ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

কোথায় যাবে লক্ষ রাখতে হবে

কাঁচা চামড়া রপ্তানি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

জাতীয় প্রেসক্লাবে গতকাল এনআরসি আয়োজিত ‘আমার দেশ আমার শিল্প’ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর -ইনকিলাব


রপ্তানি করতেই দেশের চামড়া শিল্প ধ্বংস করা হয়েছে বলে মনে করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, চামড়া শিল্প চরম বিপাকে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ধর্মীয় প্রতিষ্ঠানগুলো, এতিমখানাগুলো। যে এতিমখানায় এই চামড়ার আয় থেকে বছরের অর্ধেক সময় তাদের সংস্থান হতো। অত্যন্ত সুচারুরূপে কৌশলের মধ্য দিয়ে কারসাজি করে চামড়ার দাম না দিয়ে চামড়াকে নষ্ট করা হয়েছে। এরপর হঠাৎ করেই বলা হলো রপ্তানি হবে। রপ্তানি করে এই চামড়া কোথায় যাবে সেটা লক্ষ রাখতে হবে? গতকাল (মঙ্গলবার) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ন্যাশনালিস্ট রিসার্চ সেন্টারের উদ্যোগে ‘আমার দেশ আমার শিল্প’ শীর্ষক এই আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে চামড়া শিল্পের ওপর মূল প্রবন্ধ পাঠ করেন টি এস আইয়ুব।

বাংলাদেশে চামড়া শিল্প ধ্বংসের পাশাপাশি ভারতে এই শিল্পে বড় বিনিয়োগের কথা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, খবর বেড়িয়েছে পশ্চিম বাংলায় আমাদের সীমান্ত বেনাপোলের একশ’ কিলোমিটারের মধ্যে ‘বামতলা’ নামে একটি জায়গায় একটা ছোট চামড়া নগরী আছে। ইদানীং সেই নগরীকে বড়ভাবে পরিণত করা হচ্ছে এবং সেখানে ৮০ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। কয়েক দিন আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী সেটা উদ্বোধন করেছেন এবং ইতালি থেকে কয়েকজন ইনভেস্টরস তারা সেখানে নিয়ে এসেছেন। সেখানে আধুনিক লেদার সিটি গড়ে তোলার জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ভারতের কানপুরে যে ট্যানারিগুলো ছিল সেগুলো বন্ধ হয়ে গেছে, কারণ সেখানে কসাইখানাগুলো গো-হত্যা বন্ধ করে দিয়েছে। সেখানকার ট্যানারির মালিকেরা ভারত সরকারের কাছে আবেদন জানিয়েছে বাংলাদেশের সীমান্তে ট্যানারিগুলো শিফট করার জন্য। তাদেরকে ‘বামতলা’তে অনুমতি দেয়া হয়েছে। সেটাকে মমতা ব্যানার্জী নাম দিয়েছেন- নয়া দিগন্ত অর্থাৎ নিউ অ্যারা অব ইন্ডাস্ট্রিয়ালিজম অন ওয়েস্ট বেঙ্গল। সেটা এই লেদার দিয়েই শুরু হচ্ছে।

বিএনপি মহাসচিব বলেন, আমাদের দেশের চামড়া শিল্পের সঙ্কট ও ভারতের উদ্যোগ এই দুটোকে যদি রিলেট (একটার সাথে আরেকটার সম্পর্ক) করি তাহলে অনেক কিছুই ধরা পড়ে। তিনি বলেন, আমাদের চামড়া শিল্পের সমস্যাটা কোথায় হলো? এবার সময়মতো চামড়া বিক্রি না করার ফলে অর্ধেকের বেশি চামড়া নষ্ট হয়ে গেছে। এরই মধ্যে হঠাৎ করে বলা হলো, রপ্তানি হবে। রপ্তানি করে এই চামড়া যাবে কোথায় সেটা লক্ষ রাখতে হবে। অন্যদিকে আমার ট্যানারিগুলোকে বন্ধ করে দেয়া আমাদের কর্মসংস্থানের বিশাল ক্ষতি হবে। একই সঙ্গে চামড়া শিল্পের যে ভবিষ্যৎ, সেটা নষ্ট করে দেয়া হলো।

বিএনপির এই নেতা বলেন, সাভারে আমাদের ট্যানারিগুলোর জন্য আলাদা করে জায়গায় নির্ধারিত করে দেয়া হয়েছিল। সেই জায়গায় আমাদের ট্যানারি শিফট করার ব্যাপারে সরকারের কখনোই সদিচ্ছা আমরা দেখতে পাইনি এবং যে ব্যবস্থাগুলো নেয়া দরকার ছিল সেগুলো নেয়া হয়নি। ফলে ট্যানারি শিল্প, লেদার শিল্প আজকে মুখ থুবড়ে পড়ছে। এ বিষয়গুলো হালকা করে দেখার সুযোগ নেই।

ক্ষমতাসীনরা বর্গীদের মতো দেশের সব কিছু লুট করে নিচ্ছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এই সরকার প্রতারক সরকার। এরা হয়ে গেছে এখন ফর দ্য লুটেরাজ, বাই দ্য লুটেরাজ, অব দ্য লুটেরাজ। এখানে লুট ছাড়া আর কিছু নেই। একেবারে তৃণমূল থেকে শুরু করে ওপর পর্যন্ত শুধু লুট চলছে। আপনারা যদি একটু গভীরে যান- গ্রামের মানুষ থেকে শুরু করে শহরের মানুষের সঙ্গে, ইনভেস্টরদের সঙ্গে, ব্যাংকারদের সঙ্গে কথা বলেন তাহলে দেখবেন- সব দিকে লুট চলছে, বাটোয়ারা-ভাগ করে নিচ্ছে। টিআর-কাবিখা থেকে শুরু করে একেবারে মেগা প্রজেক্ট পর্যন্ত সব ভাগবাটোয়ারা চলছে।

এই অবস্থা থেকে উত্তরণে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, দেশকে বাঁচাতে হলে গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হবে, দেশকে বাঁচাতে হলে দেশপ্রেমিক নেতাকে ফিরিয়ে আনতে হবে, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে আবার মুক্ত করে নিয়ে আসতে হবে।

সংগঠনের পরিচালক বাবুল তালুকদারের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, শামসুজ্জামান দুদু ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Md Durjoy Naeem ২১ আগস্ট, ২০১৯, ৯:৪৫ এএম says : 0
আগে যখন চামড়ার দাম ছিল 3 হাজার টাকা তখন জুতা কিনতাম মাত্র 300 টাকায় আর এখন জুতার দাম 3000 টাকা চামড়ার দাম মাত্র 300 টাকা হায়রে বাংলাদেশ ধিক্কার জানাই এ দেশের শাসকদের আমার মাঝে মাঝে লজ্জা লাগে এমন দেশে....
Total Reply(0)
Jubaer Khan ২১ আগস্ট, ২০১৯, ৯:৪৬ এএম says : 0
চামড়ার দাম এতো কম হবার কারণ কি? আর এর প্রতিকারে কি করা উচি?? উল্লেখ্য চামড়াজাত পণ্যের দাম অনেক বেশী। কিন্তু, কাচা চামড়ার দাম খবই কম। ৪০-৫০ হাজার টাকার গরুর চামড়া ১৫০থেকে ২৫০ টাকা। অথচ আগে এই মাপের গরুর চামড়া ৮০০-১০০০ টাকায় বিক্রি করা গেছে। চামড়ার দাম কমার কারণে গরীবের হক নষ্ট হচ্ছে।
Total Reply(0)
Arif Chowdhury ২১ আগস্ট, ২০১৯, ৯:৪৭ এএম says : 0
আমার পরিচিত এক চামড়া ব্যবসায়ী এখন অভাবে স্বভাব নষ্ট অবস্থা। সন্ত্রাসী করে এলাকায় ধান্ধাবাজী করে পেট চালায়। আমি ও তার কাছে বাকি টাকা পাই। বুঝেন তাইলে যে কিনা প্রতিদিন চা নাস্তা ব্যয় করত হাজার টাকা পাব্লিকের পিছে সে আজ ....
Total Reply(0)
Sajib Mohammad Ajmi ২১ আগস্ট, ২০১৯, ৯:৪৭ এএম says : 0
আপনার উপরোক্ত তথ্যমতে জানতে পারলাম, আওয়ামী লীগ সরকার দেশের ব্যবসাবান্ধব তথা শিল্পবান্ধব সরকার নয়।
Total Reply(0)
রিয়াজুল হাসান ২১ আগস্ট, ২০১৯, ৯:৪৮ এএম says : 0
আজকে আমাদের দেশের সব শিল্প ধ্বংস করে বেকার এই মানুষ গুলোকে প্রবাসী যেতে হয়। কতো কষ্ট করতে হয়।
Total Reply(0)
Shadhin ২১ আগস্ট, ২০১৯, ১১:২৪ এএম says : 0
Sob e indian planning
Total Reply(0)
Shadhin ২১ আগস্ট, ২০১৯, ১১:২৫ এএম says : 0
Sob e indian planning
Total Reply(0)
রমজান ২১ আগস্ট, ২০১৯, ২:৩৬ পিএম says : 0
আজ একটার পর একটা শিল্প খাত ধংশ করে ফেলছে। পাট,ধান,চামড়া সবই আজ ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন