ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

খেলাধুলা

গলে আলো ঝলমলে লাকমল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৯, ৮:৩২ পিএম

নিউজিল্যান্ডের বিপক্ষে গল টেস্টে আলো ঝলমলে লঙ্কান পেসার সুরঙ্গা লাকমল। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে আগের দিন নিউজিল্যান্ডকে কাঁপিয়ে দিয়েছিলেন শ্রীলঙ্কার তরুণ অফ স্পিনার আকিলা দনাঞ্জয়া। দ্বিতীয় দিন সকালে বাকি কাজটি করেছেন লাকমল। পরে ব্যাট হাতেও অবদান রেখে দলের লিড নেয়ার আশা বাঁচিয়ে রেখেছেন তিনি। ফলে প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে বৃহস্পতিবার স্বাগতিক শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ২২৭ রান। নিরোশান ডিকভেলা ৩৯ ও লাকমল ২৮ রানে ব্যাট করছেন। ৩ উইকেট হাতে নিয়ে নিউজিল্যান্ডের চেয়ে ২২ রানে পিছিয়ে রয়েছে লঙ্কানরা।

বৃহস্পতিবার ৪৬ রান যোগ করতে শেষ ৫ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ২৪৯ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। দিনের দ্বিতীয় ওভারের প্রথম বলেই রস টেইলরকে কট বিহাইন্ড করে শিকার শুরু করেন লাকমল। আগের দিন ৮৬ রান করলেও টেইলর দ্বিতীয় দিন দলীয় স্কোরে কোনো রান যোগ করতে পারেননি। লাকমলের নিখুঁত লাইন-লেংথের জবাব জানা ছিল না কিউই ব্যাটসম্যানদের। যে কারণে তারা গড়তে পারেননি বড় কোনো জুটি। মিচেল স্যান্টনার, টেন্ট বোল্ট ও এজাজ প্যাটেলকে ফিরিয়ে দেন লাকমল। রান আউট হয়ে বিদায় নেন টিম সাউদি। মাত্র ২৯ রান খরচায় লাকমল শিকার করেন নিউজিল্যান্ডে ৪ উইকেট। আগের দিন ৮০ রানে ৫ উইকেট নেন দনাঞ্জয়া। লঙ্কানরা তাদের প্রথম ইনিংসে খেলতে নেমে সাবধানী শুরু করলেও তাদের ভোগান বাঁহাতি কিউই স্পিনার এজাজ প্যাটেল। ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো তিনি তুলে নেন পাঁচ উইকেট। লাহিরু থিরিমান্নেকে স্টাম্পড করে শুরু শিকার। পরে এলবিডবিøউ করেন অধিনায়ক দিমুথ করুনারতেœকে। তারপরও কুসল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের অর্ধশত রানের জুটিতে এগিয়ে যায় শ্রীলঙ্কা। তবে ফিফটি করা এ দুই ব্যাটসম্যানের সঙ্গে ধনাঞ্জয়া ডি সিলভাকে ফিরিয়ে স্বাগতিকদের চাপে ফেলেন প্যাটেল। ৫৩ রান করে স্লিপে টেইলরের হাতে মেন্ডিস ধরা পড়লে ভাঙে ৭৭ রানের জুটি। ৯৮ বলে ৫০ রান করে টেইলরের হাতেই ক্যাচ দেন ম্যাথিউস। শিকার ধরেন বোল্ট ও উইলিয়াম সমারভিলও।

ব্যাটিংয়ে নেমে মাত্র ১৮ রান তুলতে ৫ উইকেট হারিয়ে ফেলা শ্রীলঙ্কা ঘুরে দাঁড়ায় ডিকভেলা ও লাকমলের দৃঢ়তায়। ২৪.১ ওভার খেলে দু’জনে যোগ করেন ৬৬ রান। এই দু’জনের চমৎকার ব্যাটিংয়েই লিড নেয়ার পথে এগিয়ে যায় লঙ্কানরা।

প্যাটেল ৭৬ রানে শিকার করে ৫ উইকেট। একটি করে উইকেট নেন বোল্ট ও সমারভিল।


সংক্ষিপ্ত স্কোর:


নিউজিল্যান্ড প্রথম ইনিংস: (আগের দিন শেষে ২০৩/৫) ৮৩.২ ওভারে ২৪৯ (টেইলর ৮৬, স্যান্টনার ১৩, সাউদি ১৪, সমারভিল ৯*, বোল্ট ১৮, প্যাটেল ০। লাকমল ১৫.২-৫-২৯-৪, কুমারা ১০-১-৩৭-০, দনাঞ্জয়া ৩০-৩-৮০-৫, ডি সিলভা ৬-০-২০-০, এম্বুলদেনিয়া ২২-১-৮১-০)


শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৮০ ওভারে ২২৭/৭ (করুনারতেœ ৩৯, থিরিমান্নে ১০, মেন্ডিস ৫৩, ম্যাথিউস ৫০, পেরেরা ১, ডি সিলভা ৫, ডিকভেলা ৩৯*, দনাঞ্জয়া ০, লাকমল ২৮*। বোল্ট ১৩-৩-২৪-১, সাউদি ৭-৩-১৭-০, সমারভিল ২০-২-৭৮-১, প্যাটেল ২৯-৬-৭৬-৫, স্যান্টনার ১১-০-৩১-০)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন