ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

খেলাধুলা

রশিদের প্রথম চ্যালেঞ্জ বাংলাদেশ

বাংলাদেশ সফরে আফগান দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৯, ৫:৩৮ পিএম

বাংলাদেশ সফরে একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। সিরিজের অন্য দল জিম্বাবুয়ে। অধিনায়ক হিসেবে রশিদ খানের প্রথম অ্যাসাইনমেন্ট হতে যাচ্ছে এটি।

বিশ^কাপে প্রত্যাশার ধারেকাছেও যেতে পারেনি আফগানিস্তান। গ্রুপ পর্বের নয় ম্যাচের সব কটিতে হার নিয়ে বিশ^কাপে প্রথম দল হিসেবে প্রথম পর্ব থেকে ছিটকে পড়ে এশিয়ার এই দলটি। এরপর দলে আনা হয় অনেক পরিবর্তন। তিন সংস্করণেই দলের দায়ীত্ব দেওয়া হয় রশিদ খানের উপর। পরিবর্তনের শপথ নিয়ে যে নেতৃত্ব হাতে নিয়েছেন রশিদ, তা প্রমাণের প্রথম মঞ্চ এই বাংলাদেশ সফর। আগামী সেপ্টেম্বরে চট্রগ্রামে নিজেদের তৃতীয় ও সফরের একমাত্র টেস্ট ম্যাচটি খেলবে আফগানরা।

বাংলাদেশের বিপক্ষে এখনও কোন টেস্ট ম্যাচ খেলেনি আফগানিস্তান। ক্রিকেটের এলিট ক্লাবে নবাগত এই দলটি এখন পর্যন্ত টেস্ট খেলেছে দুটি। অভিষেক ম্যাচে ভারতের বিপক্ষে হারলেও গত মার্চে দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের স্বাদ পায় তারা। ইতিহাসের পথচলা এগিয়ে নিতে তাদের সামনে টাইগার চ্যালেঞ্জ।

এজন্য তাদের ঘোষিত দলে উঠে এসেছে কিছু নতুন মুখ। উদ্বোধনী ব্যাটসম্যান ইব্রাহিম জাদরান এবং লেগস্পিনার কাইস আহমেদকে দলে ডাকা হয়েছে। এই দুই খেলোয়ার এখনও আফগানিস্তানের হয়ে কোন ম্যাচ খেলেননি। ওপেনার মোহাম্মদ শেহজাদ নিষিদ্ধ হওয়ার সুবাদে দলে সুযোগ পেয়ছেন মিডল অর্ডার ব্যাটসম্যান নাসির জামাল। দলে রয়েছেন বাহাতি স্পিনার শরফুদ্দিন আশরাফ, পেসার ওয়াফাদার মোমান্দ, বাহাতি রিস্ট স্পিনার ওয়াকার সালামকেইল। এরা প্রত্যেকেই আইরিশদের বিপক্ষে টেস্ট জয়ী দলের সদস্য। অভিজ্ঞ পেসার শাপুর জাদরানের একদিনের ক্রিকেটে সমৃদ্ধ ক্যরিয়ার আছে। এছাড়া উইকেটরক্ষক ব্যাটসম্যান আফসার জাজাই, বাহাতি স্পিনার জাহির খান, মিডিয়াম পেসার আহমেদ শিরজাদ দলে জায়গা করে নিয়েছেন।

১৫ সদস্যের স্কোয়াডে মোহম্মদ নবী ও আসগর আফগান প্রত্যাশিতভাবেই আছেন। আফগানেদের প্রথম দুই টেস্টে এরাই দলকে নেতৃত্ব দিয়েছিলেন। অভিজ্ঞ রহমত শাহ ও হাশমতউল্লাহ শহিদিও আছেন স্কোয়াডে। বাংলাদেশের জন্যে ম্যাচটি তাই সহজ হবে না।

বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টটি শুরু হবে সেপ্টেম্বরের ৫ তারিখে। ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ।

আফগানিস্তান টেস্ট দল : রশিদ খান, আসগর আফগান, মোহাম্মদ নবী, ইহসানউল্লাহ জানাত, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদি, ইকরাম আলি খিল, জহির খান, জাভেদ আহমাদি, সায়েদ শিরজাদ, ইয়ামিন আহমাদজাই, আফসার জাজাই, শাপুর জাদরান এবং কাইস আহমেদ।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তান দল : রশিদ খান, আসগর আফগান, মোহাম্মদ নবী, হযরতউল্লাহ জাজাই, নাজিব তারাকাই, মুজিব উর রহমান, শরাফুদ্দিন আশরাফ, নাজিবউল্লাহ হাদরান, শহিদউল্লাহ কামাল, করিম জানাত, গুলবদিন নাইব, ফরিদ আহমেদ মালিক, শফিকউল্লাহ শাফাক, ফাজাল নিয়াজাই, দাওলাত জাদরান, নাভিন উল হক এবং রহমানউল্লাহ গুরবাজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন