শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীর ইস্যু: জাতির উদ্দেশে মোদির ভাষণ আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ৩:৫৮ পিএম

চলমান কাশ্মীর ইস্যুতে আজ বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিরোধীদের আপত্তি সত্ত্বেও গত সোমবার রাজ্যসভায় জম্মু-কাশ্মীর রাজ্যকে দেওয়া বিশেষ সুবিধা সংক্রান্ত সংবিধানের ৩৭০ ধারা বাতিলের ঘোষণা দেওয়া হয়। এর পর মঙ্গলবার লোকসভায় তা পাস হয়। ফলে সংবিধান প্রদত্ত বিশেষ অধিকার আর ভোগ করতে পারছেন না উপত্যকার মানুষ। একই সঙ্গে জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত দুটি রাজ্যে ভাগ করার সিদ্ধান্ত হয়েছে। একটি জম্মু-কাশ্মীর। অপরটি লাদাখ। প্রথমটিতে বিধানসভা থাকলেও লাদাখে কোনও আইনসভা থাকবে না।

ভারতীয় গণমাধ্যম বলছে, কোন পরিস্থিতিতে এই কেন্দ্রের এই পদক্ষেপ। তা ব্যাখ্যা করতেই সম্ভবত আজ জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন নরেন্দ্র মোদি। সংখ্যাগরিষ্ঠ বিজেপি সরকারের এই উদ্যোগকে বিরোধীরা অগণতান্ত্রিক বলে প্রবল আপত্তি তোলে। এই পরিস্থিতিতে স্বাধীনতা দিবসের আগে প্রধানমন্ত্রীর ভাষণ খুব গুরত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আন্তর্জাতিক ক্ষেত্রে কাশ্মীর ইস্যুকে তুলে ধরার হুঁশিয়ারি দিয়েছে পাকিস্তান। ভারতের সাম্প্রতিক অবস্থানের জেরে দিল্লির সঙ্গে সমস্ত রকম কূটনৈতিক এবং দ্বিপাক্ষিক বাণিজ্যে ইতি টানার সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ।

পাক প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে বুধবার পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকেও বহিষ্কার করা হয়েছে। ভারতে নিযুক্ত পাক রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয়েছে। অন্যদিকে, প্রতিবেশী চীন ভারতের পদক্ষেপকে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন