ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

রোদ-বৃষ্টির খেলা আরো দুদিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৯, ১০:৪০ এএম

গত কয়েকদিন ধরে প্রকৃতিতে চলছে রোদ-বৃষ্টির খেলা। মাঝে মধ্যে রোদের দেখা মিললেও দিনের বেশিরভাগ সময় বৃষ্টি চলছে কখনও মুষলধারে কখনও হালকা। রাজধানী ঢাকা এবং দেশের বিভিন্ন জেলায় আবহাওয়ার এই চেহারা। আকাশ বেশিরভাগ সময় মেঘাচ্ছন্ন। আবহাওয়াবিদরা বলছেন, প্রকৃতির এই অবস্থা চলবে আরো দুইদিন। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত তিন দিন ধরে যে থেমে বৃষ্টিপাত চলছে তা আরো দুই দিন থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ শুক্রবার রংপুর, রাজশাহী, বরিশাল, খুলনা, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ভারতের ঝাড়খণ্ডের দক্ষিণাংশ এবং তৎসংলগ্ন গাঙ্গেয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার ও পশ্চিমবঙ্গ পেরিয়ে বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র তা মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ জানান, আগস্ট মাসে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাত হতে পারে। এ সময় বঙ্গোপসাগরে দুই-তিনটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপে রূপ নিতে পারে। মৌসুমী বৃষ্টিপাতের কারণে এ মাসে স্বল্পমেয়াদী বন্যাও হতে পারে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল, উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের কিছু জায়গায়। 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন