ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ১০ রবিউস সানি ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

চামড়া সিন্ডিকেটের দায় এড়াতে পারে না সরকার

ইসলামী আন্দোলন বাংলাদেশ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর ভারপ্রাপ্ত মহাসচিব অধ্যাপক মাহবুবুর রহমান বলেছেন, প্রভাবশালী সংঘবদ্ধ চক্রের কারণে এবার গরিবের হক কোরবানির পশুর চামড়ার বাজারে বড় ধস নেমেছে। সরকার কোনভাবেই চমড়া সিন্ডিকেটের দায় এড়াতে পারবে না। বাড়তি মুনাফার লোভে ট্যানারির মালিকদের বেশির ভাগই সিন্ডিকেট করে কোরবানির পশুর চামড়া কিনছে না। অল্প যা বিক্রি হয়েছে তা সরকারের বেঁধে দেয়া দামের চেয়ে অনেক কমে নামমাত্র মূল্যে। এতে চামড়া সংগ্রহকারীরা বিপাকে পড়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে ইসলামী আন্দোলন বাংলাদেশের এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, চামড়া পচে যাচ্ছে। দুর্গন্ধে নিরুপায় হয়ে অনেকে সংগৃহীত চামড়া রাস্তায় বা নদীতে ফেলে দিচ্ছে। মাটির নিচেও পুঁতে ফেলছে অনেকে। কেবলমাত্র চট্টগ্রামেই ৮ কোটি টাকার চামড়া নষ্ট হয়েছে। সরকার সিন্ডিকেট করে চামড়া শিল্পকে ধ্বংস করে দেশের কোটি কোটি টাকার ক্ষতি করেছে। অপরদিকে গরিব, দুঃখী ও এতিমদের হক নষ্ট করেছে। তিনি বলেন, বিশ্ববাজারে চামড়ার মূল্য যখন অনেক বেশি তখন বাংলাদেশে চামড়ার ন্যায্য মূল্য না দিয়ে গরিব, দুঃখী ও মাদরাসার এতিমদের বঞ্চিত করে জঘন্য খারাপ দৃষ্টান্ত স্থাপন করেছে।

সরকার সিন্ডিকেট করে কওমী মাদরাসাকে ধ্বংস করছে এবং চামড়া শিল্পকে ধ্বংস করে দেশকে তলাবিহীন ঝুঁড়ি বানানোর জন্য কাজ করছে। আমরা সরকারের এহেন কর্মকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

চামড়া শিল্প ধ্বংসের প্রতিবাদে মানববন্ধন ১৭ আগস্ট
এদিকে, চামড়া শিল্প ধ্বংসের প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে রাজধানীর জাতীয় প্রেসক্লাব চত্ত¡রে আগামী ১৭ আগস্ট শনিবার বিকেল ৩টায় মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। বিকেলে ইসলামী আন্দোলনের এক সভায় এ কর্মসূচি গ্রহণ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন