ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

জাতীয় সংবাদ

ড. মিজানুর রহমান শেলির ইন্তেকাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

সৃজনশীল চিন্তাবিদ, গবেষক, প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী ও সাবেক তথ্যমন্ত্রী ড. মিজানুর রহমান শেলী আর নেই। ঈদের ছুটিতে গত ১২ আগস্ট মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে তিনি ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

ড. মিজানুর রহমান শেলী ১৯৪৩ সালে মুন্সিগঞ্জ জেলার কুসুমপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যায় থেকে লেখাপড়া করে ১৯৬৪ সালে সেখানেই রাষ্ট্রবিজ্ঞান বিভাগে শিক্ষক পদে যোগদান করেন। শিক্ষকতা ছেড়ে ১৯৬৭ সালে সরকারি চাকরিতে যোগ দেন তিনি। চাকরিতে থাকা অবস্থায় লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক রাজনীতির ওপর পিএইচডি লাভ করেন। ১৯৮০ সালে সমাজকল্যাণ অধিদফতরের পরিচালক থাকা অবস্থায় সরকারি চাকরি থেকে ইস্তফা দেন। তিনি এরশাদ শাসনামলে তথ্য ও পানিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।
বেসরকারি গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান সেন্টার ফর ডেভেলপমেন্ট রিসার্চ বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি এবং এশিয়ান অ্যাফেয়ার্সের সম্পাদক ছিলেন মিজানুর রহমান শেলী। তিনি প্রমিয়ার লিজিং অ্যান্ড ফাইনান্সের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। সাপ্তাহিক সচিত্র স্বদেশ’র উপদেষ্টা সম্পাদক ও ইংরেজি দৈনিক বাংলাদেশ টাইমস ট্রাস্টের চেয়ারম্যান ছিলেন। সমাজবিজ্ঞান ও রাজনীতি বিষয়ক বই ছাড়াও কবিতা, উপন্যাস ও ভ্রমণকাহিনী লিখেছেন ড. মিজানুর রহমান।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন