ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

রফতানির লক্ষ্যমাত্রা ৫৪ বিলিয়ন মার্কিন ডলার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

বাণিজ্য মন্ত্রণালয় চলতি ২০১৯-১৯২০ অর্থবছরে ৫৪ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে। এর মধ্যে পণ্য রফতানি ৪৫ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার এবং সেবা রফতানি ৮ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার। পণ্য রফতানিতে প্রবৃদ্ধি ধরা হয়েছে ১২ দশমিক ২৫ ভাগ এবং সেবা খাতে প্রবৃদ্ধি ধরা হয়েছে ৩৪ দশমিক ১ ভাগ। গত ২০১৮-২০১৯ অর্থবছরে মোট রফতানি ছিল ৪৬ দশমিক ৮৭৩ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে পণ্য রফতানি ৩৯ বিলিয়ন মার্কিন ডলারের বিপরীতে প্রকৃত রফতানি হয়েছে ৪০ দশমিক ৫৩৫ বিলিয়ন মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রা থেকে ৩ দশমিক ৯৪ ভাগ বেশি ছিল। অপরদিকে গত বছর সেবা রফতানির লক্ষ্যমাত্রা ছিল ৫ বিলিয়ন মার্কিন ডলার, এর বিপরীতে রফতানি হয়েছে ৬ দশমিক ৩৩৮ বিলিয়ন মার্কিন ডলার, যা লক্ষ্যমাত্রা থেকে ২৬ দশমিক ৭৭ ভাগ বেশি ছিল।
গতকাল বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্যমন্ত্রীর পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম রফতানির এ লক্ষ্যমাত্রা ঘোষণা করেন।
সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম বলেন, রফতানির যে লক্ষ্যমাত্রা ঘোষণা করা হয়েছে, তা কঠিন কিছু না। রফতানিকারকগণ আন্তরিক হলে অতি সহজেই এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব। তিনি বলেন, আমাদের রফতানি বৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে। গত বছর রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে তৈরী পোশাক খাতে ১১ দশমিক ৪৯ ভাগ, কৃষিপণ্য রফতানিতে ৩৪ দশমিক ৯২ ভাগ, প্লাস্টিক পণ্য রফতানিতে ২১ দশমিক ৬৫ ভাগ, ফার্মাসিটিক্যালস পণ্য রফতানিতে ২৫ দশমিক ৬০ ভাগ। পণ্য রফতানিতে গড় প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ৫৫ ভাগ।
বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রফতানি) তপন কান্তি ঘোষ, অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইসলাম, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ফাতিমা ইয়াসমিন, ডবিøউটিওর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. কামাল হোসেন এবং বিভিন্ন সেক্টরের রফতানিকারকরা এ সময় উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন