ঢাকা, শনিবার , ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ রবিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সূচক ও লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৯, ৬:৩২ পিএম

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৯ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

ঈদুল আজহা উপলক্ষে টানা ৯ দিন বন্ধ থাকার পরে লেনদেন হওয়া দুই কার্যদিবসই শেয়ারবাজার ঊর্ধ্বমুখী থাকল। ঈদের আগের শেষ কার্যদিবস ৮ আগস্টও ঊর্ধ্বমুখী ছিল শেয়ারবাজার। ফলে টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল দেশের শেয়ারবাজার।

সোমবার (১৯ আগস্ট) লেনদেনের শুরুতেই সূচকের ঊর্ধ্বমুখীতার আভাস মিলে। প্রথম ২০ মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে যায়। সূচকের এই উর্ধ্বমুখী ভাব লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল। তবে শেষ ঘণ্টায় এসে কিছু প্রতিষ্ঠানের দরপতন হওয়ায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমে যায়।

দিনের লেনদেন শেষে ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান মূল্য সূচকের পাশাপাশি ডিএসইর-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৪৭ পয়েন্টে ওঠে এসেছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২০২ পয়েন্টে।

সবকটি মূল্য সূচক বাড়ালেও এ দিন ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ঠিক তার সমান সংখ্যক। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫২টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

এদিকে মূল্য সূচকের পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৩৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২৩ কোটি ৭০ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৬১ কোটি ৬৬ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ার কোম্পানির শেয়ার। কোম্পানিটির ২১ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ইনফিউশনের ১৯ কোটি ৮০ লাখ টাকার লেনদেনে হয়েছে। ১৮ কোটি ৬ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে ওঠে এসেছে জেএমআই সিরিঞ্জ।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- মুন্নু সিরামিক, কপারটেক ইন্ডাস্ট্রিজ, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, সিলকো ফার্মাসিউটিক্যাল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বঙ্গজ এবং স্কয়ার ফার্মাসিউটিক্যাল।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৯৮ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২২ কোটি ৬৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন