শনিবার , ৩ জুন ২০২৩, ২০ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৩ যিলক্বদ ১৪৪৪ হিজরী

খেলাধুলা

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রাথমিক দল

কাতার বিশ্বকাপ বাছাই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৯, ৮:১৫ পিএম | আপডেট : ৮:৩৪ পিএম, ১৬ আগস্ট, ২০১৯

২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে আফগানিস্তানের বিপক্ষে ২৫ সদস্যের প্রাথমিক দল ঘোষনা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে বর্তমানে ছুটিতে থাকলেও ইংল্যান্ড থেকে তিনি প্রাথমিক দলের সদস্যদের নামের তালিকা পাঠান। সেই তালিকার ২৫ জনের নামই শুক্রবার ঘোষণা করেছে বাফুফে।

দলে বড় ধরণের কোনো পরিবর্তন আনেননি কোচ জেমি ডে। বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বে লাওসের বিপক্ষে ২৩ সদস্যের দল থেকে বাদ পড়েছেন চারজন। এরা হলেন- গোলরক্ষক হিমেল, ডিফেন্ডার নাসির উদ্দিন চৌধুরী, মিডফিল্ডার ইমন মাহমুদ বাবু ও ফরোয়ার্ড তৌহিদুল আলম সবুজ। তবে যোগ হয়েছেন ৬ জন। এই তালিকায় আছেন- ঢাকা আবাহনীর গোলরক্ষক শহিদুল আলম সোহেল, শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ডিফেন্ডার মনজুরুর রহমান, বসুন্ধরা কিংসের ডিফেন্ডার নুরুল নাইয়ুম ফয়সাল, সাইফ স্পোর্টিং ক্লাবের ডিফেন্ডার ইয়াসিন আরাফাত এবং ঢাকা আবাহনীর ফরোয়ার্ড সাদ উদ্দিন ও সোহেল রানা। এদের মধ্যে ইয়াসিন আরাফাত নতুন মুখ।

১৯ আগস্ট ছুটি কাটিয়ে ইংল্যান্ড থেকে ঢাকায় ফিরবেন কোচ জেমি ডে। ২৫ আগস্ট জাতীয় দলের ক্যাম্প শুরু হওয়ার কথা। আগামী ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ খেলবে বাংলাদেশ। খেলাটি অনুষ্ঠিত হবে তাজিকিস্তানের রাজধানী দুশানবের রিপাবলিকান সেন্ট্রাল স্টেডিয়ামে।

নিজেদের হোম ভেন্যু হিসেবে আফগানিস্তান ক’দিন আগে বেছে নিয়েছে তাজিকিস্তানের দুশানবেকে। ফলে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সিদ্ধান্ত অনুযায়ী বিশ্বকাপ বাছাইয়ে আফগানদের সবগুলো হোম ম্যাচই সেখানে অনুষ্ঠিত হবে। আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে ঝুলে থাকা ভেন্যু ঠিক হওয়ার পর নড়েচড়ে বসেছে বাফুফের ন্যাশনাল টিমস কমিটি। ১৯ আগস্ট সভায় বসে আফগানিস্তান ম্যাচ নিয়ে নিজেদের পরিকল্পনা ঠিক করবে তারা।

এদিকে বাংলাদেশ কোচ জেমি ডে’র ইচ্ছা আফগানিস্তান ম্যাচকে সামনে রেখে অন্তত দশদিন আগে তাজিকিস্তান যাবে তার দল। শুক্রবার লন্ডন থেকে জেমি ইনকিলাব’কে বলেন, ‘ছুটি শেষে ঢাকায় ফিরে ২৫ আগস্ট ক্যাম্প শুরু করতে চাই আমি। ঢাকায় এক সপ্তাহ অনুশীলনের পর ছেলেদের নিয়ে তাজিকিস্তান যাওয়ার ইচ্ছা আছে ১ সেপ্টেম্বর। সেখানে গিয়ে তাজিকিস্তানের দুই ক্লাবের সঙ্গে অন্তত দু’টি প্রস্তুতি ম্যাচ খেলার পরিকল্পনা রয়েছে আমার। তবে এর আগে আগামী সোমবার ন্যাশনাল টিমস কমিটির সভায় সব পরিকল্পনা চূড়ান্ত হবে।’

বাংলাদেশের ব্রিটিশ কোচের পূর্ব পরিকল্পনা ছিল বিশ্বকাপ বাইয়ের মিশনে মাঠে নামার আগে কাতারে গিয়ে দশদিন অনুশীলন ক্যাম্প করার। কিন্তু আফগানিস্তান নিজেদের হোম ভেন্যু হিসেবে তাজিকিস্তানকে বেছে নেয়ায় পরিকল্পনা বদলেছেন জেমি ডে।

 

বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড
গোলরক্ষক : আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল ও আনিসুর রহমান জিকু। রক্ষণভাগ : বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, মনজুরুর রহমান, ইয়াসিন খান, রিয়াদুল হাসান, নুরুল নাইয়ুম ফয়সাল ও ইয়াসিন আরাফাত। মধ্যমাঠ : মাসুক মিয়া জনি, জামাল ভুঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান ও মোহাম্মদ ইব্রাহিম। আক্রমণভাগ : নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন ও জুয়েল রানা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন