ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

শাহ আমানতে বিদেশি সিগারেটের চালান আটক

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশি সিগারেটের বিরাট চালান আটক করা হয়েছে। চালানটিতে ১৯৫০ কার্টনে সাড়ে ১৯ হাজার প্যাকেট সিগারেট রয়েছে। আটককৃত বিদেশি সিগারেটগুলোর দাম প্রায় ১৬ লাখ টাকা বলে জানিয়েছেন কর্মকর্তারা। শারজাহ থেকে আসা একটি বিমানের যাত্রীর লাগেজে চালানটি পাওয়া যায়। কিন্তু কাস্টমস এবং অন্যান্য সংস্থার তৎপরতার মুখে চালানটি ফেলে ওই যাত্রী পালিয়ে যান। কাস্টমস কর্তৃপক্ষ চালানটি জব্দ করেছে।
বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয়টা নাগাদ এয়ার এরাবিয়ার একটি ফ্লাইট শারজাহ থেকে যাত্রী নিয়ে বিমানবন্দরে অবতরণ করে। যাত্রীরা চলে যাওয়ার পর লাগেজ বেল্টে একটি লাগেজ ঘুরছিল। বিমানবন্দরে কর্মরত বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের উপস্থিতিতে কাস্টমস কর্মকর্তারা লাগেজটি নিজেদের জিম্মায় নিয়ে খুলে দেখেন, তাতে প্রায় বিশ হাজার প্যাকেট সিগারেট রয়েছে। এর মধ্যে ৩০৩ এসএস, বø্যাক, ইজি লাইট প্রভৃতি ব্র্যান্ডের সিগারেটও আছে। এ সময় কাস্টমসের যুগ্ম কমিশনার নাহিদ নওশাদ এবং রাজস্ব কর্মকর্তা রেহেনা পারভিন উপস্থিত ছিলেন।
বিমানবন্দর ব্যবস্থাপক উইং কমান্ডার এবিএম সারওয়ার-ই-জামান সাংবাদিকদের বলেন, বিদেশ থেকে বেশ গুছিয়ে চালানটি নিয়ে আসা হলেও বিমানবন্দরে এসে অবস্থা বেগতিক দেখে ফেলে চলে যান। চালানটিতে ১৯৫০ কার্টনে সাড়ে ১৯ হাজার প্যাকেট সিগারেট রয়েছে। চালানটির সাথে জড়িতদের খুঁজে বের করার চেষ্টা চলছে।
চট্টগ্রাম কাস্টম হাউসের কর্মকর্তারা জানান, জব্দ করা সিগারেটের মধ্যে ‘৩০৩’ ব্রান্ডের এক হাজার ৪১০ কার্টনে ২০০ করে মোট ২ লাখ ৮২ হাজার শলাকা এবং ‘ইজি’ ব্রান্ডের ৫৪০ কার্টনে এক লাখ ৮ হাজার শলাকা রয়েছে। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ১৬ লাখ টাকা। তারা জানান, অনেক সময় যাত্রী যে ফ্লাইটে আসেন সে ফ্লাইটে লাগেজ আসে না। এক্ষেত্রে অনুরূপ ঘটনা ঘটতে পারে। হয়তো যাত্রী আগে চলে এসেছিলেন, লাগেজ পরে এসেছে। এসব কার্টনে ফরহাদ, বিলকিসসহ বিভিন্ন নারী-পুরুষের নাম লেখা রয়েছে। কাস্টম কর্মকর্তাদের নজরদারির কারণে চোরাচালানটি প্রতিরোধ করা সম্ভব হয়েছে। এটি এ বিমানবন্দরে আটক সিগারেটের সবচেয়ে বড় চালান বলেও জানান কাস্টমস কর্মকর্তারা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন