বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজশাহী জোনে ৩৫০ কি.মি. সড়কের বেহাল দশা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) রাজশাহী জোনের আওতাধীন জেলা মহাসড়কগুলোর মধ্যে ৩৩৬ কিলোমিটার মারাত্মক ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে। স¤প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে অনুষ্ঠিত এক সভায় এ তথ্য জানানো হয়। ঈদে এসব সড়কে যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়ে সীমাহীন ভোগান্তি পোহাতে হয়েছে গাড়ির চালক ও যাত্রীদের।

সওজের রাজশাহী অঞ্চলের (রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, নওগাঁ, পাবনা ও সিরাজগঞ্জ) সড়কগুলোর বেশির ভাগই ভাঙাচোরা। রাজশাহীর জেলা সড়কগুলোর বেহালের চিত্র উঠে এসেছে সওজের মহাসড়ক ব্যবস্থাপনা বিভাগের (এইচডিএম) সর্বশেষ জরিপেও।

এ জোনের ১ হাজার ১২১ কিলোমিটার সড়কে জরিপ চালিয়ে ২৩০ কিলোমিটার জেলা সড়ক বেহাল দশায় পেয়েছে এইচডিএম। এর মধ্যে দুর্বল সড়কের পরিমাণ ১২৪ কিলোমিটার। খারাপ অবস্থায় আছে ৩২ কিলোমিটার। আর খুব খারাপ (নাজুক) অবস্থায় চলে গেছে রাজশাহী জোনের ৭৩ কিলোমিটার জেলা সড়ক।
সম্প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলামের সভাপতিত্বে ‘জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প (রাজশাহী জোন)’- শীর্ষক প্রকল্পের ওপর প্রকল্প স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত হয়।

সভায় বলা হয়, বর্তমানে রাজশাহী জোনে ৩৩৬ কিলোমিটার জেলা সড়ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে। এ কারণে যান চলাচল ও পণ্য পরিবহন ব্যবস্থা বিঘ্নিত হচ্ছে। ভাঙাচোরা সড়ক মেরামতে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে, যার উদ্দেশ্য জোনের ছয়টি সড়ক বিভাগের জেলা সড়কগুলোর ক্ষতিগ্রস্ত অংশ মেরামত ও পুনর্বাসন প্রক্রিয়ার মাধ্যমে বিরাজমান সড়ক নেটওয়ার্কের মানোন্নয়ন করা। পাশাপাশি নিরাপদ, আরামদায়ক, সময় ও ব্যয়সাশ্রয়ী সড়ক নেটওয়ার্ক প্রতিষ্ঠা করা। প্রকল্পের আওতায় সড়ক বাঁধ নির্মাণে মাটির কাজ, নতুন নির্মাণ, মজবুতীকরণ সার্ফেসিং, আরসিসি বক্স কালভার্ট নির্মাণ, রিজিড পেভমেন্ট নির্মাণসহ বিভিন্ন কাজ করা হবে।
জানা গেছে, ৪৫ কিলোমিটার দীর্ঘ রাজশাহীর বানেশ্বর-চারঘাট-লালপুর-ঈশ্বরদী জেলা সড়কটির বিভিন্ন অংশে ১০ কিলোমিটারের বেশি বেহাল অবস্থায় রয়েছে। যেগুলোর কোথাও কোথাও পুননির্মাাণ করতে হবে। আবার কোনো কোনো অংশে সংস্কার, পুনর্বাসন ও পিচ ঢালাই করতে হবে।

একই অবস্থায় রয়েছে উল্লাপাড়া-লাহিড়ী মোহনপুর-ভাঙ্গুড়া জেলা সড়ক। রাজশাহী-হাটগোদাগাড়ী-ফলিয়ারবিল-মোহনগঞ্জ জেলা সড়কও বেহাল। ভাঙাচোরা দশায় রয়েছে শিবপুর-দুর্গাপুর-তাহেরপুর জেলা সড়কও। বর্তমানে সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) রাজশাহী জোনের আওতাধীন জেলা মহাসড়কগুলোর মধ্যে ৩৩৬ কিলোমিটার মারাত্মক ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে। স¤প্রতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে অনুষ্ঠিত এক সভায় এ তথ্য দিয়েছেন জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী হাবিবুর রহমান।
রাজশাহী জোনে মারাত্মক ক্ষতিগ্রস্ত জেলা সড়কের পরিমাণ ৩৩৬ কিলোমিটার। তবে ‘জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প (রাজশাহী জোন)’ শীর্ষক প্রকল্পের আওতায় রাখা হয়েছে ২৯৬ কিলোমিটার সড়ক। অর্থাৎ সংস্কারের বাইরে থেকে যাচ্ছে প্রায় ৪০ কিলোমিটার জেলা সড়ক।
সংশ্লিষ্ট সূত্র জানায়, উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) অনুযায়ী এ প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা আগামী বছরের জুনে। তবে গত জুলাই পর্যন্ত প্রকল্পের অগ্রগতি হয়েছে মাত্র ১৫ শতাংশ। ২৯টি আলাদা প্যাকেজে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এখন পর্যন্ত দরপত্র আহ্বান সম্পন্ন হয়েছে ২৮টির। শুরুতে প্যাকেজগুলোর দরপত্র ২০১৫ সালের রেট শিডিউল অনুযায়ী আহ্বান করা হয়। বর্তমানে এটি ২০১৮ সালের রেট শিডিউল অনুসরণ করে মূল্যায়ন কাজ চলছে বলে জানিয়েছেন প্রকল্পের কর্মকর্তারা।

নির্ধারিত সময়ের চেয়ে পিছিয়ে থাকায় প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছে প্রকল্প স্টিয়ারিং কমিটির সভায়। বিষয়টি নিয়ে সবাই একমত পোষণ করায় প্রকল্পটির মেয়াদ ২০২১ সালের জুন পর্যন্ত নির্ধারণের সুপারিশ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন