ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

সোনা-রুপার কয়েন প্রকাশ করবে কেন্দ্রীয় ব্যাংক

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী পালন করতে বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী বছর ১৭ মার্চ শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে ১০০ ও ২০০ টাকা মূল্যমানের কয়েনসহ চারটি বিশেষ কয়েন ও মুদ্রা প্রকাশ করবে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে রয়েছে ১০০ টাকা মূল্যমানের সোনার কয়েন ও ১০০ টাকা মূল্যমানের রূপার কয়েন। এছাড়াও বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে ১০০ টাকা ও ২০০ টাকা মূল্যমানের দুইটি বিশেষ স্বারক নোট বের করা হচ্ছে।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ব্যাংক বিশেষ কয়েন ও মুদ্রাসহ দুইটি কয়েন ও দুইটি স্বারক নোট প্রকাশ করবে। তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে সোনা ও রূপার আলাদা দুইটি কয়েন প্রকাশ করা হবে। এর মধ্যে রয়েছে ১০০ টাকা মুল্যমানের সোনার কয়েন ও ১০০ টাকা মুল্যমানের রূপার কয়েন। এছাড়াও ১০০ টাকা মূল্যমানের স্বারক নোট এবং ২০০ টাকা মুল্যমানের স্বারক নোট বের করা হবে। তিনি বলেন, এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক এই চারটি মুদ্রা প্রকাশের জন্য প্রয়োজনীয় কার্যক্রম শুরু করেছে। নির্ধারিত সময়ে তা প্রকাশ করা হবে।
সূত্র জানায়, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে সরকার নানা কর্মসূচী গ্রহণ করেছে। বাংলাদেশ ব্যাংকের পাশাপাশি বেশ কয়েকটি ব্যাংকও নানা উদ্যোগ নিয়েছে। ব্যাংকগুলো তাদের সিএসআর ফান্ড থেকে মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন গরীব ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য নানা কর্মসূচী গ্রহণ করতে যাচ্ছে। এরইমধ্যে সরকার ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত বছরব্যাপী ‘মুজিব বর্ষ’ ঘোষণা করেছে। এছাড়াও চলতি ২০১৯-২০ অর্থবছরের বাজেটেও বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী পালনের কথা বলা হয়েছে।
উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন