বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

উইল স্মিথের কাঁধে আলীর কফিন

শেষ বিদায় জানাতে প্রস্তুত লুইসভিল

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক
জন্মিলে তো মরতে হবে- কথা চিরসত্য, সৃষ্টি মানেই বিনাশ। এরপরও মাঝে জীবনাচরণে কিছু কর্ম রেখে যান বিখ্যাত প্রতিভাবানরা। তাদেরই একজন কিংবদন্তী মুষ্টিযুদ্ধা মুহাম্মদ আলী। রিংয়ে নেমে যেভাবে তার কসরত দিয়ে বিশ্ববাসীকে তাঁক লাগিয়ে দিয়েছেন তার চেয়ে বেশি ভালোবাসা কুড়িয়েছেন যুদ্ধ বিগ্রহ ও মানবতার পক্ষে লড়ে। তিন তিনবার বক্সিংয়ে বিশ্ব চ্যাম্পিয়ান মোহাম্মদ আলীর জন্ম যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যের লুইসভিলে। সেখানেই হাঁটি হাঁটি পা-পা করে বেড়ে ওঠেছেন এই বক্সিং কিংবদন্তী। সেই সূত্রে শেষ ঠিকানাও হচ্ছে সেই লুইসভিলেই।
২০০১ সালে কিংবদন্তি মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলীর জীবন নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণ করেছিলেন পরিচালক মাইকেল মান। সেখানে আলীর চরিত্রে অভিনয় করেছিলেন হলিউড অভিনেতা উইল স্মিথ। সেই ছবিতে অনবদ্য অভিনয় করে তিনি অস্কারের মনোনয়নও পেয়েছিলেন। সিনেমার আলী এবার বাস্তবের আলীর লাশ বহন করে নিয়ে যাবেন তাঁর কেন্টাকির লুইসভিলের গ্রামে, সেখানেই মোহাম্মদ আলীকে চিরশয্যায় শায়িত করা হবে।
মোহাম্মদ আলীর জীবনীভিত্তিক ‘আলী’ চলচ্চিত্রে অভিনয় করার সময় থেকেই এই বিখ্যাত ক্রীড়াবিদের পারিবারিক বন্ধু হয়ে ওঠেন উইল স্মিথ। আগামীকাল সদ্য প্রয়াত মুষ্টিযোদ্ধা আলীর শেষযাত্রায় অংশ নেবেন এবং তাঁর কফিন বহন করবেন উইল। সাবেক মুষ্টিযোদ্ধা লেনক্স লুইসও আলীর কফিন বহন করবেন বলে খবর পাওয়া গেছে।
বাংলাদেশ সময় শনিবার (৪ জুন) পৃথিবীকে বিদায় বলেছেন ৭৪ বছর বয়সী এই ‘দ্য গ্রেটেস্ট’। দীর্ঘদিন ধরে পার্কিনসন্স রোগে ভুগেছিলেন বিশ্বকে প্রেরণাদানকারী এই মানুষটি। এরপর রোববার তার লাশ নেয়া হয় জন্মস্থান লুইসভিলে। আগামীকাল লুইসভিলেই তার শেষ কৃত্যানুষ্ঠান সম্পন্ন হবে। এরইমধ্যে লুইভিলের বিভিন্ন মসজিদ কিংবা প্রার্থনালয়ে মহাম্মদ আলীর আত্মার শান্তি কামনা করা হয়েছেন। এসব অনুষ্ঠানে লাখো মানুষ যোগ দিচ্ছেন। ৯ জুন, বৃহস্পতিবার লুইসভিলে পারিবারিক উদ্যোগে একটি শেষ কৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এদিন নিকটাত্মীয়রা ছাড়াও অন্যান্যরা তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করবেন।
কিন্তু এটাই শেষ নয়, বৈশ্বিক ‘মোহাম্মদ আলী’র প্রতি শ্রদ্ধা জানাবেন তার ভক্ত-শুভানুধ্যায়ীরাও। আলী পরিবারের মুখপাত্র বব গানেল বলেন, কিংবদন্তি বক্সার নিজেই স্মরণসভার পরিকল্পনা করেছিলেন। সে অনুযায়ী আগামী শুক্রবার, ১০ জুন কেন্টাকির লুইভিলের কেএফসি ইয়াম সেন্টারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
‘আন্তঃধর্মীয় এই শেষকৃত্যানুষ্ঠানে মুসলিম রীতি মেনে একজন ইমামও থাকবেন। স্মরণসভায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, কমেডিয়ান বিলি ক্রিস্টাল ও ক্রীড়া সাংবাদিক ব্রায়ান্ট গামবেলের বক্তব্য দেয়ার কথা আছে।’ তিনি বলেন, এরপর মহাম্মদ আলীর লাশ নেয়া হবে যেখানে বেড়ে উঠেছেন সেই লুইসভিলে। শহরের রাস্তায় মোহাম্মদ আলী সেন্টারের পাশ দিয়ে মোহাম্মদ আলী নামাঙ্কিত ব্যুলেভার্ড ঘুরিয়ে আনা হবে তার মরদেহ বাহী কফিন। এরপর তার প্রতি শেষ শ্রদ্ধা ভালোবাসা জানাবেন ভক্তরা। সেখান থেকে কেভহিল সমাধিস্থলে, সেখানেই শেষ ঠিকানা হবে দ্য গ্রেটেস্ট মহাম্মদ আলীর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন