ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহাকাশে প্রথম অপরাধ?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

মার্কিন মহাকাশ সংস্থা নাসা সম্ভবত মহাকাশে ঘটে যাওয়া প্রথম অপরাধের এক অভিযোগে তদন্ত শুরু করেছে। অভিযোগে বলা হয়েছে, একজন নভোচারী মহাশূন্য থেকে পৃথিবীতে তার এক সাবেক জীবনসঙ্গীর ব্যাংক অ্যাকাউন্টে বেআইনিভাবে ঢুকে পড়েছেন। খবর নিউ ইয়র্ক টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, মহাকাশচারী অ্যানি ম্যাক্লেইন আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) থেকে ঐ অ্যাকাউন্টে ঢোকার কথা স্বীকার করেন। কিন্তু দাবি করেন যে এর মাধ্যমে কোন আইন ভঙ্গ হয়নি। তার জীবনসঙ্গী সামার ওর্ডেন মার্কিন ফেডারেল ট্রেড কমিশনের কাছে এই বিষয়ে অভিযোগ করেছেন বলে জানা যাচ্ছে। এই ঘটনার পর ম্যাক্লেইন পৃথিবীতে ফিরে এসেছেন। তার আইনজীবীর মাধ্যমে তিনি নিউ ইয়র্ক টাইমসকে বলেছেন যে তিনি মহাকাশ থেকে সামার ওয়ার্ডেনের ব্যাংক অ্যাকাউন্ট খুলে দেখতে চেয়েছেন যে সেখানে সংসার এবং তাদের সন্তানের পেছনে খরচের জন্য যথেষ্ট টাকাপয়সা রয়েছে কী না।

ম্যাক্লেইন এবং মার্কিন বিমান বাহিনী গোয়েন্দা কর্মকর্তা মিজ ওয়ার্ডেন লেসবিয়ান দম্পতি ছিলেন। তারা ২০১৪ সালে বিয়ে করেন। কিন্তু ২০১৮ সালে মিজ ওয়ার্ডেন বিবাহ বিচ্ছেদের মামলা করেন। বেআইনিভাবে ব্যাংক অ্যাকাউন্ট খুলে দেখার অভিযোগ দায়েরের পর নাসার তদন্ত বিভাগ দু’জনের সাথেই যোগাযোগ করেছে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন আইএসএস-এর মালিকানা পাঁচটি দেশের - যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপ, জাপান এবং ক্যানাডা। মহাশূন্যে যে কোন মহাকাশচারী এবং যন্ত্রপাতির ওপর এই দেশগুলোর নিজস্ব আইন কার্যকর হবে বলে আইনি কাঠামো তৈরি করা হয়েছে। সুতরাং কোন ক্যানাডিয়ান নাগরিক যদি মহাকাশে গিয়ে কোন অপরাধ ঘটান, তাহলে তিনি ক্যানাডিয়ান ফৌজদারি আইনের আওতায় পড়বেন। একইভাবে রুশ নভোচারীরা রাশিয়ার আইনের অধীন থাকবেন। মহাকাশে ইউরোপকে একটি দেশ হিসেবে দেখা হয়। সেখানে ইউরোপীয় আইন বলবৎ থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
S.I. Aornob Khan ২৫ আগস্ট, ২০১৯, ২:০৯ এএম says : 0
নিশ্চয়ই মহিলা যে দেশের নাগরিক যে দেশের আইন অনুযায়ী বিচার করা হবে, অন্যভাবে দেখা যায় যে, সে যে দেশের পতাকাবাহী আকাশযানে ছিল সেই দেশের আইন অনুযায়ী বিচার করা হবে। ব্যাপারটা হচ্ছে নাসা 5 দেশের মালিকানাধীন। তাই সে যে দেশের নাগরিক সেই দেশের আইন অনুযায়ী বিচার হওয়ার সম্ভাবনা বেশি ‌।
Total Reply(0)
Afjal Sadequen Aplu ২৫ আগস্ট, ২০১৯, ১:২০ এএম says : 0
বাহ বা! মহাকাশেও প্রথম অপ্রাধী নারী। পরিবেশটা জটিল রকমের সুন্দর
Total Reply(0)
Sukanta Saha ২৫ আগস্ট, ২০১৯, ১:২০ এএম says : 0
বিচার কোন আইনে হবে? সে যখন অপরাধ করেন তখন সে কোন দেশের সীমানায় ছিলেন? পৃথিবীর আইন কী মহাকাশে প্রযোজ্য? এমন অনেক প্রশ্ন আসবে বলে মনে করি। এই ট্রায়ালটা ফলো করবো! দেখি কী হয়! তবে বিষয়টা মজার কোন সন্দেহ নেই!
Total Reply(0)
শওকত খান ২৫ আগস্ট, ২০১৯, ১:২০ এএম says : 0
নোয়াখালি, বরিশালসহ দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ হাঁফ ছেড়ে বাঁচছে, ১ম হতে না পারার কারনে।
Total Reply(0)
Maruf ২৫ আগস্ট, ২০১৯, ১:২১ এএম says : 0
How interesting!!!
Total Reply(0)
তিতান ২৫ আগস্ট, ২০১৯, ১২:৪৩ পিএম says : 0
কিছু বলার নাই
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন