বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে গাড়ি শিল্পে মন্দা, তিন লাখ কর্মী ছাটাই

চাপে মোদি সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ২:০৫ পিএম

ভারতের গাড়ি শিল্পের এমন খারাপ হাল ভারত আগে কোনো দিন দেখেনি। মন্দা ধীরে ধীরে গ্রাস করছে গাড়ি শিল্পকে। বেড়েছে ছাঁটাইয়ের সংখ্যা। গাড়ি ও যন্ত্রাংশ তৈরির শ্রমিক থেকে শুরু করে ডিলাররাও হয়ে পড়েছেন কর্মহীন।

রিপোর্ট থেকে জানা গেছে, গত এপ্রিল মাস থেকে এখন পর্যন্ত কমপক্ষে তিন লাখ পঞ্চাশ হাজার শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। বহু কোম্পানিও বন্ধ হয়ে গেছে। কিছুতেই উঠে আসছে না পরিস্থিতির সমাধানের রাস্তা। পরিস্থিতির সমাধানের জন্যেই দেশের অর্থমন্ত্রীর দ্বারস্থ হয়েছে বেশ কয়েকটি কোম্পানির মালিকরা। গতকাল বুধবার ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বিঙ্কেশ গুলাটি জানান, ২০০১ সালের পর থেকেই এই গাড়ি শিল্প খুবই খারাপ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। গত ৫ মাসে তিন লাখ কর্মীর চাকরি চলে গিয়েছে।

নরেন্দ্র মোদি সরকারের অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে দেখা করেন ১০ থেকে ১৫ জনের একটি প্রতিনিধি দল। গাড়ি শিল্পের প্রতিনিধি দলের এদিন দাবি ছিল, এই শিল্পকে আবার নতুন করে গড়ে তোলার জন্য সরকারি সাহায্যের প্রয়োজন। পরিস্থিতি উন্নত করার জন্য সঠিক ব্যবস্থা নিক সরকার। গাড়ি শিল্পে জিএসটি ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশ করারও দাবি জানান তারা। পাশাপাশি অর্থ সরবরাহের ক্ষেত্রেও যেন ইন্ডাস্ট্রির জন্য সুবিধাজনক পদক্ষেপ নেয়া হয় সরকারের পক্ষ থেকে, সেকথাও জানিয়েছেন প্রতিনিধি দলের সদস্যরা।

সূত্র : আজকাল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Nannu chowhan ৮ আগস্ট, ২০১৯, ২:৫৮ পিএম says : 0
Oshubidha nai,Bangladesh shoho shokol muslim deshgoli tader jonno chakuri prostut jodio tara kottor muslim birudhi o muslim hottakari...
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন