ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

ইসলামী বিশ্ব

ইয়েমেনে সউদী-আমিরাতের প্রতিনিধিদল

লক্ষ্য বিচ্ছিন্নতাবাদীদের দখলিত এলাকা ত্যাগ নিয়ে আলোচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

ইয়েমেনের অন্তর্বর্তীকালীন রাজধানী থেকে সংযুক্ত আরব আমিরাত-সমর্থিত দক্ষিণের বিচ্ছিন্নতাবাদীদের প্রত্যাহারের জন্য বৃহস্পতিবার সউদী-আমিরাতী সামরিক প্রতিনিধি দল এডেন সফর করেছে। সরকার ও বিচ্ছিন্নতাবাদী সূত্র একথা জানিয়েছে।
দক্ষিণ বন্দর নগরীতে গত সপ্তাহে মারাত্মক সংঘর্ষের পর এই সফর অনুষ্ঠিত হয়েছে। ওই সংঘর্ষকে ইরান-সমর্থিত হুছি বিদ্রোহীদের বিরুদ্ধে সরকার সমর্থিত জোটের মূল অংশীদার রিয়াদ ও আবু ধাবির মধ্যে প্রত্যক্ষ বিবাদের প্রতিফলন হিসেবে দেখা হয়।
প্রেসিডেন্ট আবেদ রাব্বো মনসুর হাদি সরকারের একটি সূত্র জানিয়েছে, প্রতিনিধি দলের মিশন ছিল ‘গত সপ্তাহে তাদের দখলিত সরকারি শিবির ও অবস্থান থেকে দক্ষিণাঞ্চলীয় সুরক্ষা বেল্ট থেকে বাহিনী প্রত্যাহারের বিষয়ে আলোচনা করা’।
সংযুক্ত আরব আমিরাত প্রশিক্ষিত সুরক্ষা বেল্ট সমর্থিত সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিলের (এসটিসি) একটি সূত্র জানিয়েছে, ‘আমরা তাদের সাথে আলোচনা করব’, বিস্তারিত বিবরণ না দিয়ে।
স্বাধীন দক্ষিণ ইয়েমেন প্রত্যাশী এসটিসিকে সমর্থনকারী বাহিনী গত শনিবার সরকারী অনুগতদের সাথে সংঘর্ষের পর এডেনের প্রেসিডেন্ট প্রাসাদটি দখল করে নেয় এতে ৪০ জন মারা যায়। সংঘর্ষে সুরক্ষা বেল্ট বাহিনী পাঁচটি ব্যারাক, প্রেসিডেন্ট প্রাসাদ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিয়ন্ত্রণ দখল করে। সউদী নেতৃত্বাধীন জোট এই অধিগ্রহণের নিন্দা জানিয়েছে এবং শান্তি আলোচনার আহ্বান জানিয়ে সুরক্ষা বেল্টকে দখল করা অবস্থান থেকে সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে।
এসটিসি শান্তি আলোচনার আহ্বান স্বীকার করেছে এবং এর চেয়ারম্যান আইদারস আল-জুবাইদি রোববার বলেছেন যে, বিচ্ছিন্নতাবাদীরা ‘এই সঙ্কট মোকাবেলায় সউদী আরবের সাথে দায়িত্বশীলতার সাথে কাজ করতে প্রস্তুত’।
বাহিনী প্রত্যাহার বিষয়ে কোনো মন্তব্য না করে এটি বলেছে, এসটিসি ‘অঞ্চলে ইরানি সম্প্রসারণবাদের বিরুদ্ধে লড়াইয়ের’ উদ্দেশ্যকে বিভাজন করে ফেলেছে।
তবে ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার গত বুধবার এডেনের দখলিত এলাকা থেকে প্রত্যাহার না করা পর্যন্ত রিয়াদের প্রস্তাব মতে সউদী আরবে বিচ্ছিন্নতাবাদীদের সাথে আলোচনার বিষয়টি প্রত্যাখ্যান করেছে।
ওয়াশিংটনে ইয়েমেনের দূতাবাস, পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এডেনের ‘অভ্যুত্থান’ মোকাবেলায় সউদী উদ্যোগকে স্বাগত জানিয়েছে।
তবে, তারা একটি টুইটে বলেছে, বিচ্ছিন্নতাবাদীদের অবশ্যই ‘কোনও আলোচনা শুরু করার আগে বিগত কয়েকদিন আগে এসটিসি জোর করে জব্দ করা অঞ্চলগুলি থেকে সম্পূর্ণ প্রত্যাহারের প্রতিশ্রুতি দিতে হবে’।
১৯৯০ সালে উত্তরের সাথে একীভ‚ত হওয়া অবধি দক্ষিণ ইয়েমেন একটি স্বাধীন দেশ ছিল। চার বছর পরে সশস্ত্র বিচ্ছিন্নতা উত্তরের বাহিনীর দখলে শেষ হয় এবং এই ক্ষোভের জন্ম দেয় যা আজ অবধি অব্যাহত রয়েছে।
বৃহস্পতিবার এসটিসির সমর্থনে হাজার হাজার ইয়েমেনি বিক্ষোভকারী এডেনে মিছিল করে এবং দক্ষিণকে একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে ঘোষণা করার আহ্বান জানায়। সূত্র : ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন