ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের সাথে সংলাপ অর্থহীন, ক্ষুব্ধ ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৯, ৪:২৪ পিএম

ভারত অধিকৃত কাশ্মীর নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে কথা বলা অর্থহীন বলে জানালেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, নয়াদিল্লির সঙ্গে শান্তি ও সংলাপের জন্য তার পদক্ষেপ এখন পর্যন্ত নিরর্থক প্রমাণিত হয়েছে।

বুধবার মার্কিন প্রভাবশালী গণমাধ্যম দা নিউইয়র্ক টাইমসের সাংবাদিক সালমান মাসউদ এবং মারিয়া আবি-হাবিবকে দেওয়া এক সাক্ষাৎকারে পাক প্রধানমন্ত্রী ইমরান বলেন, ‘তাদের (ভারত) সঙ্গে কথা বলার কোনো মানে নেই। আমি বলতে চাইছি, আমার সব কথা শেষ। দুর্ভাগ্যক্রমে, এখন যখন আমি পেছনে ফিরে তাকাচ্ছি, দেখি, শান্তি ও সংলাপের জন্য আমার প্রস্তাবিত সব প্রচেষ্টাকে তারা নিবৃত্ত করে দিয়েছে।’

ইসলামাবাদে পাক প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেয়া সাক্ষাৎকারে কাশ্মীরের পরিস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি। প্রথম কোনো আন্তর্জাতিক সংবাদ সংস্থার কাছে কাশ্মীর নিয়ে ইমরান এমন ক্ষুব্ধ প্রতিক্রিয়া দিয়ে বলেন, ‘আমাদের করার মতো সেখানে আর কিছুই নাই।’

গত ৫ই আগস্ট প্রেসিডেন্টের এক আদেশের মাধ্যমে কাশ্মীরিদের সাত দশকের দীর্ঘ স্বায়ত্তশাসন দেওয়া বিশেষ মর্যাদাকে প্রত্যাহার করে নিয়ে যায়। সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন করে কাশ্মীরকে অবরুদ্ধ করার ১৮তম দিনে প্রবেশ করেছিল বৃহস্পতিবার। এখন পর্যন্ত কমপক্ষে ৪ হাজার মানুষকে ভারত-অধিকৃত কাশ্মীরে আটক করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
anisul ২৩ আগস্ট, ২০১৯, ৩:৩২ পিএম says : 0
সন্ত্রাসবাদ দমন করার প্রশ্নে পাকিস্তানের ভূমিকায় ক্ষুব্ধ এশিয়া প্যাসিফিক গ্র‌ুপ। সন্ত্রাসে মদত দেওয়ার কারণে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্ত চূডান্ত করল ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সে শাখা সংগঠন এশিয়া প্যাসিফিক গ্র‌ুপে। পাকিস্তান কালো তালিকায় ঢোকার ফলে এর ওপর আন্তর্জাতিক সংগঠনের নানা বিধিনিষেধ জারি হবে। আগেই ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স ধূসর তালিকায় রাখে পাকিস্তানকে। এর পরের ধাপই হল কালো তালিকা। এশিয়া প্যাসিফিক গ্র‌ুপের ১১টি প্যারামিটারের মধ্যে ১০টিতেই ব্যর্থ হয়েছে ইমরান খানের দেশ। ক্যানবেরায় এশিয়া প্যাসিফিক গ্র‍ুপের চলতি বৈঠকে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করা নিয়ে আলোচনা হয়। শুক্রবারেই এই সংগঠন তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেবে বলে আগে থেকেই নির্দিষ্ট ছিল। পাকিস্তানের হয়ে কথা বলতে এশিয়া প্যাসিফিক গ্র‌ুপে বৈঠকে উপস্থিত ছিলেন পাক স্টেট ব্যাংকের গর্ভনর রেজা বকির। পাকিস্তানের কাজকর্মে যে এই সংগঠন খুশি নয়, তা স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন