বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রকাশিত সংবাদ প্রসঙ্গে কোয়ালিটি ফিডসের বক্তব্য

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

গত ২১ আগস্ট দৈনিক ইনকিলাবের শেষ পাতায় ‘আরো ১৫ চালানে শূকরের বর্জ্য’ শীর্ষক সংবাদের প্রতিবাদ জানিয়ে তাদের বক্তব্য দিয়েছে গাজীপুরের কোয়ালিটি ফিডস লিমিটেড। প্রতিষ্ঠানের সহকারী পরিচালক মো. আব্দুর রশীদ স্বাক্ষরিত ওই প্রতিবাদ লিপিতে বলা হয়, তাদের আমদানিকৃত ‘ফিশ মিল’ সামুদ্রিক মাছ থেকে উৎপাদিত। এতে শূকরের বর্জ্য ও মানবদেহের জন্য ক্ষতিকর বর্জ্য থাকার প্রতিবেদনটি সম্পূর্ণ মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিত।

প্রমাণ স্বরূপ চট্টগ্রাম কাস্টম হাউসের পরীক্ষাগারে চালানের নমুনা পরীক্ষার প্রতিবেদন তুলে ধরা হয়। যাতে চালানটিতে ‘ফিশ মিল’ বলে রিপোর্ট দেয়া হয়েছে। চট্টগ্রামের পোল্ট্রি রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টারেও নমুনা পরীক্ষায় চালানটি ‘ফিশ মিল’ উল্লেখ করা হয়েছে। প্রতিবাদ লিপিতে প্রতিষ্ঠানটি দীর্ঘ ২৪ বছর যাবৎ সুনামের সাথে মানসম্পন্ন পোল্ট্রি ও মৎস্যখাদ্য উৎপাদন ও বাজারজাত করে আসছে বলে দাবি করা হয়।

প্রতিবেদকের বক্তব্য : ইনকিলাবে প্রকাশিত প্রতিবেদনে কোয়ালিটি ফিডসের চালানে শূকরের বর্জ্য আছে এমন তথ্য দেয়া হয়নি। কাস্টম হাউস কর্তৃপক্ষ কোয়ালিটি ফিডসের চালানটির নমুনা পরীক্ষা শেষে তাতে ‘মিট অ্যান্ড বোন মিল’ প্রতীয়মান উল্লেখ করে চালানটি আমদানি নিষিদ্ধ এবং ঘোষণা বহিভর্‚ত বলে প্রতিবেদন দেয়। এ কারণে আমদানিকারক প্রতিষ্ঠানের বিরুদ্ধে কারণ দর্শানো নোটিশ জারি করতে চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনারকে সুপারিশ করা হয়।

কাস্টম হাউসের নিজস্ব ল্যাবরেটরিতে চালানের নমুনা পরীক্ষায় ‘ফিশ মিল’ থাকার বিষয়টি নিশ্চিত হলেও অপর একটি পরীক্ষার (ডিএনএ টেস্ট) বরাত দিয়ে এটিকে আমদানি নিষিদ্ধ এবং ক্ষতিকারক হিসেবে উল্লেখ করা হয়। কাস্টম হাউসের দেয়া উল্লেখিত তথ্য অনুযায়ী, প্রতিবেদনটি তৈরি করা হয়। এতে দৈনিক ইনকিলাবের কোন বক্তব্য নেই। কোন প্রতিষ্ঠানের সুনাম ক্ষুণ্ন করার অভিপ্রায়ও প্রতিবেদনে ছিল না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন