শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টেস্টেও আধিপত্য চায় ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরে টি-টোয়েন্ট ও ওয়ানডে সিরিজের পর টেস্টেও আধিপত্য ধরে রাখতে চায় ভারত। এই লক্ষ্যে স্বাগতিক দলের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের টেস্টে আজ মাঠে নামছে বিরাট কোহলির দল। স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

বছরের শুরুতে অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর চলতি সফরে ৩-০ ব্যবধানে টি-২০ এবং ২-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়ের পর আত্মাবিশ্বাস নিয়েই প্রথম টেস্টে মাঠে নামছে টিম ইন্ডিয়া। পক্ষান্তরে ছয় মাস আগে সর্বশেষ টেস্ট খেলেছিল ক্যারিবীয়রা। নিজেদের মাঠে সফরকারী ইংল্যান্ডকে তারা হারিয়েছিল ২-১ ব্যবধানে।

বিশ্বকাপে হতাশাজনক পারফরমেমেন্সের পর ভারতের বিপক্ষে টি-২০ ও ওয়ানডে সিরিজে নাস্তানুবুধ হওয়ার পর এবার নিজ মাঠে কিছু অর্জনের সুযোগ জেসন হোল্ডার বাহিনীর সামনে। অবশ্য ১৭ বছর পর সফরকারীদের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচ জয় করাটা স্বাগতিকদের জন্য অনেক কঠিন হবে। তবে বছরের শুরুতে অধিনায়ক হোল্ডারের অসাধারণ ফর্ম পুনরায় দলে উজ্জীবিত করতে পারে।

অস্ট্রেলিয়া সফরে তিন সেঞ্চুরি করা ভারতের চেতেশ্বর পুজারা আছেন দারুণ ফর্মে। চলতি সফরে একমাত্র প্রস্তুতি ম্যাচেও সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। সিমিত ওভারের সিরিজে টপ অর্ডারে ব্যাটিং করা রোহিত শর্মা, তরুণ মেধাবী ঋষভ পন্ত এবং অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহাকে নির্বাচকরা কোথায় ব্যবহার করেন এখন সেটাই দেখার বিষয়। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে মূল প্রতিদ্ব›দ্বী হিসেবে রবীন্দ্র জাদেজা এবং কুলদীপ যাদব উঠে আসায় তিন বছর আগে ক্যারিবিয় সফরে ‘ম্যান অব দ্য সিরিজ’ নির্বাচিত হওয়া স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে সেরা একাদশে না-ও দেখা যেতে পারে। ক্যারিবিয় অঞ্চলে গত বছরের শুরু থেকেই পিচগুলো পেস সহায়ক হয়ে ওঠায় রিজেদের কৌশলে পরিবর্তন আনতে পারে সফরকারী ভারত।

তেমনটা বিবেচনায় সহায়ক কিন্ডশনে দারুণ সক্ষমতাসম্পন্ন তিন পেসার জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি এবং ইশান্ত শর্মাকে খেলানোটা সফরকারীদের জন্য ভাল ফল আনতে পারে।

সেক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের হাতেও আছে কেমার রোচ, শ্যানন গাব্রিয়েল, হোল্ডার এবং অলরাউন্ডার কিমো পল। গত ফেব্রæয়ারিতে যেমন করে ইংল্যান্ডকে ধ্বসিয়ে দিয়েছিলেন ঠিক তেমনভাবে জ্বলে উঠতে পারলে ভারতের ব্যাটিং লাইন আপের জন্য সমস্যা হয়ে উঠতে পারে ওয়েস্ট ইন্ডিজের পেস আক্রমণ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন