ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানকে আরও ৪৪ কোটি ডলার অর্থ সহায়তা কমাল আমেরিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৯, ১:৩৯ পিএম

পাকিস্তানকে দেওয়া অর্থ সাহায্যের ৪৪ কোটি মার্কিন ডলার সহায়তা কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। পাকিস্তানে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে সন্তোষজনক ব্যবস্থা না নেওয়ার অভিযোগেই এই অর্থ বরাদ্দ বন্ধ করেছে আমেরিকা। এতে চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রায় সাড়ে ৪০০ কোটি ডলার অর্থ সহায়তা পাওয়ার কথা থাকলেও ৪৪ কোটি ডলার কম পাচ্ছে পাকিস্তান।

এর আগে, একই কারণে গত সেপ্টেম্বর এবং চলতি বছরের জানুয়ারিতে দু’বার অর্থ সাহায্য বন্ধ করেছিল ওয়াশিংটন। ২০০৯-র অক্টোবরে মার্কিন কংগ্রেসে একটি বিল পাস হয়, তাতে ইসলামাবাদকে ৫ বছরে ৭৫০ কোটি মার্কিন ডলার অর্থ সাহায্যের প্রস্তাব অনুমোদিত হয়। কিন্তু পরবর্তীতে সম্পর্কের অবনতি হওয়ায় এই অর্থ সাহায্যের পরিমাণ কমিয়ে ৪৫০ কোটি ডলার করা হয়। এবার তা আরও ৪৪ কোটি মার্কিন ডলার কমিয়ে দেওয়া হয়েছে। যার ফলে পাকিস্তানকে দেওয়া মার্কিন অর্থ সাহায্যের পরিমাণ কমে দাঁড়াল ৪১০ কোটি মার্কিন ডলার।

তবে হুট করেই এমন সিদ্ধান্ত নেয়নি যুক্তরাষ্ট্র। পাকিস্তানভিত্তিক পত্রিকা এক্সপ্রেস ট্রিবিউনে বলা হয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ওয়াশিংটন সফরের তিন সপ্তাহ আগেই পাকিস্তানকে এ সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। উল্লেখ্য, ২০১০ সালে দুই দেশের মধ্যে ‘পাকিস্তান এনহ্যানসড পার্টনারশিপ অ্যাগ্রিমেন্ট’ (পেপা)–এর আওতায় এই অর্থ সহায়তা পেয়ে থাকে পাকিস্তান। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন পাকিস্তান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন