ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

খেলাধুলা

হতাশার ম্যাচে বর্ণবাদের শিকার পগবা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

নতুন প্রত্যয়ে প্রিমিয়ার লিগ মৌসুম শুরু করা ম্যানচেস্টার ইউনাইটেড নিজেদের দ্বিতীয় ম্যাচেই হোঁচট খেয়েছে। উলভারাম্পটন ওনডারার্সের মাঠে ১-১ ড্র করেছে ইংলিশ জায়ান্টরা। ম্যাচে পেনাল্টি থেকে গোল করতে না পারায় বর্নবাদী আচরণের শিকার হয়েছেন ইউনাইটেড মিডফিল্ডার পল পগবা।

ওয়েস্ট মিডল্যান্ডের মলিনেক্স স্টেডিয়ামে পরশু ওলে গানার সুলশারের দল যখন পেনাল্টি পায় স্কোরবোর্ড তখন ১-১। ডি বক্সে পগবাকে ফাউল করেন স্বাগতিক দলের ইংলিশ ডিফেন্ডার কনোর কডি। ফরাসি তারকা নিজেই পেনাল্টি শট নেন। তার গতির শট ডানে ঝাপিয়ে রুখে দেন পর্তুগিজ গোলরক্ষক রুই পাত্রিসিও।

গত সপ্তাহে চেলসির বিপক্ষে ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে স্পট কিক থেকে গোল করেছিলেন মার্কাস রাশফোর্ড। ওই ম্যাচে চেলসিকে ৪-০ গোলে হারায় ‘রেড ডেভিলস’রা। চ্যাম্পিয়ন্স লিগেও পিএসজির বিপক্ষে স্মরণীয় ম্যাচে পেনাল্টি থেকে গোল করেছিলেন তিনি। যে কারণে পরশু পগবার আগ বাড়িয়ে পেনাল্টি শট নেয়ার সিদ্ধান্তটি ছিল অস্বাভাবিক। গত প্রিমিয়ার লিগ মৌসুম থেকে এই পর্যন্ত এ নিয়ে চতুর্থবারের মত পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হলেন পগবা।

পগবার পেনাল্টি মিসের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ২৬ বছর বয়সীর বিপক্ষে বর্ণবাদী আচরণ করে কিছু ম্যান ইউ সমর্থক। এক সপ্তাহে তৃতীয় খেলোয়াড় হিসেবে এই আচরণের শিকার হলেন পগবা।

ম্যাচের ২৭তম মিনিটে ক্লাবের হয়ে নিজের ৫০তম গোল দিয়ে সফরকারী দলকে এগিয়ে নেন অ্যান্থনি মার্শিয়াল। বিরতির দশ মিনিট পর ইউনাইটেডের দূর্বল রক্ষণের সুযোগ নিয়ে স্কোরবোর্ডে সমতা আনেন ম্যাচ জুড়ে দুর্দান্ত খেলা রুবেন নেভেস। পুরো ম্যাচে বলের নিয়ন্ত্রণ নিজেদের দখলে রাখলেও আক্রমণে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেনি ম্যান ইউ।

শিরোপা প্রত্যাশী দলটির এভাবে ধারাবাহিকতার অভাব দূর করতে সুলশারকে আরো অনেক কাজ করতে হবে। আক্রমণে এবং রক্ষণভাগে দলটির ঘটাতি চোখে পড়ার মত। তারা যেমন আক্রমনে গিয়ে খেই হারিয়ে ফেলছে, তেমনি চাপের মুখে পড়লে হিমশিম খেতে হয়েছে।
সুলশার প্রিমিয়ার লিগের স্কোয়াড সাজিয়েছেন একেবারেই তরুণদের নিয়ে, যাদের গড় বয়স ২৪ বছর ১৭৩ দিন। শেষ সময়ে সোয়ানসি সিটি থেকে যোগ দেয়ার পর এদিনই ইউনাইটেডের হয়ে মূল একাদশের হয়ে মাঠে নেমেছিলেন ড্যানিয়েল হামেস। এর আগে চেলসির বিপক্ষে বদলী হিসেবে মাঠে নেমে নতুন ক্লাবে প্রথম গোলের দেখা পেয়েছিলেন তিনি। স্কোয়াডে দেখা যায়নি চিলিয়ান ফরোয়ার্ড অ্যালেক্সিস সানচেজের নাম। চিলিয়ান স্ট্রাইকার ইন্টার মিলানে যোগ দেয়ার চেষ্টায় রয়েছেন বলে গুঞ্জন আছে।

ম্যাচ শেষে খুশি উলভস কোচ নুনো এস্পিরিতো। আর হতাশ ম্যান ইউ কোচ সুলশার, ‘আমরা একটা পেনাল্টি পেয়েছিলাম যা সাভাবিকভাবেই আমাদের দুই পয়েন্ট এনে দিতে পারত।’

তবে ম্যাচ শেষে বড় হয়ে উঠেছে পগবার বিপক্ষে বর্ণবাদী আচরণের বিষয়টি। যা মেনে নিতে পারছেন না তার সতীর্থরা। দলের সেন্টার ব্যাক হ্যারি মাগুইর এক টুইটার পোস্টে বলেছেন, ‘এই ধরণের করুণ তামাশা বন্ধ কর’। আরেক ইংলিশ তারকা রাশফোর্ড টুইটার পোস্টে লিখেছেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেড একটা পরিবার। আর পল পগবা সেই পরিবারের বড় একটা অংশ। তাকে আক্রমণ করা মানে আমাদের সকলকে আক্রমণ করা।’

অভিযুক্ত ব্যাক্তিদের খুঁজে বের করে যথাযত পদক্ষেপ নেয়ার বিষয়টি নিশ্চিত করেছে ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি।
ম্যান ইউ ১-১ উলভস

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন