বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জন্মাষ্টমী ঘিরে কঠোর নিরাপত্তা

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীকৃষ্ণের জন্মদিন ‘জন্মাষ্টমী’ ঘিরে রাজধানীজুড়ে কঠোর নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এবারই প্রথম জন্মাষ্টমীর শোভাযাত্রার পেছনে ট্রাকে সাউন্ড সিস্টেম (স্পিকার বাজানো) ব্যবহার নিষেধ করা হয়েছে। এছাড়া শোভাযাত্রার নিরাপত্তা নিশ্চিতে ডিএমপির পক্ষ থেকে ১০টি নির্দেশনা দেওয়া হয়েছে। কাল শুক্রবার ঢাকায় হিন্দু সম্প্রদায়ের জন্মাষ্টমী শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। এদিন বিকেল ৩টায় পুরান ঢাকার ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে শোভাযাত্রা শুরু হয়ে বাহাদুর শাহ পার্কে গিয়ে শেষ হবে। গতকাল ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

পুলিশ বলছে, শোভাযাত্রা উদযাপনকে কেন্দ্র করে কোনো ধরনের হামলার হুমকি নেই। তারপরেও কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হবে। শোভাযাত্রা চলাকালীন পুরান ঢাকার প্রতিটি রাস্তার পাশের ভবনের ছাদে পুলিশ অবস্থান করবে পুলিশ সদস্য। বিভিন্ন স্থান থেকে শোভাযাত্রায় আগত ট্রাক ও পিকআপকে বোমা নিষ্ক্রিয়কারী দল দিয়ে সুইপিং করা হবে। এছাড়া আয়োজক কমিটিকে নিজেদের পরিচয়পত্র সম্বলিত পর্যাপ্ত স্বেচ্ছাসেবক মোতায়েন করতে বলা হয়েছে। গণমাধ্যমে পাঠানো ওই বার্তায় বলা হয়, শোভাযাত্রার শুরু থেকে এর সাথে মিলিত হতে হবে। কোনোক্রমেই কেউ মাঝপথে অংশ নিতে পারবে না। নিরাপত্তার স্বার্থে হ্যান্ডব্যাগ, ট্রলি, বড় ভ্যানিটি, পোটলা, দাহ্য পদার্থ, ছুরি, অস্ত্র, কাঁচি, ক্ষতিকারক তরল, বে্লড, দেয়াশলাই, গ্যাসলাইট ইত্যাদি সঙ্গে নিয়ে শোভাযাত্রায় অংশ নিতে পারবে না। এছাড়া শোভাযাত্রা চলাকালীন রাস্তায় কোনো ধরনের ফলমূল ছোড়া যাবে না।

শোভাযাত্রার রুট: ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে পলাশী মোড়-জগন্নাথ হল-কেন্দ্রীয় শহীদ মিনার-দোয়েল চত্বর-হাইকোর্ট বটতলা-সরকারি কর্মচারী হাসপাতাল-ফিনিক্স রোড (পুলিশ হেডকোয়ার্টার্সের সমানে)-গোলাপশাহ মাজার-বঙ্গবন্ধু স্কয়ার-গুলিস্তান (সার্জেন্ট আহাদ পুলিশ বক্সের সামনে)-নবাবপুর রোড-রায় সাহেব বাজার মোড় হয়ে বাহাদুর শাহ পার্কে গিয়ে থামবে। শোভাযাত্রা চলাকালে যানজট এড়াতে শুক্রবার দুপুর সাড়ে ৩টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত এই সড়ক ব্যবহার না করতে চালক ও ব্যবহারকারীদের অনুরোধ করা হয়েছে।

এদিকে, নিরাপত্তার বিষয়ে পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা বলেন, সারা দেশে উৎসবমুখর পরিবেশে শোভাযাত্রা পালনে পুলিশ বাড়তি সতর্কতা অবলম্বনের পাশাপাশি সার্বিক নিরাপত্তা জোরদার করছে। রাজধানীসহ সারাদেশে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। যে কোনো পরিস্থিতি মোকাবিলায় পুলিশ প্রস্তুত।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন