ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

খেলাধুলা

রেকর্ডধারীকে পাচ্ছে না বাংলাদেশ

ছিটকে যাওয়া রুমানার আক্ষেপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

দক্ষিণ আফ্রিকার থেকে দারুণ এক সাফল্য সঙ্গী করে ফিরেছে ইমার্জিং দলের মোড়াকে নারী জাতীয় দল। সামনে ঈদ রেখেও টি-২০ বিশ্বকাপ বাছাইপর্বের কারণে বাড়ি যাননি দলের কোন সদস্যই, করছেন অনুশীলন ক্যাম্প। তবে বাংরাদেশের সেই ক্যাম্পেই হঠাৎ দুঃসংবাদ। অলরাউন্ডার রুমানা আহমেদকে পাচ্ছে না বাংলাদেশ। চোটের কারণে থেকে ছিটকে গেছেন ২৮ বছর বয়সী এই তারকা। বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেওয়ার মঞ্চে তার না থাকাটা বাংলাদেশের জন্য বিশাল একটা ধাক্কাই বটে। দলের প্রয়োজনে এমন চোটে হতাশ রুমানাও। টি-টোয়েন্টি এই স্পেশালিস্ট পুড়ছেন আক্ষেপের আগুনে।

গতপরশু বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নারী উইংয়ের ম্যানেজার নাজমুল আবেদিন ফাহিম সাংবাদিকদের কাছে জানিয়েছেন, হাঁটুতে চোট পেয়েছেন ওয়ানডে দলের অধিনায়ক রুমানা। ফলে বাছাইপর্বে অংশ নিতে স্কটল্যান্ডে যাওয়া হচ্ছে না তার, ‘তিনি যেহেতু একজন অভিজ্ঞ ক্রিকেটার, তাই এটা বাংলাদেশের জন্য বড় একটা ক্ষতি। মাঠে তার মতো অভিজ্ঞ খেলোয়াড়ের অভাবটা আমরা অনুভব করব।’

নারী টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রুমানা। তার নামের পাশে রয়েছে ৬৬৩ রান। উইকেট শিকারের তালিকায় সবার উপরেই তিনি। নিজের ঝুলিতে পুরেছেন ৫২ উইকেট। আইসিসির গেল বছরের বর্ষসেরা নারী টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছিলেন তিনি। দলের জরুরি প্রয়োজনে এমন অপরাগতায় যারপরনাই দুঃখিত তিনি, ‘হাঁটুর চোটটি অনেকদিন থেকেই ভোগাচ্ছে। ব্যথাটা এখনো আছে। সামনে যেহেতু বিশ্বকাপ, পুরোপুরি সেরে উঠলে ভাল হবে। ডাক্তার বলেছে সেরে উঠতে আরো এক মাস সময় লাগবে। ব্যথাটা এমনই, সেরে উঠতে সময় লাগে। ইনজুরির জন্য টুর্নামেন্ট মিস হয়ে যাচ্ছে। এটা দু:খজনক। তবে যেহেতু সামনে বিশ্বকাপ দ্রুত সেরে ওঠাটা জরুরি। ইনশাআল্লাহ শিগগীরই ফিরব।’

বিশ্বকাপের বাছাইপর্বের লড়াই হবে স্কটল্যান্ডে। এ বাছাইপর্ব চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। দুই গ্রুপে ভাগ হয়ে ২০২০ বিশ্বকাপের টিকিটের জন্য লড়বে আট দল। ‘এ’ গ্রুপের চার দল বাংলাদেশ, থাইল্যান্ড, স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্র। ‘বি’ গ্রুপে থাকছে আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি, নামিবিয়া ও হল্যান্ড। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল খেলবে সেমিফাইনালে। চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল ২০২০ সালে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পাবে। বাংলাদেশের জন্য সর্বশেষ বাছাইপর্বের স্মৃতিটা আশাজাগানিয়া। হল্যান্ডে অনুষ্ঠিত বাছাইপর্বে চ্যাম্পিয়ন হয়েছিল সেবার বাংলাদেশ।

প্রথম ম্যাচের আগে হল্যান্ডের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবেন বাংলাদেশের নারীরা। ৩১ আগস্ট টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে লড়বে বাংলাদেশ ও পাপুয়া নিউগিনি। ১ সেপ্টেম্বর গ্রুপ পর্বে বাংলাদেশের মেয়েদের দ্বিতীয় ম্যাচ যুক্তরাষ্ট্রের বিপক্ষে। ৩ সেপ্টেম্বর গ্রুপ পর্বের শেষ ম্যাচে প্রতিপক্ষ স্বাগতিক স্কটল্যান্ড। সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে ৫ ও ৭ সেপ্টেম্বর।
স্কটল্যান্ডে বাছাইপর্বে যোগ দেওয়ার আগে হল্যান্ডে ১০ দিনের ক্যাম্প করবে বাংলাদেশ নারী দল। সেখানে ৪টি প্রস্তুতি ম্যাচ খেলবেন জাহানারা-রুমানারা। আগস্টের ১৫ তারিখ হল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ নারী দল। কিন্তু দলের সঙ্গে যাওয়া হচ্ছে না দলের গুরুত্বপূর্ণ সদস্য রুমানার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন