ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

হঠাৎ বাসের লেন পরিবর্তনে গোটা পরিবার পিষ্ট

একই পরিবারের সাতজন বিভিন্ন স্থানে নিহত ২৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম | আপডেট : ১২:০৬ এএম, ১৯ আগস্ট, ২০১৯

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার লালমাইতে বাসের সাথে মুখোমুখি সংঘর্ষে দুমড়ে-মুচড়ে যাওয়া সিএনজি চালিত অটোরিকশা। গতকালের ছবি- সংগৃহীত


জসিম উদ্দিন। পেশায় হোটেল ব্যবসায়ী। গ্রামের বাড়িতে ঈদ উদযাপন শেষে পরিবারের সদস্যদের নিয়ে সিএনজি চালিত অটোরিকশা করে কুমিল্লা নগরীতে ফিরছিলেন। অপরদিকে, ঢাকা থেকে ছেড়ে আসা তিশা পরিবহনের একটি বাস লাকসামের উদ্দেশ্যে যাচ্ছিল। বাসটি লালমাই উপজেলার জামতলীতে পৌঁছার পর হঠাৎ লেন পরিবর্তন করে কুমিল্লা শহরগামী সিএনজি চালিত অটোরিকশাকে চাপা দেয়। এতে সিএনজিটি অটোরিকশা দুমড়ে মুচড়ে যায়। মুহ‚র্তেই শেষ হয়ে গেল জসিমের জীবনের সব আয়োজন। ঘটনাস্থলে ও হাসপাতালে নেয়ার পর মৃত্যু হয় একই পরিবারের ৭ জনসহ ৯ জনের। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে আরো ১৫ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও গোপালগঞ্জে ২ জন করে, ল²ীপুর, চট্টগ্রাম, টাঙ্গাইল কোর্টচাঁদপুর, সাতক্ষীরায় গৌরনদী ও হাজীগঞ্জে একজন করে।

কুমিল্লা : কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের লালমাই উপজেলার বাগমারার জামতলি নামকস্থানে বাস ও সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের ৭ জনসহ ৯ জন নিহত হয়েছে। গতকাল দুপুর ১২টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন, নাঙ্গলকোট উপজেলার জোড্ডা পশ্চিম ইউনিয়নের ঘোড়াময়দান গ্রামের মৃত আবদুল জব্বারের ছেলে খাবার হোটেল ব্যবসায়ী জসিম উদ্দিন (৪৮), তার স্ত্রী শিরিন আক্তার (৪০) মা ছকিনা বেগম (৬৫), ছেলে শিপন (১৯), হৃদয় (১৬), রিফাত (১০), মেয়ে নিপু (১২) ও দোকানের কর্মচারী পাশ্ববর্তী করপাতি গ্রামের হোসেনের ছেলে সাইমুন ইসলাম (১৮) ও একই গ্রামের সিএনজি অটোরিকশা চালক সুজন মিয়ার ছেলে জামাল হোসেন (৩৮)। এ ঘটনায় নিহতের পরিবার ও এলাকায় শোকের মাতম বইছে।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্রে জানা যায়, ঘোড়াময়দান গ্রামের জসিম উদ্দিন বাড়ী থেকে ঈদ উদযাপন শেষে পরিবার নিয়ে সিএনজি চালিত অটোরিকশা করে কুমিল্লায় নিজের ভাড়া বাসায় যাচ্ছিলেন। জসিম উদ্দিনের কুমিল্লার গাংচরে বন্ধন নামে একটি রেস্টুরেন্ট রয়েছে। এসময় ঢাকা থেকে ছেড়ে আসা লাকসামগামী তিশা পরিবহনের একটি বাস (ঢাকা মেট্টো ব- ১৪-৭১৩৬) সিএনজি চালিত অটোরিকশাকে চাপা দিলে ঘটনাস্থলে ৫ জন নিহত হয়। বাকী ৪জন হাসপাতালে নেয়ার পথে মারা যান। হাইওয়ে পুলিশ জানায়, ঢাকা থেকে ছেড়ে আসা জেলার লাকসামগামী তিশা পরিবহনের একটি বাস লালমাই উপজেলার জামতলীতে পৌঁছার পর হঠাৎ লেন পরিবর্তন করে কুমিল্লা শহরগামী সিএনজি চালিত একটি অটোরিকশাকে চাপা দেয়। এতে অতিরিক্ত যাত্রীবাহী ওই সিএনজি অটোরিকশাটি দুমড়ে মুচড়ে যায়।

স্থানীয় ইউপি চেয়ারম্যান মাসুদ রানা ভুঁইয়া বলেন, জসিম উদ্দিনের ভাই মহসিনের ভাইয়ের আবেদনের প্রেক্ষিতে লালমাই থানার ওসির লাশের সুরতহাল রিপোর্ট তৈরী করে পরিবারের কাছে হস্তান্তর করেছে।
লালমাই হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ জিয়াউল চৌধুরী বলেন, ঘটনাস্থল থেকে নিহতদের মরদেহ উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনা কবলিত গাড়ী দু›টিও উদ্ধার করে থানায় রাখা হয়েছে।

ঢাকা : রাজধানীর সড়কে একতা বাসের ধাক্কায় অজ্ঞাত পরিচয় (৬০) এক বৃদ্ধা এবং তুরাগ বাসের চাপায় শহিরুল (৪৫) নামে এক কাঁচামাল ব্যবসায়ী নিহত হয়েছেন। গতকাল রোববার সকালে এ দুর্ঘটনা ঘটে। এক পথচারী জানান, সকাল ৭টার দিকে উত্তর বাড্ডা ওভারব্রিজের নিচে একটি তুরাগ পরিবহনের একটি বাস শাহিরুলকে ধাক্কা দেয়। এতে গুরুতর আহত হন তিনি। তাৎক্ষণিকভাবে স্থানীয়রা তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। নিহত শাহিরুল কাঁচামাল ব্যবসায়ী ছিলেন। বাবার নাম মৃত সাইদুল ইসলাম। থাকেন উত্তর বাড্ডায়। গ্রামের বাড়ি নেত্রকোনা কলমাকান্দা চারিকুমারপাড়া গ্রামে।

অপরদিকে তুরাগ কামাড়পাড়া ইস্ট ওয়েস্ট বিশ্বাবিদ্যালয়ের সামনে একতা পরিবহনের একটি বাস অজ্ঞাতপরিচয় ওই বৃদ্ধাকে ধাক্কা দেয়। এতে গুরুতর আহত হন তিনি। তাৎক্ষণিকভাবে স্থানীয়রা তাকে উদ্ধার করে ঢামেক হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক ঘোষণা করেন।

রংপুর : রংপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জনের মৃত্যু হয়েছে। এতে হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জসহ আহত হয়েছেন আরও ৯ জন। দুমড়েমুচড়ে গেছে হাইওয়ে পুলিশের টহল গাড়ি। গতকাল রোববার সকাল সাড়ে ৭টা পর্যন্ত এ দুর্ঘটনা ঘটে।

রংপুর মেট্রোপলিটন পুলিশ-আরপিএমপির কোতয়ালী থানার অফিসার ইনচার্জ আব্দুর রশিদ জানান, সকাল ৭টার দিকে নগরীর টার্মিনাল মোড়ে একটি অটোরিকশাকে পেছন থেকে ধাক্কা দেয়। এতে অটোচালকসহ ৬ জন গুরতর আহত হন। তাদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে মোকছেদুল ইসলাম (৩৬) নামের অটোচালক নিহত হয়। মোকছেদুল ইসলাম বদরগঞ্জের কুতুবপুরের শহিদুল ইসলামের পুত্র।

এছাড়া বড় দরগা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোয়াজ্জেম হোসেন জানান, সকাল সাড়ে ৭টায় পীরগঞ্জের ফিডার রোড থেকে মহাসড়কে উঠার সময় একটি মোটরসাইকেলকে ধাক্কা দেয় ট্রাক। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেল আরোহী আব্দুল হানিফ (২৮) নামের এক যুবক মারা যায়। তিনি শানেরহাটের আব্দুল কুদ্দুসের পুত্র।

ময়মনসিংহ : ময়মনসিংহের ফুলপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছে আরও পাঁচজন। গতকাল রোববার সকালে ও বিকেলে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- রেজিয়া খাতুন (৫০) ও সায়েম (১৪)। নিহত রেজিয়া উপজেলার পাতিলগাঁও গ্রামের আব্দুর রশিদের স্ত্রী এবং সায়েম শেরপুরের নালিতাবাড়ি উপজেলার পলাশিয়া গ্রামের দুদু মিয়ার ছেলে। সায়েম নালিতাবাড়ির স্থানীয় একটি স্কুলের অষ্টম শ্রেণির শিক্ষার্থী।

চট্টগ্রাম : লোহাগাড়ায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে প্রাইভেটকার ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে আব্দুল মান্নান (৭০) নামের এক বৃদ্ধ নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৪ জন। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চুনতি মিডওয়ের রেস্তোরাঁর সামনে এ ঘটনা ঘটে। নিহত আব্দুল মান্নান বান্দরবানের লামা উপজেলার আজিজনগর স›দ্বীপ পাড়ার বাসিন্দা।

গোপালগঞ্জ : গোপালগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও একজন। গতকাল দুপুরে ঢাকা ও বরিশাল মহাসড়কের মুকসুদপুর উপজেলার রাগদি ইউনিয়নের ডোমরাকান্দি এলাকায় এবং সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের কাশিয়ানী উপজেলার রাতইল এলাকায় দুর্ঘটনা দুটি ঘটে। নিহতরা হলেন—মুকসুদপুর উপজেলার রাগদি ইউনিয়নের ডোমরাকান্দি এলাকার নুরুল মোড়ল (৭০) ও কাশিয়ানী উপজেলার বরাশুর গ্রামের তাহের শরীফের ছেলে হাবিব শরীফ (৪০)।

বরিশাল : বরিশালের গৌরনদীতে সড়ক দুর্ঘটনায় আহত লিমন মুন্সী (১৬) নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হলে গতকাল তার লাশস্বজনরা বুঝে নিয়েছেন।

ল²ীপুর : ল²ীপুরে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল ড্রেনে পড়ে ইব্রাহিম হোসেন নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে। মোটরসাইকেল কিনে দেওয়ার একদিন পর গতকাল রোববার সকালে ল²ীপুর পৌর শহরের জেবি রোড এলাকায় এই দুর্ঘটনা ঘটে। নিহত ইব্রাহিম দালাল বাজার ডিগ্রি কলেজের একাদশ শ্রেণির ছাত্র ও পৌরসভার বাঞ্চানগর এলাকার বাবুল মিয়ার ছেলে।

কোটচাঁদপুর (ঝিনাইদহ) : ঝিনাইদহের কোটচাঁদপুরে সড়ক দুর্ঘটনায় পিতা নিহত ও পুত্র আহত হয়েছে। ঘটনাটি ঘটেছে গত শনিবার রাত সাড়ে ৯টার দিকে কালিগজ্ঞ-জীবননগর মহাসড়কের কোটচাঁদপুর ফায়ার সার্ভিস অফিসের অদূরে।

টাঙ্গাইল : টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় আল-আমিন (২০) নামের এক ওয়ার্কশপ কর্মচারী নিহত হয়েছে। গতকাল সকালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের টাঙ্গাইল সদর উপজেলার আশেরপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটেছে। নিহত আল-আমিন সদর উপজেলার দুরুন এলাকার আলম মিয়ার ছেলে। তিনি আশেকপুরে একটি দোকানে ওয়ার্কশপের কর্মচারী হিসেবে কাজ করতেন।

সাতক্ষীরা : সাতক্ষীরা সদর উপজেলার দেবনগর এলাকায় মোটরসাইকেল দুর্ঘটনায় সাগর হোসেন (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন তার বন্ধু রহমত আলী। গতকাল বিকেল ৫টার দিকে সাতক্ষীরা বাইপাস সড়কে এ দুর্ঘটনা ঘটে। সাগর সাতক্ষীরার তালা উপজেলার পাটকেলঘাটা থানার নগরঘাটা গ্রামের হাফি সরদারের ছেলে এবং আহত আলী একই গ্রামের আনারুদ্দিনের ছেলে।

চাঁদপুর : চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার মধ্যবড়কুল এলাকায় সড়ক দুর্ঘটনায় আহত বৃদ্ধ মো. আলীর (৭০) মৃত্যু হয়েছে। গত শনিবার সন্ধ্যায় নাতনির বাড়ি থেকে দাওয়াত খেয়ে আসার সময় সিএনজিচালিত অটোরিকশা উল্টে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় আলী ছাড়াও আরও ৫ জন আহত হয়। গত শনিবার দিনগত রাতে বৃদ্ধ আলীকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় নেওয়ার পথে তার মৃত্যু হয়। তিনি উপজেলার মধ্যবড়কুল মসজিদ বাড়ির বাসিন্দা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Mainul Hossain ১৯ আগস্ট, ২০১৯, ৪:৪৩ এএম says : 0
ইন্নানিল্লাহি ওয়াইন্না ইলাহি রাজিউন.. মহান রাব্বুল আলআমীন নিহতদের জান্নাতুল ফেরদৌস দান করো, আহতদের নেক হায়াত দান করো আমীন।
Total Reply(0)
Efrat Jahan ১৯ আগস্ট, ২০১৯, ৪:৪৩ এএম says : 0
আল্লাহ তাদেরকে জান্নাতবাসী করো,আমিন।
Total Reply(0)
Rashidullah ১৯ আগস্ট, ২০১৯, ৪:৪৪ এএম says : 0
হত্যার মিছিল! সরকারের অবৈজ্ঞানিক পদ্ধতিতে রাস্তা নির্মাণ ও ট্রাফিক অব্যবস্থাপনা এজন্য দায়ি।
Total Reply(0)
Md. Rasal ১৯ আগস্ট, ২০১৯, ৪:৪৫ এএম says : 0
ওই রাস্তা তো সব একমুখী। তাহলে মুখোমুখি সংঘর্ষ হল কিভাবে। আর ওই রাস্তায় আসা যাওয়ার পথে সব সময় দেখি বিপরীতমুখী খুব বিপদজনকভাবে ছোট ছোট যানবাহনগুলো চলাচল করে। মহাসড়কে সিএনজি চলাচল নিষিদ্ধ করার পরেও মনেহয় আগে থেকে এখন আরো বেশি চলে। বলে আর লিখে লাভ নেই, এগুলোর দিকে খুব বেশি কড়া নজরদারি করতে হয় না। প্রশাসনের হালকা নজরদারিতেই এবং সদিচ্ছা থাকলেই এগুলো সমাধান করা সম্ভব।
Total Reply(0)
Md. Rezaul Karim ১৯ আগস্ট, ২০১৯, ৪:৪৫ এএম says : 0
মহাসড়কে অটোরিকশা চলাচল বন্ধ করবে কে?
Total Reply(0)
Hafiz ১৯ আগস্ট, ২০১৯, ৪:৪৫ এএম says : 0
সিএনজি চালক ও আরোহীরা কেন বিপরীত দিক দিয়ে যাচ্ছিলেন? অনেক সময় দেখা যায় ছোট গ্রামের রাস্তা দিয়ে মহাসড়কে উঠে সময় ও শর্টকার্ট রাস্তার জন্য উল্টা দিকে সিনজি নসিমন এসব চলে। এগুলো চলার জন্য ছোট সড়ক করা উচিৎ। শুধু মহাসড়কে সিনজি বন্ধ করলে সমাধান হবে না।
Total Reply(0)
ইবন হোমিও ফার্মেসী ১৯ আগস্ট, ২০১৯, ৪:৪৭ এএম says : 0
সি এন জি গুলি স ও জ এ চলাচল নিষিদ্ধ করা হউক। তাহলে এত প্রান ঝরে যাবে না।
Total Reply(0)
Mohsin Chowdhury ১৯ আগস্ট, ২০১৯, ৪:৪৭ এএম says : 0
আল্লাহ্ সবাইকে বেহেশতে নসীব করুন,আমিন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন