ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ০৭ ভাদ্র ১৪২৬, ২০ যিলহজ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

ঈদের ছুটিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ঈদের ছুটিতে দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় ৪৬ জন নিহত হয়েছেন। গত শনিবার রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত নিহতদের মধ্যে রংপুরে ৫, কুমিল্লায় বিএনপির নেতাসহ ৪, গোপালগঞ্জে ৪ বগুড়ায় স্বামী-স্ত্রীসহ ৩. দিনাজপুরে ৩, মানিকগঞ্জে ৩, টাঙ্গাইলে ২, মুন্সিগঞ্জে ২, গাইবান্ধায় ২, নরসিংদীতে ২, সিরাজগঞ্জে ২, নাটোরে ২ রূপগঞ্জে পুলিশ সদস্যসহ ২, লক্ষীপুরে ২, খুলনায় ১, কুষ্টিয়ায় ১, ফুলপুরে ১, নওগাঁয় ১, ব্রাহ্মণবাড়িয়ায় ১, রাউজানে ১, নেত্রকোনায় ১, কলাপাড়ায় ১ জন। আহত হয়েছেন শতাধিক।

ঢাকা : রাজধানী ঢাকায় পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন। তারা হলেন- বিমানবন্দর এলাকায় সেলিম (৩৩), শান্তিনগরে সোহেল (৩০) ও বাড্ডায় রিনভি (২৫)। গত মঙ্গলবার বিকেল ও সোমবার দিবাগত রাতে (ঈদুল আযহার আগের দিন রাত) এসব দুর্ঘটনা ঘটে। ময়নাতদন্ত শেষে নিহত তিনজনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

রংপুর : রংপুরে পৃথক তিনটি সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্র ও এক বৃদ্ধসহ পাঁচজন মারা গেছেন। আহত হয়েছেন অন্তত ৮ জন। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের পাঁচজনকে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ ও এলাকাবাসী স‚ত্রে জানা গেছে, ঈদের দিন সন্ধ্যায় ঢাকা - রংপুর মহাসড়কে মিঠাপুকুর উপজেলার বলদিপুকুর নামক স্থানে ব্যাটারিচালিত একটি ভ্যানকে পেছন থেকে ট্রাক চাপা দেয়। এতে ভ্যানে থাকা স্কুলছাত্র মনির ঘটনাস্থলেই মারা যান। মনির বলদিপুকুরের অগিরাম নুরপুর এলাকার বাবু মিয়ার ছেলে। ওই দুর্ঘটনায় গুরুতর আহত রাকিব (১৪) ও শাওন (১৬) নামে দুই কিশোরকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে গত মঙ্গলবার সকালে চিকিৎসাধীন অবস্থায় দুজনই মারা যান।

অপর এক দুর্ঘটনায় তারাগঞ্জ উপজেলার ইকরচালিতে একটি বাস উল্টে খাদে পড়ে গেলে ৬ জন আহত হন। তাদের রমেক হাসপাতালে ভর্তি করা হলে গতকাল সকালে একজন মারা যান। নিহতের নাম-পরিচয় জানা যায়নি। এছাড়া গত মঙ্গলবার দুপুরে নগরীর ভুরারঘাট পালিচড়া সড়কে গাড়িচাপায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তার নাম-পরিচয় এখনও জানা যায়নি।

গোপালগঞ্জ : গোপালগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত হয়েছে। গত মঙ্গলবার ঢাকা-খুলনা মহাসড়কের কাশিয়ানী উপজেলার ফুকরা ও মাঝিগাতী, সোমবার সদর উপজেলার বলাকইড় ও রোববার কোটালীপাড়া উপজেলার সিকিরবাজার নামক স্থানে এ সড়ক দুর্ঘটনা ৪টি ঘটে। নিহতরা হলো কাশিয়ানী উপজেলার সাহেবের চর গ্রামের মৃত মোসলেমের স্ত্রী কুলসুম বেগম (৭২), কোটালীপাড়া উপজেলার চিত্রাপাড়া গ্রামের সিদ্দিক শেখের ছেলে তরিকুল শেখ (২২), সদর উপজেলার বলাকইড় গ্রামের কৃষক ইউনুস মোল্লা (৬৫) ও অপর নিহত (৩২) ব্যক্তির নাম পরিচয় জানাতে পারেনি পুলিশ।

বগুড়া : বগুড়ার শাজাহানপুরে যাত্রীবাহী দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে স্বামী-স্ত্রীসহ তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২০ জন। গতকাল বুধবার বিকেল ৩টার দিকে উপজেলার আড়িয়া বাজার স্ট্যান্ডে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- রংপুর সদরের কামাল কাচনা গ্রামের আব্দুল্লাহ আল কাফির ছেলে খায়রুল আলম যাদু (৫৫) ও তার স্ত্রী রানু বেগম (৪৫)। অপর নিহত ব্যক্তির পরিচয় পাওয়া যায়নি। তবে তিনি বাসচালক বলে জানা গেছে।

দিনাজপুর : দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলায় চলন্ত পিকনিকের বাসের ছাদ থেকে পড়ে বুলবুল হোসেন (২২) নামে এক যুবক নিহত হয়েছেন। নিহত বুলবুল জয়পুরহাট জেলার পাঁচবিবি ফেসকারহাট এলাকার আপিল উদ্দিনের ছেলে এবং আহত আলিফ একই এলাকার স্থানীয় বাসিন্দা। গত মঙ্গলবার দুপুরে ১টার দিকে নবাবগঞ্জ উপজেলার ইসলামপুর মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

এদিকে, দিনাজপুরে মাইক্রোবাসের চাপায় মোটরসাইকেল আরোহী চাচা-ভাতিজা নিহত হয়েছেন। গত সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে দিনাজপুর-রংপুর মহাসড়কের বেকিপুল বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলো চিরিরবন্দর উপজেলার উত্তর আলোকডিহি গ্রামের শাহরিয়ার নাফিস (১৫) ও আসাদুল্লাহ আল গালিব (১৫)। তারা সম্পর্কে চাচা-ভাতিজা।

মানিকগঞ্জ : ঢাকা- আরিচা মহাসড়কে মানিকগঞ্জের ঘিওর উপজেলার পুখুরিয়া এলাকায় একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে তিন গরু ব্যবসায়ী নিহত হয়েছেন। গত সোমবার সকাল সাড়ে ৬টার দিকের এ দুর্ঘটনায় আরও ছয়জন আহত হয়েছেন। নিহত গরু ব্যবসায়ীরা হলেন- মনোয়ার হোসেন (২৪), ওবায়েদ হেসেন (৪২) এবং ইজাহার (৪৫)। তাদের প্রত্যেকের বাড়ি কুষ্টিয়ার উজানপুরে।

কুমিল্লা : গ্রামের বাড়িতে ঈদ পালন শেষে থেকে ঢাকায় ফেরার পথে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় কুমিল্লার দেবিদ্বার উপজেলা বিএনপির সভাপতি বিশিষ্ট আয়কর আইনজীবী ফরিদ উদ্দিন (৬৫) আহমেদ নিহত হয়েছেন। এ ঘটনায় আরও নিহত হয়েছে তার ছেলের মেয়ে মাসরুকা আক্তার (২)। গুরুতার আহত অবস্থায় গত মঙ্গলবার রাত সোয়া ৮টার দিকে ঢাকার একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ফরিদ উদ্দিনের মৃত্যু হয়। আশঙ্কাজনক অবস্থায় তার স্ত্রী ও ছেলেকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে, কুমিল্লার চান্দিনায় সড়ক দুর্ঘটনায় শিশুসহ দুজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ছয়জন। গত রোববার দিনগত রাত পৌঁনে ২টায় ঢাকা - চট্টগ্রাম মহাসড়কের চান্দিনা পালকি সিনেমা হলসংলগ্ন স্থানে এ ঘটনা ঘটে। নিহতরা হলো ঢাকার ধামরাই উপজেলার ভরাটিয়া গ্রামের ইসমাইল হোসের এর ছেলে গাড়ি চালক জাহাঙ্গীর (৩৮) ও লক্ষীপুর জেলার চন্দ্রগঞ্জ উপজেলার আব্দুল মতিন মিয়ার ছেলে ইব্রাহীম (৬)।

ঘাটাইল (টাঙ্গাইল) : টাঙ্গাইলের ঘাটাইলে পৃথক দুটি সড়ক দুঘর্টনায় দুজন নিহত হয়েছেন। আহত হয়েছে কমপক্ষে ২০ জন। গত মঙ্গলবার সকাল ১১টার দিকে একটি যাত্রীবাহী বাস সড়কের মধ্যে উল্টে গিয়ে একজন নিহত হন। আহত হয়েছেন আরো ১৮ জন। টাঙ্গাইল-ময়মনসিংহ মহাসড়কের বানিয়াপাড়া নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। অপরদিকে দুপুরে উপজেলার ছামানের বাজার নামক স্থানে এক মোটরসাইকেল আরোহী মারা গেছে।
মুন্সিগঞ্জ : ঢাকা - চট্টগ্রাম মহাসড়কের মুন্সিগঞ্জের গজারিয়া অংশে পৃথক সড়ক দুর্ঘটনায় দু’জন নিহত হয়েছেন। গত সোমবার বিকেলে ভাটেরচর ও রাতে ভবেরচর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ভবেরচর হাইওয়ে পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) মো. ফিরোজ জানান, বিকেলে ভাটেরচর এলাকায় রাস্তা পার হওয়ার সময় গাড়ির ধাক্কায় আবু তাহের (৭৫) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। এছাড়া রাতে ভবেরচর এলাকায় গাড়িচাপায় এক নারী নিহত হয়েছেন।

গাইবান্ধা : গাইবান্ধায় মাইক্রোবাসের সঙ্গে সিএনজির সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন সিএনজির চার যাত্রী। মঙ্গলবার রাত ১০টার দিকে গাইবান্ধা-সুন্দরগঞ্জ সড়কের দাড়িয়াপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন সদরের খোলাহাটি ইউনিয়নের মাঠ বাজার গ্রামের মাজনু মিয়ার ছেলে সিএনজিচালক খোরশেদ আলম (৩২) ও সুন্দরগঞ্জ উপজেলার লেংগার বাজারের আবুল হোসেনের ছেলে রোমান মিয়া (৩৪)।

নরসিংদী : নরসিংদীর শিবপুরে যাত্রীবাহী বাস ও সিএনজির মুখোমুখি সংঘর্ষে বিশ্ববিদ্যালয় ছাত্রীসহ দুজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। গত মঙ্গলবার রাতে উপজেলার চান্দারটেক এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- শিবপুরের ধানুয়া গ্রামের হারুন মিয়ার মেয়ে লামিয়া আক্তার (২৪) ও একই উপজেলার বৈলাব গ্রামের সিএনজি চালক রিপন মিয়া (৩৫)। নিহত লামিয়া আক্তার পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। এ ঘটনায় আহত হয়েছেন লামিয়ার মা ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা আসমউল হুসনা, মজিবুর রহমান (২৬) ও রহিম (৩৮)। নিহত ও আহতরা সবাই সিএনজির যাত্রী।

সিরাজগঞ্জ : পাবনা-বগুড়া মহাসড়কে সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার তবারিপাড়া এলাকায় বাসচাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন পাঁচ বাসযাত্রী।
গত সোমবার সন্ধ্যা ৭টার দিকে পাবনা-বগুড়া মহাসড়কে উপজেলার তবারিপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা এলাকার বাসিন্দা মিঠুন কুমার (৩২) ও বগুড়ার নন্দীগ্রাম এলাকার বাসিন্দা সাইদুর রহমান (৩৫)। আহতদের পরিচয় এখনও পাওয়া যায়নি।

এদিকে, সিরাজগঞ্জের রায়গঞ্জে গত রোববার যাত্রীবাহী বাসের ধাক্কায় স্ত্রীসহ এক সাংবাদিক নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও একজন। ঘাতক বাসের চালক ও হেলপারকে আটক করেছে পুলিশ। নিহত রফিকুল ইসলাম জিন্নাহ (৪৫) ও তার স্ত্রী মোর্শেদা খাতুন (৪০) রায়গঞ্জ উপজেলার প‚র্ব ল²ীকোলা বাজারের বাসিন্দা। রফিকুল দৈনিক সংগ্রামের রায়গঞ্জ প্রতিনিধি।

ল²ীপুর : ল²ীপুরে রায়পুর-ফরিদগঞ্জ সড়কের চরপাতার পাটওয়ারীর পোল এলাকায় মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা লেগে দুইজন নিহত হয়েছে। নিহতরা হচ্ছে, রায়পুর পৌরসভার দেনায়েতপুর এলাকার খোকন মিয়ার ছেলে জাহিদ হোসেন ও ফরিদগঞ্জ উপজেলার সোলোয়মান হোসেনের ছেলে শাহাদাত হোসেন। সোমবার রাত সাড়ে ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

রূপগঞ্জ : নারায়ণগঞ্জের রূপগঞ্জে চট্টগ্রামগামী একটি লবণের ট্রাক ও ভুলতাগামী একটি যাত্রীবাহী সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে এক পুলিশ সদস্যসহ দুইজন নিহত হয়েছেন। এ সময় অজ্ঞাতামা আরও একজন আহত হন। গত রোববার দিবাগত ভোর রাতে গাজীপুর-মদনপুর বাইপাস সড়কের উপজেলার কালাদী এলাকায় এ সড়ক দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন পুলিশ কনস্টেবল সায়মন ইসলাম দুর্জয় ও রাজধানীর মেরুল বাড্ডার স্বর্ণ ব্যবসায়ী নিশি কান্ত দাসের ছেলে শিপন চন্দ্র দাস।
খুলনা : খুলনার পাইকগাছা উপজেলায় মোটরসাইকেল নিয়ে প্রতিযোগিতায় নেমে সায়েক নামে এক যুবক নিহত হয়েছেন। এ সময় আরও তিনজন আহত হয়েছেন। গত সোমবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার শিববাটি ব্রিজ সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

কুষ্টিয়া : কুষ্টিয়ার মিরপুরে সড়ক দুর্ঘটনায় খোকন বিশ্বাস (২৩) নামে এক যুবক নিহত হয়েছেন। সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) নেয়ার পথে তিনি মারা যান। নিহত খোকন বিশ্বাস কুষ্টিয়ার মিরপুর উপজেলার নওদাপাড়া এলাকার সলেমান বিশ্বাসের ছেলে। তিনি ঢাকায় একটি বেসরকারি কোম্পানীতে চাকরি করতেন।

ফুলপুর (ময়মনসিংহ) : ময়মনসিংহের ফুলপুর উপজেলায় ঢাকা- শেরপুর মহাসড়কে গত দুই দিনে পৃথক সড়ক দুর্ঘটনায় অর্ধশতাধিক যাত্রী আহত হয়েছেস। মহাসড়কের ইমাদপুর নামক স্থানে বাস-অটোরিকশা ও মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষে আবুল হোসেন নামক একজন নির্মাণ শ্রমিক নিহত হন। আহত হয়েছেন আরো ১০ জন। গতকাল বুধবার সকাল ১০টায় এ দুর্ঘটনা ঘটে।

নওগাঁ : নওগাঁর মান্দায় শ্যালো ইঞ্জিনচালিত ভটভটি নিয়ন্ত্রণ হারিয়ে চাপা পড়ে আকলিমা খাতুন (৩০) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও দুজন। গত মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপজেলার নিচ মহানগর গ্রামের কবরস্থানের পাশে এ দুর্ঘটনা ঘটে। আকলিমা খাতুন রাজশাহী জেলার তানোর থানার মালশিরা গ্রামের রফিকুল ইসলামের স্ত্রী। তাৎক্ষণিকভাবে আহতদের পরিচয় জানা যায়নি।

নাটোর : নাটোরের বড়াইগ্রামে গতকাল পুলিশের পিকআপের সঙ্গে প্রাইভেটকারের সংঘর্ষে শাহজাহান আলী (৫০) নামে প্রাইভেটকার চালক নিহত হয়েছেন। এতে অতিরিক্ত পুলিশ সুপার (বড়াইগ্রাম সার্কেল) হারুন-অর-রশিদ, বডিগার্ড ইব্রাহিম হোসেন ও পিকআপ চালক মোবারক হোসেন আহত হয়েছেন। নিহত শাহজাহান আলী মুন্সিগঞ্জ জেলার সদর থানার কাচারিঘাট এলাকার মৃত ইমান আলীর ছেলে।

এদিকে, নাটোরের হরিশপুর এলাকায় একটি ভলকানাইজিং কারখানায় চালকের ভুলে ট্রাক চাপায় রায়হান (১৫) নামে একজন মারা গেছে। গত রোববার সকালে এ দুর্ঘটনা ঘটে। নিহত রায়হান লক্ষীপুর জেলার শাজাহান আলীর ছেলে।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে যাত্রীবাহী বাস ও পিকআপভ্যানের মুখোমুখি সংঘর্ষে পারভেজ (২৫) নামের এক যুবক নিহত হয়েছেন। শনিবার দিবাগত মধরাতে উপজেলার বুধন্তি ইউনিয়নের শশই এলাকার ঢাকা-সিলেট মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

রাউজান (চট্টগ্রাম) : ঈদের দিন সড়ক দুর্ঘটনায় রাউজানের আবুল কাসেম নামের এক অটোরিকশা চালক নিহত হয়েছে। ওই দিন সকালে হাটহাজারীর ইসলামিয়া হাট নামক এলাকায় মাইক্রোবাসের ধাক্কায় এ দুর্ঘটনা ঘটে। নিহত আবুল কাসেম রাউজান উপজেলার সুলতানপুর ইউনিয়নের চিটিয়াপাড়া গ্রামের মৃত জহির আহম্মদের পুত্র।
নেত্রকোনা : ছোট ভাইয়ের বিয়েতে মোটর সাইকেল যোগে বরযাত্রী হিসেবে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় লাশ হয়ে বাড়ী ফিরেছে বরের বড় ভাই মিলন মিয়া(৩৫)। এ মর্মান্তিক ঘটনাটি ঘটেছে গত মঙ্গলবার বেলা ১টার দিকে নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার সাহিতপুর গুচ্ছগ্রাম মোড়ে।
কলাপাড়া (পটুয়াখালী): পটুয়াখালীর কলাপাড়ায় গত মঙ্গলবার মোটরসাইকেল দুর্ঘটনায় মনির হোসাইন (৪৫) এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন