বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গুলিস্তানে ফুটপাত ও বিপণী বিতান ব্যবসায়ীদের দফায় দফায় সংঘর্ষ

মেয়রের ‘পরিষ্কার ফুটপাত’ পরিদর্শনের পরই মারমুখী উভয়পক্ষ

প্রকাশের সময় : ১০ জুন, ২০১৬, ১২:০০ এএম

৩ ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক
স্টাফ রিপোর্টার : রাজধানীর গুলিস্তানে গতকাল বৃহস্পতিবার ফুটপাত হকারদের সঙ্গে বিপণী বিতানের ব্যবসায়ীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। থেমে থেমে চলা এ সংঘর্ষে ওই এলাকার যান চলাচল বন্ধ হয়ে যায়। ছড়িয়ে পড়ে আতঙ্ক। অতিরিক্ত পুলিশ মোতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। দীর্ঘ ৩ ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক হয়। হকারদের উচ্ছেদ করে যান চলাচলের উপযোগী করা ফুটপাত পরিদর্শন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। তিনি চলে যাবার পরই এই সংঘর্ষ বাঁধে। উচ্ছেদের জন্য একপক্ষ অপর পক্ষকে অভিযোগ করায় এ সংঘর্ষের সূত্রপাত। ইফতারের আগে এই সংঘর্ষে ওই এলাকায় ঘরমুখো মানুষকে গাড়ি না পেয়ে ভোগান্তি পোহাতে হয়।
স্থানীয়রা জানান, বেলা ৩টায় মেয়র গুলিস্তান এলাকা ত্যাগ করার পরই ঢাকা ট্রেড সেন্টারের দোকান মালিক ও ফ্লাইভারের নিচে ফুটপাতে বসা হকারদের মধ্যে মারামারি শুরু হয়। তখন বায়তুল মোকাররম থেকে গুলিস্তান, নবাবপুর এবং ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড সংলগ্ন সড়কে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। গুলিস্তানে সার্জেন্ট আহাদ পুলিশ বক্স থেকে নারায়ণগঞ্জ ও নরসিংদীগামী বাস চলাচলও বন্ধ হয়ে যায়। পুলিশের হস্তক্ষেপে বিকাল পৌনে ৬টায় সংঘর্ষ থামার পর গাড়ি চলাচল পুনরায় শুরু হয়। তবে তখনও দুইপক্ষে উত্তেজনা বিরাজ করছিলো। ডিএমপির মতিঝিল বিভাগের সহকারী কমিশনার মাজহারুল ইসলাম বলেন, পুলিশের তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।
অতিরিক্ত উপ-কমিশনার তারেক বিন রশিদ বলেন, ফুটপাতে দোকান বসানো নিয়ে মার্কেটের দোকান মালিক এবং হকারদের মধ্যে দ্বন্দ্ব ছিল। এ কারণেই এই ঘটনা ঘটেছে। সংঘর্ষের জন্য ব্যবসায়ী ও হকার দুইপক্ষই একে অপরকে দায়ী করেছে। ঢাকা ট্রেড সেন্টারের ব্যবসায়ী সোহেল রানা বলেন, মার্কেট কমিটির লোকজন ফুটপাতের দোকানদারদের চলে যেতে বলে। কিন্তু তারা না গিয়ে কমিটির লোকদের মারধর শুরু করে। তখন ব্যবসায়ীরা জোট বেঁধে হকারদের উপর চড়াও হয়। ঢাকা ট্রেড সেন্টার (দক্ষিণ) দোকান মালিক সমিতির সহ-সভাপতি আসলাম হোসেন বলেন, হকাররা দীর্ঘদিন জোর করে আমাদের মার্কেটের বারান্দা এবং সামনের ফুটপাত দখল করে রেখেছে। বলা সত্ত্বেও তারা সরেনি।
এদিকে সেখানের এক হকার সজিব মিয়া বলেন, তার ৩৮ হাজার টাকার মালামাল দোকানদাররা নিয়ে গেছে। পুলিশ দূরে দাঁড়িয়ে দেখেছে, কিছুই বলেনি।
উল্লেখ্য, গুলিস্তানের ফুটপাতগুলো দখলমুক্ত করতে কয়েকদিন আগে অভিযান চালায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও পুলিশ। দখলমুক্ত ফুটপাত দেখতে গতকাল বৃহস্পতিবার ওই এলাকায় গিয়েছিলেন মেয়র। তিনি বলেছেন, একে একে সব ফুটপাত দখলমুক্ত করে পথচারীদের চলাচল নির্বিঘœ করা হবে। পরিদর্শন শেষে তিনি স্থান ত্যাগ করতেই সংঘর্ষ শুরু হয়।


 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন