শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ত্রিদেশীয় সিরিজের আগেই নতুন কোচ

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

বিশ্বকাপ ব্যর্থতার পর হেড কোচ স্টিভ রোডসের সঙ্গে চাকুরীচ্যুত হয়েছেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ, স্পিন বোলিং কোচ সুনীল জোশী। অন্তঃবর্তীকালীন কোচ খালেদ মেহমুদ সুজনের কাঁধে দায়িত্ব দিয়ে সেই হতাশা বেড়েছে দ্বিগুণ। এ মাসে বাংলাদেশের আন্তর্জাতিক ব্যস্ততা না থাকলেও আসছে মাস থেকেই ফের ক্রিকেট লড়াইয়ে নামতে হবে মাশরাফি-সাকিবদের। এমন সময় যখন হন্যে হয়ে রোডসের উত্তরসূরীর খোঁজে বিসিবি ঠিক তখনই বাংলাদেশের কোচ হতে সাক্ষাৎকার দিয়ে গেছেন দক্ষিণ আফ্রিকান রাসেল ডোমিঙ্গো। বিসিবি জানিয়েছে, তাদের হাতে আছে এমন হাইপ্রোফাইল আরও দু’জন। সর্বোচ্চ পর্যায়ে কোচিংয়ের অভিজ্ঞতা থাকা এমন তিনজন থেকেই জাতীয় দলের জন্য কোচ বেছে নেওয়া হবে। আর যদি সককিছু ঠিক থাকে তবে ১০-১২ দিনের মধ্যেই নতুন কোচ পেতে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেট।

গতপরশু বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনের বেক্সিমকো কার্যালয়ে গিয়ে নিজের কর্মপরিকল্পনা উপস্থাপন করেন দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ রাসেল। তবে জানা গেছে, কেবল প্রধান কোচ নয়, রাসেল বিবেচনায় আছেন এইচপি (হাইপারফরম্যান্স) দলের দায়িত্ব নেওয়ার জন্যও। প্রধান কোচ হিসেবে তাকে না নিলেও অন্য পদে তাই নিয়োগ পেতে পারেন তিনি। বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস সভা শেষে জানান, রাসেলের উপস্থাপনায় তারা খুশি। তবে কোন ধাপের কোচের জন্য তিনি সাক্ষাৎকার দিয়েছেন তা খোলাসা করেননি, ‘উনি (রাসেল) বাংলাদেশ ক্রিকেট নিয়ে কী চিন্তা করেন, এ বিষয়ে তার ভাবনা পরিবেশন করেছেন। কিভাবে উনি কাজ করতে পারবেন, পারফরম্যান্স কীভাবে হবে- সবকিছু নিয়ে উনার সঙ্গে কথা হয়েছে। উনি খুবই পেশাদার কোচ। দক্ষিণ আফ্রিকায় দীর্ঘদিন ধরে কাজ করছেন। সব মিলিয়ে তিনি যোগ্যতাসম্পন্ন।’

জাতীয় দলে এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকান কোচের আধিক্য রয়েছে। ব্যাটিং কোচ হিসেবে আছেন নিল ম্যাকেঞ্জি, সম্প্রতী পেস বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন শার্ল ল্যাঙ্গাভেল্ট, ফিল্ডিং কোচ হিসেবে আছেন রায়ান কুক। ডোমিঙ্গো যোগ হলে অবাক হওয়ার কিছু নেই। এর আগে হাথুরুসিংহের আমলেও শ্রীলঙ্কান আধিক্য ছিল মাশরাফি-সাকিবদের কোচিং শিবিরে। তবে বিসিবির এই পরিচালক জানান, এখনই চূড়ান্ত করার পক্ষে নয় বোর্ড। তাদের হাতে আছেন আরও দু’জন, যারা শীঘ্রই সাক্ষাৎকার দেবেন, নিজেদের কর্মপরিকল্পনা উপস্থাপন করবেন, ‘এটাই শেষ নয়। আমাদের হাতে আরও কয়েকজন আছে। তাদের সঙ্গেও আমরা কথা বলব। সব মিলিয়ে আমাদের হাতে তিনজনের নাম আছে। আরও দুজন বাকি। এই তিনজনের মধ্য থেকেই আমরা কাউকে বেছে নেব।’

রাসেল ছাড়া বাকি দুজন কে? স¤প্রতি শ্রীলঙ্কা ক্রিকেট বরখাস্ত করেছে চণ্ডিকা হাথুরুসিংহেকে। বাংলাদেশের সাবেক এই কোচ নানান বিতর্কে জড়িয়েছেন নিজ দেশে, তার বাংলাদেশ ছেড়ে যাওয়াও তিক্ততার মধ্য দিয়ে। এতকিছুর পরও বিসিবির সংক্ষিপ্ত তালিকায় তার নামও আছে আলোচনায়। বিসিবির দায়িত্বশীল সূত্রের খবর, বেকার হয়ে পড়ায় বাংলাদেশের কোচের পদে না-কি ফিরতে ভীষণ আগ্রহী হাথুরুসিংহে নিজেও। বিসিবির ভেতর অবশ্য এই নিয়ে আছে দোলাচল, আছে মতভেদ। বোর্ডের উচ্চ পর্যায়ের কয়েকজন পরিচালক একমত হলে তবেই সাক্ষাৎকার দিতে পারেন হাথুরুসিংহে।

আরও যে দুজনের নাম আসছে আলোচনায়, তাদের একসময় কোচ হিসেবে পেতে মরিয়া ছিল বিসিবি। হাথুরুসিংহে চলে যাওয়ার পর ইংলিশ কোচ পল ফারব্রেসের সঙ্গে কথা প্রায় পাকাপাকিই করে ফেলেছিল বোর্ড। কিন্তু পারিবারিক কারণে ‘না’ বলে দেন তিনি। পরে উপায়ান্তর না দেখে স্টিভ রোডসকে নিয়োগ দেওয়া হয়। জানা গেছে, এই ইংলিশ কোচের সঙ্গে নতুন করে যোগাযোগ হচ্ছে বিসিবির। বাংলাদেশের সংস্কৃতিতে বসবাসের ব্যাপারে ছাড় দিলে তবেই ইতিবাচক কিছু হতে পারে তার ব্যাপারে। উপমহাদেশের সংস্কৃতিতে অবশ্য কাজের অভিজ্ঞতা আছে ফারব্রেসের। শ্রীলঙ্কাকে ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ^কাপ শিরেপা আর এশিয়া কাপ ট্রফি জিতিয়েছিলেন তিনিই। আর দু’টি আসরই হয়েছিল বাংলাদেশের মাটিতে।

আরেকজনের নাম আসছে জোর আলোচনায়। যিনিও নিজে পারিবারিক কারণে সফল আন্তর্জাতিক কোচিং ক্যারিয়ার ছেড়ে দেন, নিউজিল্যান্ডের সাবেক কোচ মাইক হেসন। যাকে বলা হয় কিউইদের সবচেয়ে সফল কোচ। কিন্তু পরিবারকে সময় দিতে ২০১৫ বিশ্বকাপের পর আন্তর্জাতিক কোচিং ছেড়ে দেন তিনি। এরপর আইপিএলের দল কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে কাজ করেছেন। দুই বছরের সেই চুক্তিও শেষ তার। গতকালই প্রীতি জিনতার দলের সঙ্গে সম্পর্কও শেষ করে ফেলেছেন নিজেই। ভারতীয় মিডিয়াতেও গুঞ্জন, বাংলাদেশের কোচ হতেই হেসনের এই সিদ্ধান্ত। ফাঁকা হয়ে পড়া হাইপ্রোফাইল এই কোচকে পেতে বিসিবির আগ্রহই বেশি। তবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের তুমুল খ্যাতি-প্রচারের হাতছানিতে তিনি পূর্ণ মেয়াদে কোচ হতে রাজি হবেন কি-না তার ওপরও নির্ভর করছে অনেক কিছু।

এছাড়াও স¤প্রতি পাকিস্তানের প্রধান কোচের পদ হারানো মিকি আর্থারও খুঁজছেন নতুন ঠিকানা। তবে তার সম্ভাবনা একেবারেই ক্ষীণ। বিশ্বকাপে ব্যর্থতার দায়ে কোচ স্টিভ রোডসকে ছাঁটাই করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এছাড়াও চুক্তি নবায়ন করা হয়নি পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ ও স্পিন বোলিং কোচ সুনিল জোশীর। যদিও দুই বোলিং কোচের বিকল্প হিসেবে দক্ষিণ আফ্রিকার শার্ল ল্যাঙ্গাভেল্টকে পেস বোলিং কোচ এবং নিউজিল্যান্ডের ডেনিয়েল ভেট্টোরিকে স্পিন পরামর্শক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তবে প্রধান কোচের পদটি এখনও খালি পড়ে আছে। তবে সিবিবি যেভাবে আগাচ্ছে, তাতে করে আগামী ১০-১২ দিনের ভেতর সবকিছু চূড়ান্ত করার কথাও জানিয়েছে নির্ভরযোগ্য সূত্রটি। আসছে সেপ্টেম্বরে আফগানিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে নতুন কোচের অধীনেই বাংলাদেশের খেলতে নামার সম্ভাবনা প্রবল।

 

 

 

 

 

 

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন