ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

সারা বাংলার খবর

সরকারি স্কেলভুক্ত হচ্ছেন ১০ হাজার শিক্ষক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৯, ৩:২৭ পিএম

সুসংবাদ পেলেন নতুন ঘোষিত সরকারি কলেজগুলোর শিক্ষকেরা। ১০ হাজারেরও বেশি শিক্ষকের চাকরি সরকারি হচ্ছে চলতি বছর। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর সূত্রে এ তথ্য জানা গেছে। কয়েকটি ধাপে ৩০৩টি কলেজকে সম্প্রতি জাতীয়করণ করা হয়েছে। এসব কলেজে শিক্ষকতা করছেন প্রায় ১৮ হাজার। এদের মধ্য থেকে ১০ হাজারেরও বেশি শিক্ষককে সরকারি স্কেলভুক্ত করা হবে। চলতি বছরই তাদের চাকরি সরকারি করা হবে।
এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) কলেজ ও প্রশাসন শাখার পরিচালক শাহেদুল খবির চৌধুরী গণমাধ্যমকে জানান, সরকারি ঘোষিত কলেজগুলোর শিক্ষকদের যোগ্যতা ও পাঠদানের সক্ষমতা যাচাই-বাছাইয়ের কাজ চলছে। অক্টোবরের মধ্যেই মাউশি যোগ্য শিক্ষকদের নির্বাচিত করে একটি তালিকা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠাবে।
শিগগিরই একটি নির্দিষ্টসংখ্যক শিক্ষককে সরকারি স্কেলভুক্ত করা হবে জানিয়ে তিনি বলেন, কাজ যেভাবে এগিয়ে চলেছে তাতে বলা যায়, এ বছরের মধ্যেই ১০ হাজারের বেশি শিক্ষক সরকারি হবেন।
জানা গেছে, শিক্ষকদের চাকরি সরকারীকরণের কাজ দ্রুত শেষ করতে তাগিদ দিয়েছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ও চাচ্ছে এ বছরের মধ্যেই শিক্ষকদের একটি খুশির সংবাদ দিতে। এ জন্য মাউশিও দুই মাসের মধ্যে সরকারি হতে যাওয়া শিক্ষকদের তালিকা চূড়ান্ত করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠাবে। এরপরই শিক্ষকদের অপেক্ষার অবসান হবে।
প্রসঙ্গত, ২০১৮ সালের আগস্টে প্রথম ধাপে ২৭১ বেসরকারি কলেজকে জাতীয়করণের জন্য সরকারি আদেশ জারি করা হয়। পরে বিচ্ছিন্নভাবে আরও ৩২ কলেজকে সরকারীকরণ করা হয়। সব মিলিয়ে নতুন ঘোষিত সরকারি কলেজের সংখ্যা দাঁড়ায় ৩০৩টি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Md. Alamgir Hossain ৯ আগস্ট, ২০১৯, ৯:২২ পিএম says : 0
আমি সদ্য ঘোষিত সরকারি মাধ্যমিকের একজন শিক্ষক।আমাদের কপাল আল্লাহ তাআলা কবে খুলবেন?
Total Reply(0)
Md.Monjurul Islam ১১ আগস্ট, ২০১৯, ১১:১২ এএম says : 0
৩০৩টি কলেজের দশ হাজার শিক্ষক সরকারি হবে, কিন্তু শিক্ষক ত ১৮ হাজারের মত, তার মধ্যে অনার্স ও মাষ্টার্স শ্রেনিতে পাঠদানরত শিক্ষকদের বিষয়ে কিছু বলা নেই এবং এর বাহিরে নন এমপিও শিক্ষকদের কি হবে সে ব্যাপারে পরিস্কার কিছু বলা নেই|
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন