। বাংলাদেশের প্রথম নারী সাঁতারু হিসেবে গৌহাটি-শিলং এসএ গেমসে স্বর্ণ জিতেছিলে মাহফুজা খাতুন শিলা। ওই আসরে জোড়া স্বর্ণ এসেছিল শিলার হাত ধরেই। লাল-সবুজ সাঁতারের এই সাফল্যের কারিগর ছিলেন দক্ষিণ কোরিয়ার কোচ পার্ক তে গুন। ছয় মাস আগে তিনি বাংলাদেশকে গুডবাই জানালে এতোদিন কোচ ছাড়াই অনুশীলন করছিলেন সাঁতারুরা। পার্ক তে গুনের শূণ্যতা পূরণে বেশ কিছুদিন ধরেই একজন বিদেশি কোচের সন্ধানে ছিল সাঁতার ফেডারেশন। অবশেষে দেখা মিললো কোচের। দক্ষিণ কোরিয়ান কোচের ছেড়ে যাওয়া আসনটিতে বসছেন জাপানি তাকিও ইনোকি। তিনি ঢাকায় এসে বাংলাদেশ সাঁতার দলের হাল ধরার আগ পর্যন্ত এসএ গেমস ক্যাম্পের অনুশীলন চালিয়ে যাবেন স্থানীয় কোচ আবদুল হামিদ, গোলাম মোস্তফা ও মাহবুবুর রহমান। এই তিনজন গত ১৫ জুলাই থেকে এসএ গেমসের ক্যাম্পে কাজ শুরু করেছেন।

আগামী ১ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত নেপালের কাঠমান্ডু ও পোখারায় বসছে এসএ গেমসের ১৩তম আসর। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই ক্রীড়া আ্সরের বাংলাদেশ সাঁতার দলের ক্যাম্পে ১৪ জন নারীসহ ৩২ জন সাঁতারু রয়েছেন। গতকাল অনুশীলন শেষে আজ থেকে ঈদের ছুটিতে যাচ্ছেন সাঁতারুরা। ফলে ৯দিন বন্ধ থাকবে এসএ গেমসের সাঁতার ক্যাম্প।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন